Connect with us

ক্রিকেট

সিরিজ বাঁচানো ম্যাচে টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

মিরপুরে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট। সিরিজ হার এড়াতে জয়ের কোন বিকল্প নেই টাইগারদের। ড্র করলেও ১-০ তে সিরিজ হাতছাড়া হবে মুমিনুলদের।

এদিকে চট্টগ্রাম টেস্ট থেকে ৩টি পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ দল। দ্বিতীয় টেস্টেও এক পেসার নীতিতে রয়েছে বাংলাদেশ। মুস্তাফিজুর রহমানের জায়গায় একমাত্র পেসার হিসেবে একাদশে ফিরেছেন আবু জায়েদ রাহি। 

ইঞ্জুরির কারণে দল থেকে ছিটকে পড়েছেন সাকিব আল হাসান ও সাদমান ইসলাম। তাদের রিপ্লেস হিসেবে দলে ডাক পেয়েছেন সৌম্য সরকার ও মোহাম্মদ মিথুন। সর্বশেষ ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলেছিলেন সৌম্য।

ওয়ানডে সিরিজে ক্যারিবীয়ানদের রীতিমতো উড়িয়ে দিয়ে চট্টগ্রাম টেস্টেও জয়ের সুযোগ তৈরি করেছিল বাংলাদেশ। চতুর্থ দিন পর্যন্ত এগিয়ে থেকেও অভিষিক্ত কাইল মায়ার্সের অবিশ্বাস্য এক ডাবল সেঞ্চুরিতে সব লন্ডভন্ড হয়ে যায়। বাংলাদেশের জয়ের সম্ভবনাকে উড়িয়ে ওয়েস্ট ইন্ডিজকে অবিশ্বাস্য এক জয় এনে দেন মায়ার্স।

অবশ্য মিরপুরের পরিসংখ্যানও কথা বলছে সফরকারীদের পক্ষে। শের-ই-বাংলায় এ পর্যন্ত তিন টেস্ট খেলে দুটিতেই জিতেছে ক্যারিবীয়রা। সাফল্যের হার ৬৬.৬৬, যেখানে এই স্টেডিয়ামে টেস্টে বাংলাদেশের সাফল্যের হার ৩০ শতাংশ। ২০ টেস্ট খেলে জয় ৬টিতে।

Advertisement

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি।

এস

ক্রিকেট

পাকিস্তান নারী দলের নতুন প্রধান কোচ নিয়োগ

Published

on

পাকিস্তানের পুরুষ দলের সাবেক নির্বাচক ও ব্যাটার মোহাম্মদ ওয়াসিমকে দেশটির নারী ক্রিকেটের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নারীদের এশিয়া কাপ সামনে রেখে এই নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের সাবেক বোলার জুনায়েদ খান ও আব্দুর রহমান সহকারী কোচ ও স্পিন বোলিং কোচ হিসেবে যথাক্রমে দায়িত্ব পালন করবেন। কোনো ব্যাটিং কোচ এখনো নিয়োগ করা হয়নি। এই জায়গায় ওয়াসিম নিজে হয়তো দায়িত্ব পালন করবেন।

শ্রীলঙ্কার ডাম্বুলাতে ১৯ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত নারীদের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে। মূলত এই টুর্নামেন্ট পর্যন্তই কোচদের নিয়োগ করা হয়েছে। এরপর আরও বাড়ানো হবে কিনা চুক্তির মেয়াদ, সে ব্যাপারে কোনো কিছু জানা যায়নি।

নারীদের টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপের দায়িত্ব কিছুটা চ্যালেঞ্জিং হওয়ার কথা ওয়াসিমের জন্য। দলটি খুব একটা ভালো অবস্থায় নেই এই সংস্করণে। ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে খেলা সবশেষ ৮ টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে একটি মাত্র ম্যাচে জয় পায় পাকিস্তান নারী দল।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

রোহিতের হাতে বিশ্বকাপ দেখতে চান হাফিজ

Published

on

ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। সেমিফাইনালের এই ম্যাচে ভারতের জয় চান অন্তত সাবেক পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ হাফিজ। সরাসরি সে কথা জানাননি। তবে রোহিত শর্মার হাতে বিশ্বকাপের ট্রফি দেখতে চান হাফিজ। তিনি মনে করেন ভারতীয় অধিনায়ক বিশ্বকাপের সবচেয়ে বড় দাবিদার।

সুপার এইটের ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ বলে ৯২ রানের ইনিংস খেলেন রোহিত। দলকে দারুণভাবে নেতৃত্ব দিয়েছেন। এখন ভারত অপেক্ষা করছে ফাইনাল খেলার। রোহিতের নিজের উপর ভাবনা না রেখে ম্যাচ খেলার ধারণাকে তুলে ধরেছেন সাবেক ক্রিকেটার হাফিজ।

রোহিতের সেই ইনিংসের দিনে ভারত ২০০ ছাড়ানো লক্ষ্যমাত্রা ছুঁড়ে দিয়েছিল। ম্যাচটিতে ২৪ রানের জয় পায় ভারত। হাফিজ বলেন, ‘এটা রোহিতের শো ছিল। আমরা একজন অধিনায়কের কাছে অন্যতম সেরা ইনিংস দেখেছি।’

ভারত ২০২৩ ওডিআই বিশ্বকাপ ফাইনাল খেলেছিল রোহিতের নেতৃত্বে। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ফাইনাল হারের স্বাদ পায় ভারত। হাফিজ সেই টুর্নামেন্টের প্রসঙ্গ টেনে বলেন, ‘আপনি যদি সবশেষ ৫০ ওভারের বিশ্বকাপ দেখেন, সে দুর্দান্ত এক পারফর্মার ছিল ভারতের পক্ষে। তার ইনিংসে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার যা ছিল, সে তার মাইলফলক নিয়ে চিন্তা করেন না। ঠিকঠাকভাবে বল হিট করা তার প্রধান মনোযোগের ব্যাপার।’

হাফিজ আরও যোগ করেন, ‘সে একজন চ্যাম্পিয়ন খেলোয়াড় হতে চান। যে সবসময় স্মরণীয় হয়ে থাকবে আইসিসি ট্রফি জিতে।’

Advertisement

ইংল্যান্ডের বিপক্ষে ২৭ জুন (বৃহস্পতিবার) রাত সাড়ে ৮ টায় ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে ভারত।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এক যুগে সবচেয়ে খারাপ অবস্থানে সাকিব

Published

on

সূর্যকুমার যাদবকে সরিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড। গত বছর ডিসেম্বর মাস থেকে এই জায়গার দখলে ছিলেন সূর্যকুমার। অজি ওপেনার হেডের দারুণ সব ব্যাটিং তাকে এই কীর্তি দিয়েছে। ফর্মে ছিলেন, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই প্রমাণ দেখিয়েছেন। সুপার এইটে ভারতের বিপক্ষে ম্যাচে ৭৬ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। এদিকে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান নেমে গেছেন ৬ নম্বর পজিশনে।

চার ধাপ এগিয়ে হেড আজ শীর্ষস্থান দখল করলেন। যেখানে সূর্যকুমার, ফিল সল্ট, বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে এক ধাপ করে নিচে নামতে হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার সবাই সুখবর পাচ্ছে না।

মার্কাস স্টইনিস খুব অল্প সময়ের জন্য অলরাউন্ডার হিসেবে শীর্ষে উঠেছিলেন। তিনি আর এই পজিশনে নেই এখন। এই জায়গা দখলে নিয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর বাংলাদেশি অলরাউন্ডার সাকিব নেমেছেন ৬ নম্বরে। যা গত এক যুগে সাকিবের সবচেয়ে খারাপ অবস্থান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন শুরু হয়, তখন সাকিবের অবস্থান ছিলে এক নম্বরে। জানা যায়, ২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর থেকে সাকিব কখনো ছয়ে নামেননি। অর্থাৎ সবসময় পাঁচের মধ্যেই ছিল তার অবস্থান। কিন্তু ধারাবাহিকভাবে খারাপ পারফরম্যান্সের মাশুল তো দিতেই হয়।

ফলে সাকিবকে এখন অলরান্ডার হিসেবে ৬ নম্বরে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version