১০ কোটি টাকার বেশি ঋণ বিতরণ বন্ধ: বাংলাদেশ ব্যাংক

আমানতকারীদের স্বার্থ রক্ষায় ঋণ বিতরণে অনিয়ম ঠেকাতে বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংকের ১০ কোটি টাকার বেশি ঋণ বিতরণ বন্ধ। পাশাপাশি নগদ আদায় ছাড়া পুরোনো ঋণ নবায়ন করা যাবে না। জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

রোববার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় ব্যাংকটিকে এই নির্দেশনা দিয়ে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি নগদ আদায় ছাড়া পুরোনো ঋণ নবায়ন করা যাবে না বলে জানানো হয় ।

বিধিনিষেধ দেয়া হয়েছে এলসি খোলার ক্ষেত্রেও। বলা হয়েছে, শতভাগ নগদ টাকা জমা ছাড়া কোনো ঋণপত্র খোলা যাবে না। এর আগেও ঋণ অনিয়মে ব্যাংকটির ঋণ বিতরণ বন্ধ করে দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। পরে সেটা শিথিল করা হয়।

ন্যাশনাল ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক মেহমুদ হোসেন গেলো বুধবার পর্ষদের চাপে পদত্যাগ করেন। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাংক আবার কিছু বিধিনিষেধ আরোপ করলো।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, সর্বোচ্চ ১০ কোটি টাকা পর্যন্ত কৃষি, চলতি মূলধন, এসএমই ও ভোক্তা ঋণ এবং বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় ঋণ বিতরণ ছাড়া অন্য কোনো ঋণ দেয়া যাবে না।

এতে আরও বলা হয়, এছাড়া ঋণপত্র খুলতে হলে গ্রাহকের কাছ থেকে পুরো টাকা আগে জমা নিতে হবে। আগে অনুমোদন হওয়া ঋণের অর্থের ১০ কোটি টাকার বেশি বিতরণে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিতে হবে। আগের ঋণের বকেয়া অর্থ নগদ আদায় ছাড়া ওই ঋণ নবায়ন করা যাবে না। অন্য ব্যাংকের কোনো ঋণ অধিগ্রহণ করা যাবে না।

Recommended For You

About the Author: Abdullah Mamun

Leave a Reply Cancel reply

Exit mobile version