চীনে করোনার দাপট, স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল

চীনে

চীনে করোনার দাপটে নতুন বছরের আনন্দ নেই বললেই চলে। হাসপাতালগুলোতে রোগীদের ভিড় উপচে পড়ছে। সবকিছু সামলাতে হিমশিম খাচ্ছে জিনপিং প্রশাসন। এই পরিস্থিতিতে চীনের বিভিন্ন প্রদেশের একাধিক হাসপাতালে কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। দিন-রাত এক করে কাজ করছেন তারা।

শানজি, হেবাই, হুনান, জিয়াংসু প্রদেশে হাসপাতালগুলিতে অতিরিক্ত সময় ধরে কাজ করছেন কর্মীরা। তাদের ছুটিও বাতিল করা হয়েছে। চীনের ৬টি প্রদেশের হাসপাতালগুলোতে কর্মীদের ছুটি বাতিল করে দেয়া হয়েছে।

২০২২ সালের শেষ দিক থেকেই চীনে নতুন করে করোনার দাপট শুরু হয়েছে। হু হু করে সংক্রমণ বাড়ছে। এর আগে চীনে ‘শূন্য কোভিড নীতি’ জারি করা হয়েছিল। কঠোর বিধিনিষেধ প্রত্যাহারের দাবিতে সরব হন চীনের নাগরিকদের একটা বড় অংশ। শেষে এই নীতি থেকে পিছু হঠে জিনপিং সরকার। করোনা মোকাবিলায় সেই শূন্য কোভিড নীতি প্রত্যাহার করার পরই সংক্রমণ বৃদ্ধি হতে থাকে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ‘করোনা সংক্রমণের নতুন পর্যায়ে পৌঁছেছে দেশ। যা দেশের কাছে একটা কঠিন চ্যালেঞ্জ। সকলেই দৃঢ়তার সঙ্গে কাজ করছেন এবং আমাদের সামনে আশার আলো ঠিক রয়েছে।’

অন্য দিকে, দৈনিক সংক্রমণের পরিসংখ্যান প্রকাশ করা বন্ধ রেখেছে বেইজিং। যার জেরে আরও উদ্বেগ বেড়েছে। চীনের এই সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। চীনের কাছ থেকে কোভিড সংক্রান্ত তথ্য জানা জরুরি বলে মন্তব্য করেছেন হু প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস। আগামী মঙ্গলবার হু’র টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপের সঙ্গে বৈঠকে ভাইরাসের সিকোয়েন্সিং নিয়ে বিশদে তথ্য তুলে ধরতে পারেন চীনা বিজ্ঞানীরা।

Recommended For You

Leave a Reply Cancel reply

Exit mobile version