Connect with us

রূপচর্চা

কন্ডিশনারের ব্যবহার শ্যাম্পুর পরে না আগে

Avatar of author

Published

on

শীতকালে শুধু ত্বক নয়, জেল্লা হারাচ্ছে চুলও। এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ অনেক বেশি। এর প্রভাব পড়ে চুলে। অত্যধিক শুষ্ক হয়ে যায়। ফলে শ্যাম্পু করা ছাড়া আর উপায় থাকে না। কিন্তু তাতেও কি সমস্যা আটকানো যায়? শ্যাম্পু করলে পরের দিনই চুলে আঠালো ভাব চলে আসে। তার উপর স্ট্রেটনিং, চুল রং করার শখ থাকলে তো কথাই নেই। চুলের বারোটা বাজতে বাধ্য। এগুলির ফলে চুল প্রয়োজনী পুষ্টি হারাতে থাকে। ক্রমাগত অযত্নে চুলের স্বাস্থ্যের দফারফা হয়ে যায়।

চুলের হারিয়ে যাওয়া পুষ্টিগুণ ফিরে পেতে কন্ডিশনিং হল অব্যর্থ উপায়। রোজের ব্যস্ততায় নিয়ম মেনে সব সময় কন্ডিশনার ব্যবহার করা হয় না। অনেকেরই মনে হয়, ভেজা চুলে ক্রিম লাগিয়ে কয়েক মিনিট রেখে ধুয়ে ফেললেই কাজ হয়ে গেলো। কন্ডিশনারের ব্যবহার কিন্তু এতো সহজ নয়।শ্যাম্পুর পরে কন্ডিশনারের ব্যবহার সবচেয়ে ভালো, তেমনটাই মনে করেন অনেকে। ভুলো কিছু নয়। তবে এর উল্টো পথেও ব্যবহার করা যায় কন্ডিশনার। অনেক ক্ষেত্রে শ্যাম্পুর পরে কন্ডিশনার লাগালে তা চুলে থেকে যায়। তাই শ্যাম্পু করার আগে কন্ডিশনার লাগিয়ে নিলে চুলের ঘনত্ব বাড়ে।

রোজ রোজ শ্যাম্পু করলে অনেক সময়ই চুলের আগা ভেঙে যায়। কিন্তু তার জন্য কন্ডিশনারের ব্যবহার বন্ধ রাখার যুক্তি নেই। শ্যাম্পু না করেও তাই দিব্যি চুলে কন্ডিশনার ব্যবহার করা যায়।চুলে রং করালে একটু বাড়তি যত্ন প্রয়োজন। তাই এ ক্ষেত্রে জরুরি ‘ডিপ কন্ডিশনিং’। রং করানোর পর মাস্ক লাগালে রঙের স্থায়িত্ব বাড়ে। আর মাথার ত্বকের কিউটিকলও সুরক্ষিত থাকে।

আপনার চুলের বাড়ি যত্নে প্রয়োজনে আপনার ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

রূপচর্চা

তীব্র দাবদাহে ত্বকের যত্নে সাথে রাখুন এই ৫ প্রসাধনী

Avatar of author

Published

on

গরমে-ত্বকের-যত্ন

সারাদেশের তাপমাত্রার পারদ ছাড়িয়েছে ৪০ ডিগ্রি। বাইরে বেরোলেই ঝলসে যাচ্ছে চোখমুখ। সেই সঙ্গে ঘামে ভিজে চুপচুপে হয়ে যাচ্ছে শরীর। এই তীব্র দহনেও বাড়ি থেকে বেরোতে হচ্ছে অনেককেই। নিয়মিত অফিস যেতে হচ্ছে।

চিকিৎসকেরা ব্যাগে একটা পানির বোতল রাখার কথা বলছেন। তবে শুধু শরীর নয় পাশাপাশি খেয়াল রাখতে ত্বকেরও। আর এ কারণে সঙ্গে রাখতে হবে প্রয়োজনীয় কিছু প্রসাধনী। যা দিয়ে খানিকটা হলেও তাপপ্রবাহের সঙ্গে লড়াই করা সম্ভব হবে।

ফুট স্প্রে

রোদচশমা পরে, মাথা সহ মুখে ওড়না জড়িয়ে, ছাতার তলায় আশ্রয় নিয়ে ত্বকের খেয়াল তো রাখছেন। এদিকে গরমে পায়েরও যে ক্ষতি হচ্ছে, সে কথা মাথায় থাকে না। ঘাম জমে পায়ের পাতায় সংক্রমণ হতে পারে। তেমনই পায়ের পাতার ত্বকও শুষ্ক হয়ে যেতে পারে। তাছাড়া পা ঘেমে দুর্গন্ধ তো আছেই। সেক্ষেত্রে ফুট স্প্রে ব্যবহার করুন। উপকার পাবেন।

ফেস-মিস্ট,-ত্বকের-যত্ন

ফেস মিস্ট

গরমে ঘেমে মুখ তেলেতেলে হয়ে যায়। ফলে চটচট ভাব দূর করতে সব সময় মুখ ধুতে ইচ্ছা করে। আবার অত্যাধিক রোদে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গিয়ে জ্বালা করে। ত্বকের আর্দ্রতা কমে যা। তাই ব্যাগে রেখে দিন ফেস মিস্ট। প্রয়োজনে মুখে স্প্রে করে নিন। ত্বক তরতাজা দেখাবে।

অ্যালোভেরা জেল

গরমে ব্যাগে অ্যালোভেরা জেল না রাখলেই নয়। ত্বক একটু শুষ্ক হয়ে গিয়েছে মনে হলেই মেখে নিন। তাছাড়া রোদে পোড়া, র‌্যাশ, ব্রণ— গরমের যে কোনও সমস্যায় ত্বকের জ্বালা ভাব কমিয়ে ঠান্ডা রাখতে পারে অ্যালোভেরা জেল। তাই ব্যাগে অবশ্যই এটা রাখুন।

Advertisement

অ্যালোভেরা জেল

সানস্ক্রিন

গরমের অত্যন্ত প্রয়োজনীয় প্রসাধনী। বাইরে বেরোনোর আগে ত্বকে সানস্ক্রিন লাগাবেন তো বটেই। তবে সঙ্গেও রাখতে ভুলবেন না। রোদের ক্ষতিকারক প্রভাব থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

সুগন্ধি

বাইরে বেরোলেই ঘামে ভিজে যাচ্ছে শরীর। ঘাম জমে দুর্গন্ধও হচ্ছে। ঘাম এবং দুর্গন্ধের অস্বস্তি কাটাতে সুগন্ধি ব্যবহার করতে ভুলবেন না। বাড়ি থেকে বেরোনোর সময় তো মেখে আসবেন বটেই। তবে সঙ্গেও রাখতে হবে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রূপচর্চা

গরমে পুরুষরা ত্বকের যত্ন নিবেন যেভাবে

Avatar of author

Published

on

ছেলেদের-রূপচর্চা

ফাল্গুন ফুরাতে না ফুরাতেই প্রকৃতিতে চলছে চৈত্রের দাবদাহ। ক্রমশ বাড়ছে গরম। কপালে ঘাম জমতে শুরু করেছে। বাইরে ছাতা আর রোদচশমা ছাড়া বেরোনো যাচ্ছে না। ঘন ঘন গলা শুকিয়ে যাচ্ছে। রাস্তার ধারের ডাব আর আইসক্রিমের দোকানগুলির দিকে চোখ চলে যাচ্ছে। গ্রীষ্মকাল যে আসন্ন, এগুলো তারই লক্ষণ। এই গ্রীষ্মে শরীরের যত্ন নেয়ার পাশাপাশি খেয়াল রাখতে হয় ত্বকেরও। ত্বকের যত্নের বিষয়ে মেয়েরা যথেষ্ট সচেতন। তবে এই গরমে পুরুষদেরও ত্বকের ভালমন্দের বিষয়ে নজর দেয়া জরুরি। পুরুষেরা ত্বকের পরিচর্যায় বিশেষ সময় দিতে না চাইলেও কিছু নিয়ম মানতে পারলে ভাল।

গরমে মুখ ধোয়ার জন্য সাবানের পরিবর্তে ছেলেরা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। বাজারে ছেলেদের জন্য আলাদা ফেসওয়াশ পাওয়া যায়। সাধারণ সাবানে অনেক বেশি ক্ষার থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। যারা দিনের অধিকাংশ সময় বাইরে থাকেন, কিংবা অনেক ক্ষণ জিম করেন, তারা মুখ ধোয়ার সময়ে মৃদু ক্ষার যুক্ত ফেসওয়াশ ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত দু’দিন স্ক্র্যাবার ব্যবহার করা জরুরি। ব্রণ থাকলে, সেই সমস্যাও দূর হবে।

পুরুষের-ত্বকের-যত্ন

যারা নিয়মিত দাড়ি কাটেন,তাদের গরমকালে কিছু বিষয় মেনে চলা প্রয়োজন। দাড়ি কামানোর ব্লেড ব্যবহারের আগেও সতর্ক থাকা প্রয়োজন। পাশাপাশি, সাধারণ শেভিং ক্রিমের পরিবর্তে ময়েশ্চারাইজিং ক্রিম বেছে নেয়া প্রয়োজন। প্রতি বার ব্লেড টানার সময় একবার করে গরম পানিতে মুখ ধুয়ে নিন। যাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল, তারা সংক্রমণ এড়াতে ৩-৫ বার দাড়ি কামানোর পর ব্লেড বদলে ফেলুন। গরমকালে সংক্রমণের আশঙ্কা বেশি থাকে। তাই এই সময়ে ত্বকের বাড়তি যত্ন নেয়া প্রয়োজন।

গরমকালে স্বাভাবিক ভাবেই বেশি ঘাম হয়। ফলে ত্বক অল্পেতেই শুষ্ক হয়ে পড়ে। সে জন্য ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এতে শুধু যে ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি পায়, তা নয়। ত্বকের আর্দ্রতাও বজায় থাকে। বাইরে বেরোনোর আগে অতি অবশ্যই সানস্ক্রিন মেখে নিন। বাজারে ছেলেদের জন্য আলাদা সানস্ক্রিন পাওয়া যায়। গরমে ত্বকের যত্ন নিতে সেগুলি ব্যবহার করুন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

রূপচর্চা

তরমুজ দিয়ে যেভাবে রূপচর্চা করবেন

Avatar of author

Published

on

গরমে প্রশান্তি আনতে তরমুজের জুড়ি মেলা ভার। কিন্তু কেবল খাবার হিসেবেই নয়। এ গরমে রুপচর্চাতেও তরমুজ হতে পারে প্রয়োজনীয় একটি উপাদান। শীত গিয়ে হঠাৎ গরম পড়ার ফলে ত্বক শুষ্ক হয়ে উঠছে। এই অবস্থায় তরমুজ কিন্তু ম্যাজিকের মতো কাজ করে। রোজের রূপটানে ব্যবহার করতে পারেন তরমুজ। কীভাবে করবেন? রইল টিপস।

যাঁদের ত্বক শুষ্ক তাঁরা তরমুজের খোসার ভিতরের সাদা অংশে একটু মধু লাগিয়ে নিতে পারেন। এরপর সরাসরি ত্বকে ধীরে ধীরে মাসাজ করুন। এতে ত্বকের পোড়া ভাবও কমবে। মধুতে অ্যান্টি-অ্যালার্জিক উপাদান থাকায় ত্বকে প্রদাহ বা জ্বালাপোড়া হওয়ার আশঙ্কা থাকবে না।

একইভাবে স্ক্রাবার হিসেবে ব্যবহার করার সময় জল বেশি আছে, এমন ক্রিম মিলিয়ে নিন। মরা কোষ দূর করবে। বাইরের অনেক দেশে তরমুজের বীজ দিয়ে ভেষজ স্ক্রাবার বানানো হয়। তৈলাক্ত ত্বকে ব্যবহার করার আগে লেবুর রস মিশিয়ে নিলে ভালো। এতে করে এ ধরনের ত্বকের বাড়তি তৈলাক্ত ভাব চলে যাবে।

তরমুজে থাকা ক্যারাটিন ত্বকের কোষ গঠন করতে সহায়তা করে। সূর্যের কারণে ত্বকের ওপর পোড়া পোড়া দাগও কিছুটা কমিয়ে আনবে তরমুজ। ত্বকে উজ্জ্বলতা বাড়ানোর জন্য প্যাক হিসেবে ব্যবহার করার সময় টক দই মিলিয়ে নিতে পারেন। বরফের ট্রেতে তরমুজের রস ঢেলে জমিয়ে নিন। এরপর এই বরফের টুকরো প্রয়োজনমতো বের করে ত্বকে ব্যবহার করুন। ত্বকের ওপরের তাপমাত্রাও কমিয়ে আনবে এটি।

তরমুজের রস থেকে চমৎকার টোনার বানানো যায়। রস ভালোভাবে ছেঁকে নিয়ে চুলায় ফুটিয়ে নিতে হবে। ঠান্ডা করে এক কাপ তরমুজ রসের সঙ্গে হাফ কাপের একটু বেশি অ্যাপল সিডার ভিনেগার এবং এক কাপের একটু বেশি গোলাপজল মিলিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। বাইরে থেকে বাড়িতে ফিরে এটা ব্যবহার করলে ত্বক ঝকঝকে হবে।

Advertisement

তবে এরপরেও ভালো ময়েশ্চারাইজার মাখতে ভুলবেন না।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

হাইকোর্ট হাইকোর্ট
আইন-বিচার15 mins ago

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা পদত্যাগ না করেই উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ...

জাতীয়1 hour ago

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত: ইসি সচিব

বর্তমানে বান্দরবানের থানচি, রোমা ও রোয়াংছড়ি উপজেলায় আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছে। এই জন্য এ তিন উপজেলার নির্বাচন স্থগিত। জানিয়েছেন...

জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান
জাতীয়2 hours ago

ডিবি কার্যালয়ে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

কারিগরি শিক্ষা বোর্ডের সনদ জালিয়াতির ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে ডাকা হয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের সদ্য সাবেক...

গ্যাসের-চুলা গ্যাসের-চুলা
জনদুর্ভোগ3 hours ago

বুধবার ১২ ঘণ্টা গ্যাস বন্ধ থাকবে যেসব এলাকায়

গ্যাস পাইপলাইনের জরুরি মেরামত কাজের জন্য বুধবার (২৪ এপ্রিল) সাভারের বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এক...

জাতীয়3 hours ago

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন কাতারের আমির, চুক্তি-সমঝোতা সই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির উপস্থিতিতে দুই দেশের মধ্যে ৫টি চুক্তি...

জাতীয়4 hours ago

রাজধানীতে বৃষ্টির জন্য নামাজ আদায়

বৃষ্টির প্রার্থনায় রাজধানীতে সালাতুল ইসতিসকার আদায় করা হয়েছে। নামাজে ইমামতি করেন শায়খ আহমাদুল্লাহ। মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে আফতাবনগর ঈদগাহ মাঠে...

তীব্র-তাপ-প্রবাহ,-পুলিশ-সদস্যদের-প্রতি-১১-নির্দেশনা তীব্র-তাপ-প্রবাহ,-পুলিশ-সদস্যদের-প্রতি-১১-নির্দেশনা
জাতীয়4 hours ago

তীব্র তাপপ্রবাহে পুলিশ সদস্যদের প্রতি ১১ নির্দেশনা

সারা দেশে সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি রয়েছে। তীব্র গরমে পুড়ছে দেশ। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। তীব্র তাপপ্রবাহে হিট স্ট্রোক...

ট্রেন ট্রেন
জাতীয়5 hours ago

১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়লো

গেলো ৩২ বছর ধরে ট্রেনের যাত্রীদের রেয়াত সুবিধা দিয়ে আসছিল বাংলাদেশ রেলওয়ে। তবে এবার আর থাকছে না সেই রেয়াত সুবিধা।...

জাতীয়5 hours ago

১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোটে প্রতীক বরাদ্দ হবে আজ। মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রতীক পেয়েই প্রচারে নামতে পারবেন প্রার্থীরা।...

জাতীয়6 hours ago

কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক আজ

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকায় এসেছেন। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) সফরের দ্বিতীয় দিন...

Advertisement
স্বাস্থ্য4 mins ago

হিট স্ট্রোক মোকাবিলায় যে নির্দেশনা দিলো স্বাস্থ্য অধিদপ্তর

হাইকোর্ট
আইন-বিচার15 mins ago

ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন

জাতীয়1 hour ago

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত: ইসি সচিব

মৃত্যু
ঢাকা1 hour ago

রাজধানীতে সড়কে ‘হিট স্ট্রোকে’ পথচারীর মৃত্যু

জিজ্ঞাসাবাদের-জন্য-ডিবি-কার্যালয়ে-কারিগরি-বোর্ডের-সাবেক-চেয়ারম্যান
জাতীয়2 hours ago

ডিবি কার্যালয়ে কারিগরি বোর্ডের সাবেক চেয়ারম্যান

রাজশাহী2 hours ago

বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

তারিন
ঢালিউড2 hours ago

টালিউডে তারিনের অভিষেক

আগ্নেয়গিরিতে-পড়ে-পর্যটকের-মৃত্যু
আন্তর্জাতিক2 hours ago

আগ্নেয়গিরিতে পড়ে নারী পর্যটকের মৃত্যু

রাজশাহী2 hours ago

বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার

ওবায়দুল-কাদের
আওয়ামী লীগ2 hours ago

প্রধানমন্ত্রীকে ২০ বার হত্যার ষড়যন্ত্র হয়েছে : ওবায়দুল কাদের

ব্যারিস্টার-সুমন
আইন-বিচার2 days ago

বেনজীরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে যা বললেন ব্যারিস্টার সুমন

প্রধানমন্ত্রী-শেখ-হাসিনা
জাতীয়4 weeks ago

গায়ের চাদর না পুড়িয়ে বউদের ভারতীয় শাড়ি পোড়ান: প্রধানমন্ত্রী

ফুটবল4 weeks ago

ইংল্যান্ডকে হারিয়ে ব্রাজিল কোচ জানালেন এটা মাত্র শুরু

টুকিটাকি1 month ago

জিলাপির প্যাঁচে লুকিয়ে আছে যে রহস্য!

অর্থনীতি1 month ago

বাজারে লেবুর সরবরাহ বেশি, তবুও দাম চড়া

রেশমা
বাংলাদেশ1 month ago

রাজধানীতে অচেতন অবস্থায় উদ্ধার কিশোরীর ঠিকানা খুঁজছে পুলিশ

হলিউড1 month ago

নীল দুনিয়ায় অভিনেত্রী সোফিয়ার রহস্যজনক মৃত্যু

ফুটবল2 months ago

জামালকে ঠিকঠাক বেতন দেয়নি আর্জেন্টাইন ক্লাব

টুকিটাকি2 months ago

রণবীরের ‘অ্যানিম্যাল’ দেখে শখ, মাইনাস ২৫ ডিগ্রিতে বসলো বিয়ের আসর

অর্থনীতি2 months ago

গরুর মাংসের দাম কেজি প্রতি পৌনে ৬ লাখ টাকা!

সর্বাধিক পঠিত