পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা সরাচ্ছে ভারত-চীন

সংঘাতপূর্ণ পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে চীন ও ভারত। বৃহস্পতিবার এক আনুষ্ঠানিক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি নয়াদিল্লি।

ভারতের সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, চীনা কর্নেল উ চিয়াং বলেন, প্যাংগং হ্রদের উত্তর ও দক্ষিণ তীরে দুই দেশের যে সেনা মোতায়েন ছিলো ১০ ফেব্রুয়ারি থেকে পিছিয়ে যেতে শুরু করেছে তারা। এ ক্ষেত্রে উভয়পক্ষই সুশৃঙ্খল এবং সমতা বজায় রাখছে।

ভারত ও চীনের মধ্যে ৯ম দফার সেনা বৈঠকের ভিত্তিতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। ভারতের পক্ষ থেকে জানানো হয়, পূর্ব লাদাখ নিয়ে সকালে রাজ্যসভায় এবং বিকালে লোকসভায় দেবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

গেল বছরের এপ্রিল-মে মাস থেকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় একাধিক সংঘর্ষের পর স্শস্ত্র অবস্থানে রয়েছে দুই দেশের সেনা। জুনে উভয়ের মধ্যে সহিংসতায় নিহত হয় ২০ ভারতীয় সেনা।

গেল ২৪ জানুয়ারি চীন সীমান্তের মলডোতে নবম দ্বিপাক্ষিক বৈঠকে বসে দুই দেশের সেনা কর্মকর্তারা। পরে নয়াদিল্লি বিবৃতি দিয়ে জানিয়েছিল, দ্রুত সেনা প্রত্যাহার করার ব্যাপারে সম্মত হয়েছে দুইপক্ষই।

 

এসএন

Recommended For You

Exit mobile version