Connect with us

ক্রিকেট

শিরোপা নিষ্পত্তির ম্যাচে মুখোমুখি আবাহনী-প্রাইম ব্যাংক

Published

on

ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগের (ডিপিএল) চলতি মৌসুমের শিরোপা যাচ্ছে কার ঘরে। শনিবার (২৬ জুন) সুপার লিগ পর্বের শেষ রাউন্ডের ম্যাচ শেষে পাওয়া যাবে উত্তর। এদিন সকাল ৯টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে সমান ২২ পয়েন্ট পাওয়া আবাহনী লিমিটেড ও প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। 

বৃহস্পতিবার (২৪ জুন) সুপার লিগের চতুর্থ রাউন্ডে দুই দলই হেরে যাওয়ায় তাদের পয়েন্ট সমান। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের কাছে ৬ উইকেটে হার মানে আবাহনী। আর প্রাইম ব্যাংক ৫ উইকেটে হেরেছে প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাবের কাছে। ফলে আবাহনী ও প্রাইম ব্যাংকের পয়েন্ট সমান ২২।

অঘোষিত ফাইনালে আবাহনীর মুখোমুখি হওয়ার আগে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের অধিনায়ক এনামুল হক বিজয় বলেন, ‘ম্যাচটি জমকালো ও আকর্ষণীয় হবে।’ যদিও মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আজই শেষ হতে চলা ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) সেরকম ম্যাচ হয়েছে সামান্যই। বরং স্কোরবোর্ডে ১৩০-৪০ রানের ছোট পুঁজিও জয় নিয়ে মাঠ ছাড়ার স্বস্তি দিয়েছে আগে ব্যাট করা দলকে। তবে এভাবে এগোতে থাকা আসরের শেষাঙ্কে এসে অন্য চিত্রও দেখা গেছে। 

বৃহস্পতিবার যেমন আবাহনীর ১৭৪ রান তাড়া করে শেখ জামাল ধানমণ্ডির অবিশ্বাস্য জয় শিরোপার অঙ্কেও উত্তাপ নিয়ে এসেছে। একই দিন সন্ধ্যায় প্রাইম দোলেশ্বরের কাছে প্রাইম ব্যাংকের হার আজ দুপুরের ম্যাচটিকে রীতিমতো ‘ফাইনাল’-এর মর্যাদাই দিয়ে ফেলেছে। যারা জিতবে, শিরোপা তাদেরই। এই সমীকরণ সামনে নিয়ে দুপুর ২টায় মুখোমুখি হচ্ছে গতবারের চ্যাম্পিয়ন আবাহনী আর প্রথম পর্ব শেষে শীর্ষে থাকা প্রাইম ব্যাংক।

সুপার লিগের আগে আঙুলের চোটে ছিটকে যাওয়া মুশফিকুর রহিমের জায়গায় গত দুই ম্যাচে আবাহনীকে নেতৃত্ব দিয়েছেন অফস্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন  । প্রতিপক্ষের প্রতি সমীহ রেখেই তিনি বললেন, ‘প্রাইম ব্যাংক শক্ত প্রতিপক্ষ। শিরোপা জেতার সুযোগ ওদেরও আছে। কাজেই ওদের সঙ্গে জিততে নিজেদের সেরাটা ঢেলে দিতে হবে আমাদের। প্রথম পর্বের জয় এখানে কোনো কাজেই আসবে না।’

Advertisement

দারুণ মিল দুদলের শক্তিতেও। প্রাইম ব্যাংকের অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল ইনজুরির কারণে সুপার লিগে খেলতে পারছেন না। আবাহনীর অধিনায়ক ও দলের সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিমও ছিটকে গেছেন ইনজুরিতে। প্রাইম ব্যাংকের মূল শক্তি তাদের বোলিং, আবাহনীর ব্যাটিং। মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, রুবেল হোসেন, নাহিদুল ইসলাম, নাঈম হাসানদের নিয়ে টি ২০ বোলিং আক্রমণ প্রাইম ব্যাংকের। তবে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারছেন না তাদের বোলাররা। প্রথম পর্বে আবাহনীর কাছে ৩০ রানে হেরেছে প্রাইম ব্যাংক। আজ জিতলে শিরোপার সঙ্গে মধুর প্রতিশোধও নেয়া হবে তাদের।

এস

ক্রিকেট

শেষ ম্যাচে শাস্তির আওতায় পড়লেন হার্দিক

Published

on

মুম্বাই ইন্ডিয়ান্স অধিনায়ক হার্দিক পান্ডিয়া শাস্তির আওতায় পড়লেন। শুক্রবার রাতে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ম্যাচে স্লো ওভার রেটের কারণে আগামী আসরের প্রথম ম্যাচ মিস করবেন তিনি। ২০২৪ আইপিএল মৌসুমে মুম্বাই তাদের শেষ ম্যাচটি খেলে নিয়েছে। টেবিলের শেষ দল হিসেবে আসর শেষ করলো তারা।

এমন যদি হয় হার্দিক পরের মৌসুমে নতুন কোনো দলে যাবেন, সেখানেও প্রথম ম্যাচ মিস করবেন তিনি। এছাড়াও ৩০ লাখ রুপি জরিমানা হয়েছে তার। দলের একাদশ ও ইম্প্যাক্ট খেলোয়াড়ের ক্ষেত্রে ১২ লাখ রুপি বা ম্যাচ ফি এর ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

মুম্বাই ও হার্দিকের জন্য বেশ বাজে এক মৌসুম গেল। যেখানে সর্বশেষ ম্যাচটিতেও লক্ষ্ণৌ এর বিপক্ষে ১৮ রানের হারের স্বাদ পেয়েছে তারা। অধিনায়ক হিসেবে রোহিতের স্থলাভিষিক্ত হয়েছিলেন হার্দিক। তবে মৌসুম জুড়ে ব্যাটে এসেছে ২১৬ রান, অন্যদিকে বল হাতে ১১ উইকেট সংগ্রহ করেছেন এই ভারতীয় অলরাউন্ডার।

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

লামিচানে খেলতে পারেন, বাঁধা নেই আইসিসি’র

Published

on

নেপাল ক্রিকেটার সন্দীপ লামিচানে জাতীয় দলের হয়ে খেলতে পারবেন, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে এমন এক সিদ্ধান্ত জানানো হয়েছে। সম্প্রতি নেপালের পাতান হাইকোর্ট লামিচানেকে ধর্ষণ মামলা থেকে খালাস দিয়েছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে লামিচানে’কে যুক্ত করতে নেপালের আর কোনো বাঁধা নেই।

নেপালের আলোচিত ক্রিকেটার লামিচানে। ২০২২ সালে ১৮ বছরের এক তরুণী ধর্ষণের অভিযোগ আনা হয় তার উপর। এরপর মামলা থেকে কারাগারেও যেতে হয়েছে তাকে। চলতি বছরের শুরুতে ৮ বছরের কারাদণ্ড দেওয়া হয় লামিচানেকে। তবে নতুন করে পাতান হাইকোর্ট এই ক্রিকেটারকে খালাসের সিদ্ধান্ত জানায় গত ১৫ মে।

ইতোমধ্যে নেপাল তাদের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছে। যেখানে এখনো সুযোগ আছে বদল করার। ফলে ধারণা করা যাচ্ছে শেষ মুহূর্তে লামিচানে স্কোয়াডে ঢুকে যেতে পারেন। যেহেতু আইসিসি থেকেও আর কোনো বাঁধা নেই এই ক্রিকেটারের ক্ষেত্রে।

নেপালের হয়ে ৫১ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন লামিচানে। যেখানে ৯৮ টি উইকেট সংগ্রহ করেছেন তিনি। নেদারল্যান্ডসের বিপক্ষে আগামী ৪ মে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ-যাত্রা শুরু করবে নেপাল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দল বাড়তে যাচ্ছে পিএসএলে

Published

on

পাকিস্তান প্রিমিয়ার লিগের (পিএসএল) ২০২৬ আসর থেকে নতুন দুই দল যুক্ত হচ্ছে। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। আগামী বছরের আসরটি হতে যাচ্ছে শেষ ৬ দলের টুর্নামেন্ট।

পিএসএল নিয়মিত এগিয়ে যাচ্ছে। এর উন্নতি ভোগ করছে পাকিস্তান ক্রিকেট। ফলে আরও বেশি ছড়িয়ে দেওয়ার জন্য দল বাড়ানোর প্রতি যোগ দিয়েছে পিএসএল ও পিসবি প্রশাসন। পিএসএল এর সাথে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আগামী আসর একসাথে হতে যাচ্ছে। পিসিবি মনে করছে, এটা ক্রিকেটের জন্য ভালো।

পিএসএল জানিয়েছে, তারা এক দলের খেলোয়াড় থেকে অন্য দলের খেলোয়াড়ের ‘ডিরেক্ট সাইনিং’ নীতিতে আসতে চায়। অন্যদিকে ভেন্যু হিসেবে পেশওয়ার ও কোয়েটাকে সম্ভাব্য ভেন্যু হিসেবে পিএসএলে আনতে চায় পিসিবি। এই দুই ভেন্যুতে ২০২৪-২৫ ঘরোয়া লিগ করার সম্ভাবনাও রয়েছে।

 

এম/এইচ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version