Connect with us

ফুটবল

অবশেষে কোচ খুঁজে পেল টটেনহ্যাম

Published

on

টটেনহ্যাম হটস্পারের নতুন কোচ হলেন নুনো এসপিরিতো সান্তো। লম্বা সময়ের অপেক্ষার পর কোচ খুঁজে পেল ক্লাবটি।
 
উলভসের সাবেক কোচের সাথে দুই বছরের চুক্তি করেছে স্পার্স। জোসে মরিনিয়োর স্থলাভিষিক্ত হবেন এই পর্তুগিজ। চার বছর দায়িত্ব পালনের পর, মে মাসে উলভসের দায়িত্ব ছাড়েন নুনো। গত মৌসুমে ১৩ নম্বরে থেকে শেষ করে তার সাবেক দল। টটেনহ্যাম কোচের আলোচনায় ছিলেন মাউরিসিও পচেত্তিনো, অ্যান্তোনিও কন্তে, পাউলো ফনসেকা, গেন্নারো গাত্তুসো। তবে স্পার্সদের সভাপতি ড্যানিয়েল লেভির সঙ্গে মতানৈক্য তাঁদের প্রত্যাখান করা কোচের তালিকা দীর্ঘ হয়ে সংখ্যাটা গিয়ে ঠেকে ৭-এ।

অবশেষে কোচ খুঁজে পেয়েছে লন্ডনের ক্লাবটি। হোসে মরিনহো পরবর্তী সময়ে ক্লাবটির হাল ধরতে যাচ্ছেন নুনো ইস্পারিতো। গত কয়েক বছর ধরেই ইংলিশ ফুটবলে বেশ আলোচিত নাম নুনো। ইংলিশ সেকেন্ড ডিভিশনে অবনমন হওয়া দল উলভসকে নিয়ে প্রিমিয়ার লিগে লড়াইটা বেশ ভালোই করেছেন এই পর্তুগীজ। উলভসের হয়ে চার বছরে দারুণ সময় কাটিয়ে গত মৌসুমেই নতুন চ্যালেঞ্জের খুঁজে ক্লাবটিকে বিদায় জানান তিনি। 

এএ

ফুটবল

প্রতিপক্ষ হিসেবে মার্তিনেজকে ‘অসহ্যকর’ বললেন রোমেরো

Published

on

দুই আর্জেন্টাইন সতীর্থ এমিলিয়ানো মার্তিনেজ ও ক্রিশ্চিয়ান রোমেরো ইংলিশ প্রিমিয়ার লিগে ভিন্ন ক্লাবে খেলেন।  মার্তিনেজ খেলেন অ্যাস্টন ভিলায়, রোমেরো খেলেন টটেনহামে।

প্রতি মৌসুমে লিগে অন্তত দুবার একে অপরের মুখোমুখি হন তাঁরা।  আর্জেন্টিনার হয়ে এক সাথে খেললেও প্রতিপক্ষ হিসেবে যখন খেলেন তখন এমিলিয়ানোকে ‘পাগলাটে’ ও ‘অসহ্যকর’মনে হয় রোমেরোর।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম ডিস্পোর্তসকে দেওয়া সাক্ষাৎকারে  কথা বলেছেন রোমেরো। টটেনহাম ডিফেন্ডার বলেন, ‘দিবু তো একটা পাগল। প্রতিপক্ষ হিসেবে অসহ্যকর। এই মুহূর্তে নিজের সেরা সময় কাটাচ্ছে। আর্জেন্টাইন হিসেবে ব্যাপারটা উপভোগ করি। সে এমন একজন মানুষ, যে নিচ থেকে উঠে এসে এখন বিশ্বসেরা গোলকিপার। দেখতে ভালো লাগে। মানুষ হিসেবেও অসাধারণ।’

রোমেরো আর্জেন্টিনার সেই দলের সদস্য, যারা ২০২১ ও ২০২২ সালের মধ্যে কোপা আমেরিকা, ফিনালিসিমা ও ফিফা বিশ্বকাপ জিতেছে। এবার দলটির লক্ষ্য আরেকটি কোপা আমেরিকা জয়। আগামী মাসে যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ টুর্নামেন্টটি।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পেশাদার ফুটবল থেকে বিদায় বললেন বনুচ্চি

Published

on

বিশ্বকাপ-জয়ী ইতালিয়ান ফুটবলার লিওনার্দো বনুচ্চি পেশাদার ফুটবলে নিজের ইতি বলে দিলেন। বয়সটা ৩৭ হয়ে গেছে। ইতালির ইউরো চ্যাম্পিয়নশিপের স্কোয়াডে জায়গা মেলেনি তার। এ বছরের শুরুতে তুরস্কের ক্লাব ফেনেরবাচেয়ে যোদ দেন। ইতালির ক্লাব জুভেন্টাসের অন্যতম অংশ ছিলেন তিনি।

বনুচ্চি তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন ২০০৫ সালে, ইন্টার মিলানের হয়ে। ইন্টার ও এসি মিলান- দুই ক্লাবেই খেলেছেন। তবে জুভেন্টাসের অবিচ্ছেদ্য অংশ ছিলেন তিনি। ক্লাবটির হয়ে ১২ মৌসুমের বেশি খেলেন। যেখানে ৪০০ এর বেশি ম্যাচে মাঠে ছিলেন সাদা-কালো জার্সিতে।

বনুচ্চি ইতালির জার্সিতে ম্যাচ খেলেছেন ১২১ টি। ২০২০ সালে ইউরোর ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে এই ডিফেন্ডারের গোলে শিরোপা নিশ্চিত করে ইতালি।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

বাংলাদেশ দলে নেই জিকো, ফিরলেন মোরসালিন-তারিক

Published

on

২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের শেষ দুই ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ও লেবাননের বিপক্ষে ম্যাচ দুইটি’র জন্য ২৬ সদস্যের দল দেওয়া হয়েছে। যেখানে গোলরক্ষক আনিসুর রহমান জিকো বাদ পড়েছেন। সুযোগ হয়েছে মোহামেডান গোলরক্ষক সুজন হোসেনের।

বাংলাদেশ দলে চোট কাটিয়ে ফিরেছেন শেখ মোরসালিন ও তারিক কাজী। এছাড়াও সুশান্ত ত্রিপুরা, রিমন হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ ও মেহেদী হাসানরাও ফিরেছেন স্কোয়াডে। বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা জানিয়েছেন, দল নির্বাচন করা তার জন্য বেশ কঠিন ছিল। অল্প সময়ে অনেক বিষয়ের দিকে খেয়াল রেখেই এই দল নির্বাচন করেছেন তিনি।

আগামী ৬ জুন কিংস অ্যারেনায় অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এরপর ১১ জুন কাতারের দোহায় নিরপেক্ষ ভেন্যুতে লেবাননের বিপক্ষে খেলবে কাবরেরার দল।

 

Advertisement

বাংলাদেশ দল

গোলরক্ষক: মিতুল মারমা, মেহেদী হাসান, সুজন হোসেন।

রক্ষণভাগ: বিশ্বনাথ ঘোষ, রিমন হোসেন, মেহেদী হাসান, তপু বর্মণ, তারিক কাজী, রহমত মিয়া, ইসা ফয়সাল, শাকিল হোসেন, সাদ উদ্দিন, সুশান্ত ত্রিপুরা।

মধ্যভাগ: সোহেল রানা, মোহাম্মদ হৃদয়, সোহেল রানা জুনিয়র, মজিবুর রহমান, জামাল ভূঁইয়া, চন্দন রায়, সৈয়দ শাহ কাজেম কিরমানি।

আক্রমণভাগ: শেখ মোরসালিন, রাকিব হোসেন, মোহাম্মদ আবদুল্লাহ, শাহরিয়ার ইমন, রফিকুল ইসলাম, রাব্বি হোসেন রাহুল।

Advertisement

 

এম/এইচ

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version