Connect with us

ক্রিকেট

সমঝোতার ভিত্তিতে কোচের দায়িত্ব ছাড়লেন ইউনুস খান

Published

on

নভেম্বরে দুই বছরের জন্য পিসিবির সাথে চুক্তিবদ্ধ হয়েছিলেন ইউনুস খান। তবে ৬ মাস পরই পাকিস্তান ক্রিকেট বোর্ডের সাথে সমঝোতার ভিত্তিতে দায়িত্ব ছাড়লেন তিনি।
 
মঙ্গলবার বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে পিসিবি। যদিও শুরুতে ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছিলেন পাকিস্তানের কিংবদন্তী এই ব্যাটসমান। তবে দায়িত্ব ছাড়ার ব্যাপারে মন্তব্য করেনি কোন পক্ষ। এতে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ব্যাটিং কোচ ছাড়াই খেলতে হবে পাকিস্তানকে। 

এস

ক্রিকেট

বিশ্বকাপে ভারতের বিপক্ষে আমিরকে চান মিসবাহ

Published

on

মোহাম্মদ আমির আবারও ফিরেছেন পাকিস্তান দলে। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে আমিরের অভিজ্ঞতা কাজে লাগাতে চাইবে পাকিস্তান। দলটির সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক সম্প্রতি এই পেসারের উপর ভরসা রেখে আলোচনা করেছেন। বিশেষ করে ভারতের বিপক্ষে ম্যাচে আমিরকে চান তিনি।

সম্প্রতি স্টার স্পোর্টস এর ‘প্রেস রুম শো’তে কথা বলেন মিসবাহ। যেখানে তিনি স্মরণ করেন ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির কথা। এই সাবেক ক্রিকেটার স্বীকার করেছেন, আমির হয়তো আগের মতো পেস বা সেই আক্রমণাত্মক জায়গা থেকে ডেলিভার করতে পারবেন না- তবে সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স নিয়ে সন্তোষের জায়গা দেখছেন তিনি।

“আমি কথা বলবো ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে। যে মোহাম্মদ আমিরকে আমরা তখন দেখেছি এবং এখন আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে যাকে দেখবো।”

“আমরা অবশ্যই ভিন্ন কিছু দেখবো তখনকার সময় থেকে। আগে তার আরো বেশি পেস ছিল, সুইং ছিল, জিপ ছিল- এখন সেটা তার চেয়ে কিছুটা কম।”

চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল ম্যাচে দারুণ এক স্পেল করেন আমির। ভারতের বিপক্ষে সেই ম্যাচে রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও ভিরাট কোহলির উইকেট তুলে নেন এই পেসার। ম্যাচটি ১৮০ রান জিতেছিল পাকিস্তান।

Advertisement

ভারত-পাকিস্তান ম্যাচে আলাদা চাপ থাকে। মিসবাহ সে প্রসঙ্গ তুলেছেন। সেই চাপ সামলানোর মতো ক্ষমতা সব খেলোয়াড়দের থাকে না। যেখানে আমিরকে আলাদা করতে পারেন এই সাবেক অধিনায়ক। তিনি বলেন, “কিন্তু আমরা আমিরের মধ্যে কী দেখি, সে আউটসাইড অফ স্টাম্পে স্লোয়ার দিচ্ছে, ইয়র্কার করছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যাপার, ভারতের মতো বড় ম্যাচে চাপ সামলানো। যেখানে আপনি আগে ভালো পারফর্ম করেছেন। গুরুত্বপূর্ণ জায়গায় ম্যাচ জিতিয়েছেন, বড় ব্যাটসম্যানদের বল করেছেন। এটাই ভারত বনাম পাকিস্তান ম্যাচে আমিরের একটি গুরুত্বপূর্ণ জায়গা এবং অন্যান্য ম্যাচগুলোর জন্যেও।”

আমির ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ২ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ৪ উইকেট সংগ্রহ করেন। দুই দল আগামী ৯ জুন, নিউ ইয়র্কে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোহলিদের দায়িত্ব গম্ভীরকে দিতে চায় বিসিসিআই

Published

on

সাবেক ভারতীয় ব্যাটার গৌতম গম্ভীরকে কোচ হিসেবে চাচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। বর্তমানে দায়িত্ব পালন করা রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হচ্ছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। ফলে নতুন কোচের খোঁজ করছে দলটি।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) কোলকাতা নাইট রাইডার্সের মেন্টর হিসেবে কাজ করছেন গম্ভীর। ক্রিকেট-ভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ জানায়, বিসিসিআই সম্প্রতি এই সাবেক ক্রিকেটারের সাথে কথা বলেছে। যেখানে ভারতের প্রধান কোচ হওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। আইপিএল ২০২৪ শেষ হলে গম্ভীরের সাথে বিস্তারিত আলোচনায় যাবে ভারতীয় বোর্ড।

ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে এখনো কোচিং করানোর অভিজ্ঞতা হয়নি গম্ভীরের। সে আইপিএলের দু’টি ফ্রাঞ্চাইজির কোচিং স্টাফদের দায়িত্বে ছিল। ২০২২ ও ২০২৩ আসরে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন তিনি। এরপর চলতি মৌসুমে কেকেআরে যুক্ত হন। আইপিএলের এবারের মৌসুমে টেবিলের শীর্ষে থেকে প্লে-অফ নিশ্চিত করেছে কোলকাতা।

ভারতের ২০০৭ টি-টোয়েন্টি শিরোপা-জয়ী দল এবং ২০১১ সালের ওডিআই বিশ্বকাপ-জয়ী দলে ছিলেন গম্ভীর। তিনি ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত কেকেআর এর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। এরমধ্যে ৫ বার প্লে-অফ নিশ্চিত করে দলটি, ২০১২ ও ২০১৪ সালে জিতে নেয় শিরোপা।

বিসিসিআই’তে কোচের জন্য আবেদন করার শেষ সময় আগামী ২৭ মে পর্যন্ত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোহলি সন্ন্যাসীর পর্যায়ে পৌঁছে গেছে: মোহাম্মদ কাইফ

Published

on

ভিরাট কোহলি রান করবেন, এ যেন খুব প্রত্যাশিত হয়ে গেছে। আইপিএলের চলতি মৌসুমে নিজের দুর্দান্ত ফর্ম ধরে রেখেছেন এই ভারতীয় তারকা। আর তাকে নিয়ে প্রশংসার ফুলঝুরি চারদিক থেকে ফুটতেই থাকে। ভারতের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ কাইফের ভাষ্যতে সম্প্রতি উঠে এলেন কোহলি।

‘স্টার স্পোর্টস’ এর সাথে কথা বলেছেন কাইফ। যেখানে কোহলির কথা বলতে গিয়ে দর্শনগত দিক থেকে আলোচনা তুলেছেন তিনি। সন্ন্যাসীর মতো নিজের জায়গা ধরে রাখেন এই ভারতীয় ব্যাটার। আশপাশের কোনো কিছু যেন তাকে স্পর্শ করতে পারে না। কাইফ বলেন, “যখন একজন সন্ন্যাসী হিমালয়ে যায় এবং ধ্যান করে- তখন তার মধ্যে এক আলাদা জায়গা চলে আসে। কিছুই তাকে বিক্ষিপ্ত করতে পারে না। সেখানে জোরে শব্দ হোক বা কেউ উচ্চস্বরে কান্না করুক। ভিরাট কোহলি সেই জায়গায় পৌঁছে গেছে।”

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে লম্বা সময় ধরে খেলে যাচ্ছেন কোহলি। চলতি মৌসুমে এখন পর্যন্ত রানের শীর্ষে আছেন তিনি। খেলেছেন ১৩ ম্যাচ, ৬৬.১০ গড়ে সংগ্রহ করেছেন ৬৬১ রান।

কাইফ আরও যোগ করেন, “সে শাসন করতে আসে। তার এমন লক্ষ্য থাকে যে, তখনই সে সন্তুষ্ট হয়- যখন তার দল জিতে যায়, এটা দ্বিতীয় ম্যাচে দেখা গেছে। প্রথম ম্যাচে চেন্নাইয়ের বিপক্ষে, ফিজ’কে (মোস্তাফিজুর রহমান) পুল করতে গিয়ে, স্লোয়ার বাউন্সারে (অজিঙ্কা) রাহানের কাছে ক্যাচ ওঠে।”

বেঙ্গালুরুর ভাগ্য এখন ঝুলে আছে। আগামী ১৮ মে চেন্নাইয়ের বিপক্ষে ম্যাচ খেলবে তারা। যে ম্যাচটিতে নির্ধারণ হবে বেঙ্গালুরু না চেন্নাই- কারা নিশ্চিত করবে প্লে-অফ।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version