Connect with us

ফুটবল

আজ থেকে শুরু ইউরোর শেষ আটের লড়াই

Published

on

আজ থেকে শুরু ইউরো ২০২০ এর কোয়ার্টার ফাইনাল। শেষ আটের প্রথম ম্যাচে তিনবারের চ্যাম্পিয়ন স্পেনের বিপক্ষে মাঠে নামবে ফ্রান্সকে বিদায় ফর্মের তুঙ্গে থাকা সুইজারল্যান্ড। রাত দশটায় সেইন্ট পিটার্সবার্গে শুরু হবে ম্যাচটি। একই দিনে হাইভোল্টেজ ম্যাচে ডার্ক হর্স বেলজিয়ামের প্রতিপক্ষ উড়তে থাকা ইতালি। বায়ার্ন মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে রাত ১টায়।

স্পেন-সুইজারল্যান্ড দ্বৈরথও আলোচনায় সুইসদের সাম্প্রতিক ফর্মের জন্য। শেষ ষোলোয় রেড ক্রসদের ফ্রান্সের উপর আধিপত্য বিস্তার সমীহ করতে বাধ্য করছে স্পেন কোচ লুইস এনিরককে।

স্পেন কোচ লুইস এনরিকে বলেন, 'নি:সন্দেহে সুইজারল্যান্ড যেকোন সময়ের চেয়ে শক্তিশালী। আমাদের জন্য চ্যালেঞ্জিং সময় অপেক্ষা করছে। জয় পেতে আমাদের সেরাটা দিতে হবে।'

তবে সুইস শিবিরে অস্বস্তি বাড়িয়েছে এ ম্যাচে অধিনায়ক গ্রানিত শাকার অনুপস্থিতি। দুই হলুদ কার্ড দেখায় নিষেধাজ্ঞায় এই আর্সেনাল ফুটবলার। নিজেদের ইতিহাসে প্রথমবারের মত সেমিফাইনালে ওঠার হাতছানি সুইজারল্যান্ডের সামনে।

তবে পরিসংখ্যানে এগিয়ে স্পেন। মুখোমুখি শেষ ২২ ম্যাচে মাত্র একবার হেরেছে লা রোহা ফিউরিরা। ইউরোর ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দুই ম্যাচে ৫ গোল সঙ্গে বল পজেশন আর পাসিং অ্যাকুরেসিতে সবাইকে ছাড়িয়ে এনরিকের দল।

Advertisement

২০১৮ বিশ্বকাপের ভবিষ্যৎ বক্তা সাইকিক সসেজ নামের এক কুকুর। নিয়মিত ভবিষ্যৎবানী করছে ইউরোর ম্যাচগুলো নিয়েও। তবে এবার যতগুলো দলকে জয়ী চিন্তিত করেছিল হেরেছে তার অধিকাংশই। বেলজিয়ামের মাসলকে পাশ কাটিয়ে সাইকিক সসেজ পছন্দ করেছে ইতালির স্প্যাগেট্টি বোলোনেসকে। আর তাতে চিন্তিত হতেই পারেন আজ্জুরি সমর্থকরা।

যদিও সাম্প্রতিক বেলজিয়ামের বিপক্ষে পারফরম্যান্স-পরিসংখ্যান সবই ইতালির পক্ষে। মেজর টুর্নামেন্টে রেড ডেভিলদের বিপক্ষে চার ম্যাচে অপরাজেয় মানচিনি শিষ্যরা। তিন জয়ের বিপরীতে হার মাত্র একটিতে। শুধু তাই নয় টানা ১২ জয় আর ৩১ ম্যাচ অপরাজেয় থেকে রেকর্ড গড়েছে টানা চতুর্থবারের মত কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা আজ্জুরিরা।
 
সঙ্গে সুখবর মাসল স্ট্রেইন কাটিয়ে দুই ম্যাচ পর ফেরার অপেক্ষায় অধিনায়ক জিওর্জিও কিয়েলিনি। বৃহস্পতিবার দলের সাথে অনুশীলন করেছেন এ অভিজ্ঞ ডিফেন্ডার। তাই তো আত্মবিশ্বাস বেড়েছে ইতালি বসের। 

রবার্তো মানচিনি বলেন, 'বেলজিয়াম ইউরোপের সেরা দল হতে পারে। ম্যাচটা কঠিন হবে। তবে আমরা আমাদের পারফরম্যান্সে আস্থা রাখতে চাই। কেননা আমরা যা যেভাবে চাইছি সেটাই হচ্ছে।'

বিপরীতে বেলজিয়ামের সবচেয়ে বড় দুশ্চিন্তা কেভিন ডি ব্রুইনা আর এডেন হ্যাজার্ডের ইনজুরি। পর্তুগালের বিপক্ষে ম্যাচের পর থেকেই বিশ্রামে দলের দুই গুরুত্বপূর্ণ ফুটবলার। 

বেলজিয়াম কোচ, রবার্তো মার্তিনেজ বলেন, 'পুরো বিষয়টা নির্ভর করছে মেডিকেল টিমের উপর। আমি এ দুজনের ব্যাপারে কিছুই বলতে পারছিনা। তবে আমরা ওদের জন্য শেষ মুহুর্ত পর্যন্ত অপেক্ষা করতে চাই।'

Advertisement

সোনালী প্রজন্মের হাত ধরে দীর্ঘসময় ধরে র‍্যাংকিংয়ের এক নম্বরে থাকলেও শিরোপা এখনো অধরা বেলজিয়ামের। শেষ ২৭ ম্যাচে মাত্র একবার হেরেছে। মার্তিনেজ দায়িত্ব নেয়ার পর ইউরোপের দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৪৭ ম্যাচ জয় আর সর্বাধিক ১৭৫ গোল বলছে কতটা শক্তিশালী রেড ডেভিলরা। 

ইউরো কোয়ার্টার ফাইনালের প্রথম দিনে তাই তো টান টান উত্তেজনা আর প্রতিদ্বন্দ্বিতার আরও একটা রাতের অপেক্ষায় ফুটবলপ্রেমীদের জন্য। 

এএ

ফুটবল

মেসি ফেরার দিনে মায়ামির জয়

Published

on

ফ্লোরিডা ডার্বিতে অরল্যান্ডো সিটির বিপক্ষে ছিলেন না লিওনেল মেসি। সেই ম্যাচ জিততেও পারেনি ইন্টার মায়ামি।  ডিসি ইউনাইটেডের বিপক্ষে ম্যাচ দিয়ে আবার মাঠে ফিরলেন আর্জেন্টাইন অধিনায়ক। আর ইন্টার মায়ামি জয় পেলো ১–০ গোলে।

রোববার বাংলাদেশ সময় সকালে ম্যাচের বেশির ভাগ সময় ইন্টার মায়ামি দাপট দেখালেও নির্ধারিত সময় পর্যন্ত পায়নি গোলের দেখা। একপর্যায়ে মনে হচ্ছিল ম্যাচটা হয়তো গোলশূন্য ড্রয়েই শেষ হবে।

তবে যোগ করা সময়ের চতুর্থ মিনিটে সের্হিও বুসকেতসের দারুণভাবে বাড়ানো বলকে নিয়ন্ত্রণ নিয়ে দুর্দান্ত ভলিতে গোল করেন কাম্পানা।

এই জয়ে ১৫ ম্যাচ শেষে ইস্টার্ন কনফারেন্সের শীর্ষেই থাকল মায়ামি। ১৫ ম্যাচে ৯ জয় ৪ ড্র ও ২ হারে মায়ামির পয়েন্ট এখন ৩১।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড় ফোডেন

Published

on

প্রিমিয়ার লিগে (২০২৩-২৪) মৌসুমের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ফিল ফোডেন। পুরো সময়ে দারুণ পারফরম্যান্স করে গেছেন ফোডেন। ইম্প্যাক্ট সাব হিসেবে নেমেও দলের প্রয়োজন মিটিয়েছেন বার বার। সেই পুরষ্কারই জিতলেন সেরা খেলোয়াড় হয়ে।

সিটির হয়ে পুরো মৌসুমে ১৭ টি গোল করেছেন ফোডেন, অ্যাসিস্ট করেছেন ৮ টি। আগামীকাল (রবিবার) ওয়েস্ট হ্যামের বিপক্ষে জিতলেই শিরোপা নিশ্চিত হবে ম্যানসিটির। এরমধ্যে আনন্দের মাত্রা আরেকটু বেড়ে গেল ইংলিশ ফুটবলার ফোডেনের।

দলের হয়ে নানা জায়গায় ভূমিকা রেখেছেন ফোডেন। যখন যেখানে প্রয়োজন হয়েছে সেখানেই নিজেকে উজাড় করে দিয়েছেন। কিছুদিন আগেই ‘ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশন’ এর বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন ফোডেন।

Advertisement

পুরস্কার জিতে দারুণ খুশি ফোডেন। সময়টা খুব ভালোই যাচ্ছে তার। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাই নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, “কী দারুণ এক সপ্তাহ! এই সম্মানজনক পুরস্কার গ্রহণ করতে পেরে নিজেকে বেশ সম্মানিত বোধ করছি। সবাইকে ধন্যবাদ যারা আমাকে ভোট করেছেন; সিটির স্টাফ-কোচদের, আমার পরিবার এবং অবশ্যই আমার সতীর্থদের। আমি খুবই খুশি, যেভাবে মৌসুমটা খেলেছি। এটা সম্ভব হতো না, তারা যদি আমার পাশে না থাকতো।”

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সেরা তরুণ খেলোয়াড় হলেন পালমার

Published

on

চেলসির জন্য মৌসুমটা মোটেও ভালো যায়নি। শুরুটা হয়েছিল বেশ খারাপ, শেষদিকে এসে তবুও কিছুটা সম্মান বাঁচানো হয়েছে। টেবিলের ৬ নম্বরে এখন অবস্থান করছে দলটি। তবে চেলসির তরুণ খেলোয়াড় কোল পালমার মুগ্ধ করেছেন মৌসুম-জুড়ে। তার স্বীকৃতিও জুটলো, প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

পালমার অনেকটা একা হাতে চেলসিকে কিছুটা এগিয়ে দিয়েছেন। বলা হয় এমনটা। তিনি ৩৩ ম্যাচে ২২ গোল, ১০ অ্যাসিস্ট করেছেন। চেলসির হয়ে ঘরের মাটিতে ১৬ গোল করেছেন এই ইংলিশ উইঙ্গার। যা কিনা দিদিয়ের দ্রগবা ও ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের পর পালমার এই অর্জনে ভাগ বসালেন।

সেরা তরুণ খেলোয়াড় নির্বাচিত হয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিব্যক্তি প্রকাশ করেছেন পালমার। তিনি লিখেছেন, “দারুণ! প্রিমিয়ার লিগের সেরা তরুণ খেলোয়াড় বানানোর জন্য। যারা আমাকে ভোট দিয়েছেন, সকলকে ধন্যবাদ। ক্লাবের সব সদস্য, পরিবার আর বন্ধুদের ছাড়া এ অর্জন কখনো সম্ভব হতো না।”

Advertisement

ম্যানচেস্টার সিটি থেকে গত গ্রীষ্মের দল-বদলে পালমারকে দলে নেয় চেলসি।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version