Connect with us

ফুটবল

জরিমানা গুনেও শিক্ষা হয়নি তিতের

Published

on

ঘরের মাঠের সমালোচনা করাতে পাঁচ হাজার ডলার জরিমানা গুনতে হয়েছে ব্রাজিল কোচ তিতেকে। তাতে বুঝি শিক্ষা হয়নি তার। আবারও মাঠের সমালোচনা করলেন নেইমারদের এই গুরু। এবার মারাকানায় যে স্টেডিয়ামে কোপা আমেরিকার ফাইনাল খেলা হবে, সে মাঠের অবস্থা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। 

তিতে বলেছেন, ‘নিল্টন সান্তোসের মাঠ নিয়ে কথা বললে আমি জরিমানার মুখে পড়ব। এটা আবারও হবে। মারাকানা ফাইনালের আগে খুব ভালো হয়ে যাবে না। সময়টা খুব কম। আপনি এটা লিখে নিতে পারেন।’ যদিও টুর্নামেন্ট কমিটি জানাচ্ছে, ফাইনালের আগেই ভালো চেহারায় ফিরবে মারাকানা।

গত ১৭ জুন নেইমার পেরুর বিপক্ষে গোল করেন। তার একটা ছবি ইনস্টাগ্রামে দিয়ে ব্রাজিলের কোচ লিখেছেন, ‘এনগেনহাওয়ের ‘সুন্দর’ পিচে কালকের গোলটার উদযাপন করছি। দয়া করে মাঠটা ঠিক করুন।’ তার সঙ্গে সুর মিলিয়েছিলেন পেরুভিয়ান গোলরক্ষক পেদ্রো গালেসিও। বলেছিলেন, ‘ঠিকঠাক গোল কিকই নেয়া যায় না এখানে, বল দেবে যায়।’ 

এর তিন দিন আগে চিলির বিপক্ষে ড্র করে মেসি বলেছিলেন, ‘মাঠটাও খুব একটা সাহায্য করেনি আমাদের।’ আর্জেন্টাইন কোচ স্ক্যালোনির কথা তো ছিল আরও চাঁচাছোলা। বলেছিলেন, ‘এটা এমন একটা মাঠ, যেটা অন্য কোনো খেলার জন্য ব্যবহার করা গেলেও, ফুটবলের জন্য এর ব্যবহার চলে না।’

কোপা আমেরিকার মাঠে এমন পরিস্থিতি নতুন কিছু নয়। এর আগে গেল আসরে এই ব্রাজিলেই মাঠ নিয়ে ছিল বেশ অসন্তোষ। এর ভেতর দিয়েই আয়োজিত হয়েছিল দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ এই টুর্নামেন্ট।

Advertisement

এমন সমালোচনার মধ্যেই শনিবার কনমেবল জানিয়েছে, কোপা আমেরিকার ফাইনালের ভেন্যু, মারাকানা স্টেডিয়ামের মাঠ সংস্কারের কাজ চলছে। ফাইনালের আগেই খেলার জন্য উপযুক্ত পরিস্থিতি সৃষ্টি হয়ে যাবে সেখানে। 

কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে জয়ের পর সংবাদ সম্মেলনে এসে তিতে বলেছিলেন, এই মাঠে ভালো ফুটবল খেলা সম্ভব না। ইউরোপে অনেক ভালো মাঠে খেলা হচ্ছে। কিন্তু আমাদের এখানে মাঠ বাজে। এখানে খেলে আমাদের ফুটবল নষ্ট হতে পারে। এই মন্তব্যের জেরেই শাস্তির মুখে পড়তে হয়েছিল তিতেকে। নিজের দেশের মাঠ নিয়ে বিরূপ মন্তব্য করায় দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল ৫ হাজার ডলার জরিমানা করে তাকে।

এএ

ফুটবল

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে ডর্টমুন্ড

Published

on

পিএসজিকে দুই লেগ মিলিয়ে ২-০ গোলে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জায়গা করে নিল বরুসিয়া ডর্টমুন্ড। নিজেদের মাঠে প্রথম লেগে পিএসজিকে ডর্টমুন্ড হারিয়েছিলো ১-০ গোলে। দ্বিতীয় লেগে পিএসজির মাঠেও প্যারিসের ক্লাবটিকে ১-০ গোলে হারিয়েছে জার্মান ক্লাবটি।

সব শেষ ২০১২-১৩ মৌসুমে ফাইনাল খেলেছিলো ডর্টমুন্ড। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে স্বদেশি ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ২-১ গোলে হেরে শিরোপা হাত ছাড়া হয়েছিলো ডর্টমুন্ডের।

এবারও ফাইনাল ওয়েম্বলিতেই এবং মুখোমুখি হবার সম্ভাবনা আছে সেই বায়ার্ন মিউনিখের বিপক্ষেই। অন্য সেমিফাইনালে আজ বুধবার রাতে মাঠে নামবে বায়ার্ন মিউনিখ-রিয়াল মাদ্রিদ! মিউনিখে ২-২ সমতার পর বুধবার বার্নাব্যুতে রিয়ালকে যদি হারিয়ে দেয় বায়ার্ন, তাহলে ২০১২-১৩ মৌসুমের ফাইনালের পুনরাবৃত্তি ঘটবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলিয়ান ‘বাঘ’কে নিয়ে জাভির অবহেলা

Published

on

গেল বছর অনেক হাঁকডাক দিয়ে ৩০ মিলিয়ন ইউরোতে ব্রাজিলিয়ান বাঘ হিসেবে পরিচিত ফরোয়ার্ড, ভিটর রককে দলে ভেড়ায় বার্সেলোনা।  পরিকল্পনা ছিলো অ্যাথলেটিকো প্যারানেইন্স থেকে ২০২৪ এর জুলাইয়ে বার্সায় যোগ দেবেন তিনি।  কিন্তু গাভি চোটে থাকায় ছয় মাস আগেই বার্সা তাঁদের ডেরায় নিয়ে আসে ১৯ বছর বয়সী এই স্ট্রাইকারকে।

কিন্তু স্প্যানিশ ক্লাবটিতে যোগ দিয়েই যেন মুদ্রার উলটো পিঠ দেখতে হচ্ছে এই তরুণ ব্রাজিলিয়ানকে।  এই ছয় মাসে মাত্র ১৩ ম্যাচে রককে মাঠে নামিয়েছেন বার্সা কোচ জাভি হারনান্দেজ।  এই ১৩ ম্যাচের মধ্যে মাত্র দুই ম্যাচে শুরু থেকে ছিলেন।  সব মিলিয়ে খেলতে পেরেছেন মাত্র ৩১০ মিনিট।  এই টুকু সময়ের মধ্যে দুই গোলও করেছেন রক।  রিয়াল মাদ্রিদের বিপক্ষে কিংবা চ্যাম্পিয়নস লিগের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে খেলাননি জাভি।

এর মধ্যেই গুঞ্জন শোনা যাচ্ছে রকের উপর আস্থা রাখতে পারছেন না জাভি। তাকে অন্য ক্লাবে লোনে পাঠাতে চাইছে বার্সেলোনা।

এদিকে ভিটর রককে খেলাতে না দেওয়া এবং অন্য ক্লাবে লোনে পাঠানো নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন রকের এজেন্ট আন্দ্রে কিউরি।  কাতালান রেডিও RAC1 এর সাথে কথা বলার সময়, কিউরি জানিয়েছেন রকের সাথে বার্সা কোচ জাভি ঠিক মতো কথাও বলেন না।  বার্সেলোনার কিছু সংবাদপত্র রকের পারফর্ম নিয়ে সমালোচনা করেছে।  এ প্রসঙ্গে কিউরি ভিনিসিয়াসের উদাহরণ টেনেছেন।  রিয়াল মাদ্রিদে ভিনিসিয়াস প্রথম দুই মৌসুম ঠিক মতো পারফর্ম করতে না পারলেও ধীরে ধীরে হয়ে উঠেছেন রিয়ালের অন্যতম সেরা খেলোয়াড়।

কিউরি আরও জানিয়েছেন বার্সার থেকেও বেশি অর্থে রকের জায়গায় যাওয়ার সুযোগ ছিলো। তবে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের স্বপ্ন ছিলো বার্সেলোনায় খেলা।  কিন্তু জাভি তার মন ভেঙ্গে দিয়েছে। এমন অবস্থায় রককে যদি বার্সেলোনা লোনে পাঠায় তাহলে সেটি তার ভবিষ্যতের জন্য আরও বিপজ্জনক হবে।  কারণ অন্য দল তাকে নিজেদের মনে করবে না এবং তার ঠিক মতো যত্নও হবে না।

Advertisement

এমন অবস্থায় রকের ভবিষ্যৎ নিয়ে  কিউরি বলেছেন সবচেয়ে ভালো হয় রক বার্সায় থাকুক এবং তাকে নিয়মিত খেলার সময় দেওয়া হোক।  আর বার্সা তা না করে যদি রককে লোনে অন্য ক্লাবে পাঠাতে চায় তাহলে স্থায়ী ভাবে রককে বার্সা থেকে সরিয়ে নেওয়া হবে।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

চলে গেলেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো প্রথম কোচ

Published

on

১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রথম চ্যাম্পিয়ন করা কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮৫ বছর।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) সামাজিক যোগাযোগ মাধ্যমে মেনোত্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এএফএ লিখেছে, ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অত্যন্ত শোকের সঙ্গে বর্তমান জাতীয় দলের পরিচালক ও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে। বিদায় প্রিয় ফ্লাকো!’

রোজারিওতে ১৯৩৮ সালে মেনোত্তির জন্ম। খেলোয়াড়ি জীবনে স্ট্রাইকার পজিশনে খেলা মেনোত্তি ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১১ ম্যাচ খেলে ২ গোল করেন।

খেলা ছাড়ার পর ৩৭ বছরের কোচিং ক্যারিয়ারে ১১টি ক্লাব ও দুটি দেশের জাতীয় দলের কোচের ভূমিকা পালন করেছেন। ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ছিলেন নিজের দেশ আর্জেন্টিনার কোচের দায়িত্বে।

 

Advertisement

এস

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version