Connect with us

এশিয়া

পরিবর্তনের হাওয়া সৌদি আরবে

Published

on

ধীরে ধীরে ওয়াহাবি মতবাদ থেকে সরে যাচ্ছে সৌদি আরব। গেল কয়েক বছর ধরে দেশটির নানা সংস্কারমূলক পদক্ষেপ তারই ইঙ্গিত দিচ্ছে। মসজিদে মাইকের আওয়াজ কমানো, নারীদের একা বসবাস ও গাড়ি চালানোর অনুমতি, ২৪ ঘণ্টা শপিং মল, রেস্তোরাঁ খোলা রাখার মতো সিদ্ধান্ত একসময় দেশটিতে কল্পনাও করা যেত না।

তবে কয়েক বছর ধরে সৌদি সরকার এমন কিছু সিদ্ধান্ত নিয়েছে যা দেখে বিস্মিত পুরো বিশ্ব। এক সময় কঠোর ধর্মীয় অনুশাসন মেনে চলা রীতির দেশটি এখন অন্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে মনোনিবেশ করেছে সামাজিক ও অর্থনৈতিক সংস্কারে।

কয়েকদিন আগে ৯০ হাজারের বেশি মসজিদের দেশটিতে মসজিদে মাইকের আওয়াজ কম রাখা সংক্রান্ত নির্দেশনা জারি করে সৌদি আরব। কর্তৃপক্ষ জানায়, মাইকের ভলিউমে উচ্চমাত্রার শব্দ তৈরি হয়। এটি শিশু ও বয়স্কদের জন্য ক্ষতিকর। দেশটির এমন সরকারি নির্দেশনার প্রতিবাদে অনলাইনে হ্যাশট্যাগ আন্দোলনও হয়।

তবে এসব প্রতিবাদকে ছাপিয়ে প্রচলিত নিয়ম ভেঙে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার প্রত্যয়ে অনঢ় অবস্থানে সৌদি সরকার। এমন কিছু সংস্কার পদক্ষেপ নিয়েছে দেশটি যা আগে চিন্তাও করা যেত না। কয়েক বছর আগেও শক্তিশালী অবস্থানে ছিল ধর্মীয় পুলিশ। কিন্তু যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর ক্রমেই দুর্বল হতে থাকে এই বাহিনী।

শুধু তাই নয়। নারীদের অধিকার প্রতিষ্ঠায় নেওয়া হয়েছে নানামুখী পদক্ষেপ। পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়াই ভ্রমণ, বিয়ে এবং তালাক দেওয়ার ক্ষমতা দিয়ে আইন করা হয়েছে। এর আগে নারীদের গাড়ি চালানো ও সিনেমা হল স্থাপনের অনুমতি দেওয়া হয়। একসময় সৌদি আরবে নামাজের সময় শপিং মল ও রেস্তোরাঁ বন্ধ রাখার রীতি ছিল। এখন ২৪ ঘণ্টাই খোলা রাখা হয়। এমনকি রেস্তোরায় উচ্চ শব্দে গান বাজানোর অনুমতিও দেওয়া হয়েছে।

Advertisement

একসময় ইসলাম ছাড়া অন্য ধর্মের আচার-অনুষ্ঠান পালন নিষিদ্ধ ছিল। এখন অন্য ধর্মাবলম্বীদের উপাসনালয় স্থাপনের অনুমতি দেওয়া হচ্ছে। একসময় যা কল্পনার বাইরে ছিল। পরিবর্তনের ছোঁয়া লেগেছে স্কুলের পাঠ্যবইতেও। অমুসিলমদের অবমাননা করা শব্দ তুলে দেওয়া হয়েছে। তবে নিষেধাজ্ঞা বহাল রয়েছে মদ্যপান ও বিক্রিতে।

২০১৬ সালে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ প্রকাশের পর থেকেই সৌদি আরবে নতুন নতুন পদক্ষেপ নেওয়া শুরু হয়। যা এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে।

 

এসএন

Advertisement
Advertisement

এশিয়া

মারাত্মক ঝড়ের কাবলে দুবাই, বিমানবন্দরে বিশৃঙ্খলা

Avatar of author

Published

on

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশগুলোতে ঝড় ও ভারী বৃষ্টিপাতের কারণে প্রাণঘাতী আকস্মিক বন্যার পাশাপাশি দুবাই বিমানবন্দরে ফ্লাইট চলাচল ব্যাহত হচ্ছে। ফ্লাইট বাতিল-বিলম্ব ও যাত্রীদের নানা বিড়ম্বনার মধ্যে দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বিমানবন্দর কর্তৃপক্ষ বলেছে, তারা ‘খুবই চ্যালেঞ্জিং অবস্থার’ সম্মুখীন হয়েছে। এছাড়া দুবাইয়ের অনেক এলাকা পানিতে তলিয়ে যাওয়ায় কিছু যাত্রীকে বিমানবন্দর থেকে না যাওয়ার পরামর্শও দেয়া হয়েছে।

আরও উত্তরে, বন্যার পানিতে গাড়ি পড়ে যাওয়ার পর একজনের মৃত্যু খবর পাওয়া গেছে। ওমানে উদ্ধারকারীরা সাহামে একটি মেয়ের মরদেহ খুঁজে পেয়েছেন। এতে করে গত রোববার থেকে দেশটিতে মৃতের সংখ্যা ১৯ জনে পৌঁছেছে।

বিবিসি বলছে, বুধবার গ্রিনিচ মান সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় বৃহস্পতিবার ভোর তিনটায়) ফ্লাইট অ্যাওয়্যার-এর ডেটা অনুসারে, দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ২৯০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরটি সারাবিশ্বের যাত্রীদের জন্য ব্যস্ততম এয়ার হাব হিসেবে পরিচিত।

Advertisement

ডেটা অনুসারে, ওই একই সময়ে আরও ৪৪০টি ফ্লাইট বিলম্বিত ছিল। বিমানবন্দরটি গত বছর ৮০ মিলিয়নেরও বেশি যাত্রীদের পরিষেবা দিয়েছে এবং যাত্রী পরিষেবার দিক থেকে এটি যুক্তরাষ্ট্রের আটলান্টার পরেই দ্বিতীয় অবস্থানে রয়েছে।

বিশ্বের অন্যতম প্রধান আন্তর্জাতিক এয়ারলাইন হচ্ছে এমিরেটস। এই সংস্থাটির সদর দপ্তরও দুবাইয়ে এবং বৃহস্পতিবার পর্যন্ত জনপ্রিয় এই পর্যটন শহর থেকে ছেড়ে যাওয়া যাত্রীদের জন্য চেক-ইন স্থগিত করেছে তারা।

৭৫ বছর আগে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে ওমানের উত্তরাঞ্চলীয় প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত গত মঙ্গলবার সবচেয়ে বেশি বৃষ্টিপাত প্রত্যক্ষ করেছে। ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি ঘোষণা করেছে, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে আল-আইন অঞ্চলের খাতম আল-শাকলায় ২৫৪.৮ মিমি বৃষ্টিপাত হয়েছে।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বছরে গড়ে ১৪০-২০০ মিমি বৃষ্টিপাত হলেও দুবাইয়ে বছরে সাধারণত মাত্র ৯৭ মিমি বৃষ্টিপাত হয়ে থাকে। আর এপ্রিল মাসের মাসিক গড় বৃষ্টিপাতের পরিমাণ প্রায় ৮ মিমি। গত মঙ্গলবার ভারী বৃষ্টিপাতের ফলে এই বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা বিপজ্জনক হওয়ার কারণে অসংখ্য আগত ফ্লাইট সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

মূলত ঝোড়ো বাতাসের কারণে বিমানবন্দরটিতে ফ্লাইট ওঠানামায় বিঘ্ন ঘটে। এই অবস্থায় একের পর এক আন্তর্জাতিক ফ্লাইট হয় বাতিল, নয়তো তার শিডিউল পরিবর্তন করতে বাধ্য হয় বিদেশি এয়ারলাইন্সগুলো।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

গাজায় ইসরায়েলি হামলা, নিহত ১৮

Avatar of author

Published

on

ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। ভূখণ্ডটির একটি শরণার্থী শিবির ও আবাসিক বাড়িতে ইসরায়েলি বাহিনীর হামলায় ১৮ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে মধ্যগাজার মাগাজি শরণার্থী শিবিরে ১১ জন নিহত হয়েছেন। এছাড়া রাফাহতে আবাসিক বাড়িতে হামলায় নিহত হয়েছেন সাতজন।

বুধবার (১৭ এপ্রিল) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদন বলছে, মধ্য গাজার মাগাজি শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় ১১ জন নিহত হয়েছেন বলে ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে। নিহতদের অধিকাংশই শিশু। এছাড়া এই হামলায় আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

আল জাজিরার খবরে বলা হয়, মাগাজি শরণার্থী শিবিরটি ঘনবসতিপূর্ণ এবং ইসরায়েল গাজায় আক্রমণ শুরু করার পরে ভূখণ্ডটির উত্তরে হাজার হাজার পরিবার তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হওয়ার পরে এই শিবির আরও ঘনবসতিপূর্ণ হয়ে উঠেছে।

এছাড়া গাজার রাফাহ শহরের একটি বাড়িতে পৃথক ইসরায়েলি হামলায় আরও সাতজন নিহত হয়েছেন।

Advertisement

গেলো বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের নজিরবিহীন হামলা চালায়। হামাসের যোদ্ধাদের আক্রমণে ১২০০ জন নিহত হয় ও তারা ২৫৩ জনকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে বলে ভাষ্য ইসরায়েলের।

অক্টোবরের ওই দিন থেকেই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। তারা হামাসের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা করে ফিলিস্তিনি গোষ্ঠীটিকে নির্মূল করার প্রত্যয় জানায়। সবদিক থেকে গাজা অবরোধ করে ভূখণ্ডটির বিদ্যুৎ ও পানি সরবরাহ বন্ধ করে দেয়।

তারপর থেকে গত ছয় মাসেরও বেশি সময় ধরে ইসরায়েলির বাহিনীর স্থল, আকাশ ও নৌ হামলায় ফিলিস্তিনি ছিটমহল গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ঘরবাড়ি হারিয়ে গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় সবাই উদ্বাস্তু হয়ে গেছে।

ইসরায়েলের টানা ৪৭ দিনের হামলার পর গত বছরের ২৪ নভেম্বর প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি কার্যকর হয়। এ যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করে কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র। এরপর দুই দফায় মোট তিন দিন বাড়ানো হয় যুদ্ধবিরতির মেয়াদ। সাত দিনের যুদ্ধবিরতি শেষ হতে না হতেই আবারও গাজায় আবার হামলা শুরু করে ইসরায়েল। এর পাশাপাশি স্থল অভিযানও চালানো হচ্ছে।

ইসরায়েলি হামলায় গাজায় নিহত ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই ২৪ হাজারের বেশি। গাজায় ইসরায়েলি হামলার মুখোমুখি হওয়া ব্যক্তিদের মধ্যে ৭৩ শতাংশই নারী ও শিশু। এছাড়া গাজায় ১৭ হাজার শিশু তাদের পিতামাতা বা উভয়ের যেকোনও একজন ছাড়াই বসবাস করছে।

Advertisement

কঠোর অবরোধ ও অবিরাম হামলার মধ্যে থাকা গাজাবাসীরা অনাহারে ভুগতে ভুগতে দুর্ভিক্ষের প্রান্তে চলে গেছে। ইতোমধ্যেই অপুষ্টি ও পানিশূন্যতায় শিশুসহ অনেকের মৃত্যু হয়েছে। ক্ষুধায় বেপরোয়া হয়ে ওঠা লোকজন ত্রাণের জন্য হাহাকার করছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ইরানের ওপর যুক্তরাষ্ট্র ও ইইউয়ের নতুন নিষেধাজ্ঞার আভাস

Avatar of author

Published

on

ইসরায়েলের ওপর ইরান হামলার পর নতুন করে দেশটিতে নিষেধাজ্ঞা আরোপের দিকে নজর দিচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। ইসরায়েল অবশ্য আগেই ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন বলেছে- সপ্তাহান্তে ইসরায়েলের ওপর ইরানের হামলার পর তারা এখন ইরানের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপের দিকে নজর দিচ্ছে।

ইউএস ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন বলেছেন, তিনি আগামী দিনগুলিতে পদক্ষেপ নেবেন বলে আশা করছেন। অন্যদিকে ইইউ পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল বলেছেন, তারা এটি নিয়ে কাজ করছেন।

ইসরায়েল তার মিত্রদের প্রতি তেহরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান জানিয়েছে। এই কর্মসূচির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ অক্টোবরে শেষ হয়েছে।

Advertisement

নিষেধাজ্ঞাগুলি ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার জন্য একটি বিস্তৃত চুক্তির সঙ্গে যুক্ত ছিল।

তবে মার্কিন যুক্তরাষ্ট্র, ইইউ এবং যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ নিষেধাজ্ঞা বজায় রেখেছে এবং নতুন যুক্ত করেছে।

সোমবার (১৫ এপ্রিল) ইসরায়েলি সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেয়া হবে না।

শনিবার (১৩ এপ্রিল) ইসরায়েলে ইরানের প্রথম সরাসরি হামলায় ইরান, ইরাক, সিরিয়া এবং ইয়েমেন থেকে ৩০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন নিক্ষেপ করা হয়। তবে এসবের বেশিরভাগই ইসরায়েল এবং তার মিত্ররা ধ্বংস করেছে বলে দাবি করেছে।

তেহরান বলেছে, হামলাটি ১ এপ্রিল সিরিয়াতে তার কনস্যুলেটে ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ ছিল, যাতে ১৩ জন নিহত হয়েছিল।

Advertisement

ইসরায়েল এখন পর্যন্ত শুধুমাত্র কূটনৈতিক জবাব দিয়েছে বলে মনে হচ্ছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ৩০টিরও বেশি দেশকে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন।

ইরানের প্রধান সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক শক্তি ইসলামি বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি)-কে একটি সন্ত্রাসী সংগঠন হিসেবে মনোনীত করার আহ্বানও জানিয়েছেন, যা মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই করেছে কিন্তু যুক্তরাজ্য তা করেনি।

মঙ্গলবার বক্তৃতাকালে মার্কিন ট্রেজারি সেক্রেটারি ইয়েলেন বলেছেন, ‘নিষেধাজ্ঞার বিষয়ে আমি পুরোপুরি আশা করি যে আমরা আগামী দিনে ইরানের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞার ব্যবস্থা নেব।’

‘আমরা আমাদের নিষেধাজ্ঞার প্রাক-প্রচার পরীক্ষা দেখি না। তবে আমার আলোচনায় ইরানের সন্ত্রাসী অর্থায়ন ব্যাহত করার সমস্ত বিকল্প টেবিলে রয়েছে।’ বলেন তিনি।

ইয়েলেন বলেন, ‘ইরানের তেল রপ্তানি ছিল একটি সম্ভাব্য ক্ষেত্র যা আমরা মোকাবেলা করতে পারি। স্পষ্টতই, ইরান কিছু তেল রপ্তানি চালিয়ে যাচ্ছে।’

Advertisement

ইয়েলেন বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই ইরানকে বিচ্ছিন্ন করার জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো ব্যবহার করছে এবং প্রক্সি গোষ্ঠীকে অর্থায়ন করার এবং ইউক্রেনে রাশিয়ার যুদ্ধকে সমর্থন করার ক্ষমতাকে ব্যাহত করছে।’

পরে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান পরে বলেন, নতুন নিষেধাজ্ঞাগুলো ইরানের ক্ষেপণাস্ত্র এবং ড্রোন প্রোগ্রামসহ এর পাশাপাশি বিপ্লবী গার্ড এবং ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে লক্ষ্যবস্তু করবে।

“আমরা আশা করি যে আমাদের মিত্র এবং অংশীদাররা শীঘ্রই তাদের নিজস্ব নিষেধাজ্ঞাগুলো অনুসরণ করবে,” তিনি যোগ করেন।

ইইউর শীর্ষ কূটনীতিক বোরেল বলেছেন, কিছু সদস্য দেশ ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো বাড়ানোর জন্য বলেছে।

তিনি বলেন, নিষেধাজ্ঞা সম্পর্কিত প্রয়োজনীয় কাজ শুরু করার জন্য ইইউ এর কূটনৈতিক পরিষেবার কাছে একটি অনুরোধ পাঠাবেন তিনি।

Advertisement

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক্স-এ একটি পোস্টে নিষেধাজ্ঞা গ্রহণের দিকে ইতিবাচক প্রবণতাকে স্বাগত জানিয়েছেন।

সর্বশেষ হামলার পর মধ্যপ্রাচ্যে বড় ধরনের উত্তেজনা এড়াতে বিশ্বনেতারা সংযমের আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যিনি বারবার ইসরায়েলের প্রতি তার সমর্থনকে ‘লৌহবর্ম’ বলে ঘোষণা করেছেন, বলেছেন তিনি বিশ্বাস করেন যে এই পর্বে ইসরায়েলের বিজয় ঘোষণা করা উচিত এবং জয় নেওয়া উচিত।

মঙ্গলবার সন্ধ্যায় একটি ফোন কলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে এর প্রতিক্রিয়ায় আরও উত্তেজনার বিরুদ্ধে সতর্ক করেছেন।

‘তিনি জোর দেন যে উল্লেখযোগ্য উত্তেজনা কারও স্বার্থে নয় এবং এটি মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতাকে আরও গভীর করবে,’ ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন।

Advertisement

বিশ্বের সাতটি ধনী দেশের জি-৭ গ্রুপ এখন কূটনৈতিক প্রতিক্রিয়া সমন্বয় করছে।

ইরানের মিত্র রাশিয়াও সংযমের আহ্বান জানিয়েছে। মঙ্গলবার ভ্লাদিমির পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট রাইসির মধ্যে একটি ফোন কলের পরে ক্রেমলিন এ কথা বলেছে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

বায়ুদূষণে বায়ুদূষণে
বাংলাদেশ5 mins ago

বায়ুদূষণে ঢাকার অবস্থান নবম

বায়ুদূষণের কারণে বিশ্বে দূষিত শহরের তালিকায় আজ নবন স্থানে রয়েছে ঢাকা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে বায়ু মানের সূচক (একিউআই) অনুযায়ী...

মাদকবিরোধী মাদকবিরোধী
অপরাধ8 mins ago

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার  ১৯

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ। অভিযানে মাদক বিক্রি ও...

জাতীয়38 mins ago

থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের আমন্ত্রণে দেশটিতে সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৪ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত দেশটির রাজধানী...

দুর্ঘটনা2 hours ago

সুরমা সেতুতে বাস-অটোরিকশা সংঘর্ষ, সংগীত শিল্পীসহ নিহত ২

সুনামগঞ্জে সুরমা সেতু টোলকেন্দ্রের পাশে বাস-সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুইজন মারা গেছেন। এ ঘটনায় আরও তিনজনকে আশঙ্কাজনক...

দুর্ঘটনা2 hours ago

ঝালকাঠিতে ট্রাকের ধাক্কায় একই পরিবারের ৬ জনের মৃত্যু

ঝালকাঠির গাবখান সেতুর টোলপ্লাজায় সিমেন্টবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে মাইক্রোবাস ও অটোরিকশা নিয়ে খাদে পড়ে গেলে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। এতে...

বাংলাদেশ13 hours ago

‌‘প্রেমিকার দেয়া প্যান্ট ও শার্ট পরে চিরবিদায় নিলেন প্রেমিক’

সাতক্ষীরায় প্রেমিকার ওপর অভিমান করে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করেছেন প্রেমিক। প্রেমিকাকে অন্য মানুষের সঙ্গে কথা বলতে দেখে সহ্য করতে...

বাংলাদেশ14 hours ago

হাজারো প্রবাসী শ্রমিক-ওমরাহ যাত্রী আটকা পড়েছে শাহজালাল বিমানবন্দরে

রেকর্ড বৃষ্টিপাতের কারণে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই)দুবাই ও শারজাহর আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ হয়ে গেছে। এর ফলে ঢাকা থেকে এই দুই...

জাতীয়14 hours ago

বাংলাদেশের আকাশ ব্যবহার করছে বিভিন্ন দেশের বিমান, দিচ্ছে না কোনো রাজস্ব

বাংলাদেশের আকাশ ব্যবহার করছে বিভিন্ন দেশের বিমান। তবে দিচ্ছে না কোনো রাজস্ব। অনেক ক্ষেত্রে আবার আকাশ ব্যবহারের প্রমাণ পেলেও বিল...

বাংলাদেশ14 hours ago

পৃথিবীর কাছে আসছে শিংওয়ালা ধূমকেতু- বিরল ঘটনার স্বাক্ষী হচ্ছে বাংলাদেশ

প্রায় ৭১ বছর পর রহস্যময় ধূমকেতুর দেখা পেতে যাচ্ছে বাংলাদেশ। আগামী ২১ এপ্রিল সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করবে ধূমকেতু 12P/Pons-ব্রুকস।...

সড়ক দুর্ঘটনা সড়ক দুর্ঘটনা
দুর্ঘটনা15 hours ago

মার্চে ৫৯৭ দুর্ঘটনায় ৬১২ জন নিহত, আহত ১৩৩১

এ বছরের মার্চ মাসে সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৫৯৭টি দুর্ঘটনায় ৬১২ জন নিহত ও ১৩৩১ জন আহত হয়েছেন। এরমধ্যে...

Advertisement
সৌদি-পতাকা
আন্তর্জাতিক23 hours ago

ইরান-ইসরায়েল প্রসঙ্গে অবস্থান স্পষ্ট করলো সৌদি

ডাকসুর-সাবেক-ভিপি-নুরুল-হক
আইন-বিচার3 days ago

নুরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

বাংলাদেশ5 days ago

ইসরাইল থেকে সরাসরি ঢাকায় বিমানের অবতরণ- যা জানা গেলো

টুকিটাকি3 days ago

অপ্রাপ্তবয়স্ক ছাত্রকে যৌন নির্যাতন করলেন শিক্ষিকা

ফায়ার-সার্ভিস
জাতীয়6 days ago

নিয়ন্ত্রণে এসেছে বাড্ডার আগুন

আন্তর্জাতিক4 days ago

ইসরাইলে ইরানের হামলা: ভূমধ্যসাগরে ঢুকলো রাশিয়ার যুদ্ধজাহাজ

দেশজুড়ে5 days ago

যুবকের পায়ুপথ থেকে বের করা হলো ৬ ইঞ্চি ডাব

আন্তর্জাতিক4 days ago

ইরানে পাল্টা হামলার বিষয়ে যা জানালো বাইডেন

ইসলাম2 days ago

ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা

আন্তর্জাতিক21 hours ago

ইসরাইলে আবারও ক্ষেপণাস্ত্র হামলা

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়3 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি4 weeks ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল1 month ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

অপরাধ2 months ago

ডিবিতে যে অভিযোগ দিলেন তিশার বাবা

সর্বাধিক পঠিত