Connect with us

জাতীয়

বাবার লাশের পাশে কান্নায় ভেঙ্গে পড়া শিশুর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

Published

on

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে মুজিবর রহমান নামে এক ব্যক্তির লাশের পাশে কান্না করছিল তাঁর সাত বছরের মেয়ে। এমন একটি ভিডিও গতকাল সোমবার সন্ধ্যার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। পরে আজ মঙ্গলবার সরকারের পক্ষ থেকে মৃতের স্ত্রী তানজিলাকে ১০ হাজার টাকা অর্থ সহায়তা প্রদান করা হয়েছে।

মৃত মুজিবর রহমান নওগাঁর পোরশা উপজেলার নিতপুর ইউনিয়নে কলনীবাজার গ্রামের বাসিন্দা।

জানা যায়, বেশ কিছুদিন ধরে মুজিবর রহমানের জ্বর ও শ্বাস কষ্ট হচ্ছিল। এরপর স্থানীয় পল্লি চিকিৎসক,পার্শ্ববর্তী একটি ক্লিনিক এবং পরবর্তীতে পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গেলে তাঁকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন চিকিৎসকেরা। এরপর গতকাল সকালে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিলে ভর্তির আগেই তাঁর মৃত্যু হয়। এ সময় বাবাকে হারিয়ে লাশের পাশে বসে ওই সাত বছর বয়সী মেয়েটি কান্না করছিল। সেখান থেকে একজন ভিডিও করে সেটি ফেসবুকে ছেড়ে দেন।

আজ মঙ্গলবার সকালে ভিডিওটি নওগাঁ জেলা প্রশাসকের নজরে আসেন। পরে জেলা প্রশাসকের নির্দেশে সেই ভিডিও দেখে বাড়ি খুঁজে বের করেন স্থানীয় প্রশাসন। সে সময় প্রশাসনের পক্ষ থেকে নগদ ১০ হাজার টাকা ও একটি মুদি দোকান করে দেওয়ার আশ্বাস দেওয়া হয়।

নওগাঁর জেলা প্রশাসক মো. হারুন অর রশিদ বলেন, ভিডিওটি ফেসবুকে দেখার পর পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পরিবারটির খোঁজ নিতে বলা হয়। আজ সকাল ১১টার দিকে মৃত মুজিবুর রহমানের বাড়ি খুঁজে বের করে পরিবারটির খোঁজখবর নেন ইউএনও।

Advertisement

জেলা প্রশাসক আরও বলেন, প্রাথমিকভাবে সরকারের পক্ষ থেকে মৃতের স্ত্রীকে ১০ হাজার টাকা অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। পাশাপাশি তাঁদের একটা মুদি দোকান করে দেওয়ার আশ্বাসও দেওয়া হয়।

মুনিয়া

অর্থনীতি

কালোটাকা সাদা করার বিষয়ে যা বললেন এনবিআর চেয়ারম্যান

Published

on

ব্যবসায়ীদের বৈধ আয়কে করের আওতায় আনতেই কালো টাকা সাদা করার সুযোগ দেয়া হয়েছে বলে জানালেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শুক্রবার (৭ জুন) বিকেলে বাজেটোত্তর সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বেনজীর আহমেদের অবৈধ সম্পদের ওপর ১৫ শতাংশ কর দিলে সেগুলো সাদা হয়ে যাবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, বেনজীরের বিষয়টা এখন আদালত দেখছে। এখানে এমন কোনো সুযোগ নেই।

এ সময় এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, কালো টাকা যারা তৈরি করেন, তারা ইকোনমিতে ব্যবহারের জন্য করেন না, এটা দেশের বাইরেই বেশি চলে যায়। ভোগ বিলাসের জন্য বেশি ব্যবহার হয়।

তিনি বলেন, এটা করা হয়েছে মূলত বিভিন্ন কারণে কিছু অপ্রত্যাশিত অর্থ থাকে, কোনো কারণে রিটার্নে দেখানো হয়নি। জমি ক্রয়-বিক্রয়ে আমাদের অজ্ঞাতেই কালো হয়ে যায়৷ এ রকম কিছু কারণে যে টাকা রিটার্নে হয়নি, সেটা বৈধ করা। ব্যবসায়ীদের পক্ষ থেকে দাবি এসেছিল, সাধারণ মানুষের পক্ষ থেকে দাবি এসেছিল।

Advertisement

এ সময় বাজেটে ব্যাংক ঋণ নির্ভরতার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ব্যাংক থেকে ঋণ নেয়া একটা স্ট্যান্ডার্ড প্রসিডিউর। এটা সব অর্থমন্ত্রীই করেন। আমরা এটাকে ৫ শতাংশে ধরে রাখার চেষ্টা করেছি।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

অর্থনীতি

সর্বজনীন পেনশনে সবাইকে যুক্ত করা হবে: অর্থমন্ত্রী

Published

on

সব শ্রেণি-পেশার মানুষকে সর্বজনীন পেনশন কার্যক্রমে যুক্ত করা হবে। সেই সঙ্গে ক্যাশলেস সোসাইটি আর ডিজিটাল কর ব্যবস্থা প্রত্যাবর্তনে গুরুত্ব অব্যাহত থাকবে। বললেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ মন্ত্রণালয় আয়োজিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করছেন অর্থ সচিব ড. মো. খায়রুজ্জামান মজুমদার।

অর্থমন্ত্রী বলেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের সংকোচন নীতি আরও কিছুদিন অব্যাহত থাকবে। বিশ্ববাণিজ্যে অস্থিরতা বাংলাদেশের মূল্যস্ফীতি বৃদ্ধির কারণ। এ ক্ষেত্রে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের সংকোচন নীতি অব্যাহত থাকবে। পাশাপাশি নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানির জন্য শুল্ক কমানো হয়েছে।

তিনি বলেন, মূল্যস্ফীতি এখনো ৯ শতাংশের ঘরে রয়েছে। বৈশ্বিক কারণে মুদ্রার ওপর চাপ বাড়ায় টাকার মান কমেছে। মূল্যস্ফীতি বাড়ার জন্য এটা কারণ।

ব্যাংক ঋণ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই মন্তব্য করে তিনি আরও বলেন, ক্যাশলেস সোসাইটি আর ডিজিটাল কর ব্যবস্থা প্রত্যাবর্তনে গুরুত্ব অব্যাহত থাকবে।

Advertisement

প্রশ্নপর্বে অর্থমন্ত্রী বলেন, প্রবৃদ্ধি ৬ দশমিক ৭৫ শতাংশে উন্নীত করার চেষ্টা করব, যেটা এখন চলতি অর্থবছরে ৫ দশমিক ৮২ শতাংশ হিসাবে প্রাক্কলন করা হচ্ছে। মূল্যস্ফীতি ৬ দশমিক ৫ শতাংশে ধরে রাখার চেষ্টা করব।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান, প্রজ্ঞাপন জারি

Published

on

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন দৈনিক আমাদের নতুন সময়ের ইমেরিটাস এডিটর নাঈমুল ইসলাম খান।

গেলো বৃহস্পতিবার (৬ জুন) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পির সই করা এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মো. নাইমুল ইসলাম খানকে যোগদানের তারিখ থেকে প্রধানমন্ত্রীর মেয়াদকাল অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) সরকারের সচিব পদমর্যাদা ও ৭৮ হাজার টাকা (নির্ধারিত) বেতন এবং অন্য সুবিধাদিসহ প্রধানমন্ত্রীর প্রেস সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হলো। এই নিয়োগের অন্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দ্বারা নির্ধারিত হবে বলেও উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ২৮ মে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (প্রশাসন) এ কে এম মনিরুজ্জামানের সই করা এক চিঠিতে বলা হয়, দৈনিক আমাদের নতুন সময়ের ইমেরিটাস এডিটর মো. নাঈমুল ইসলাম খানকে প্রধানমন্ত্রীর মেয়াদকাল পর্যন্ত অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) প্রধানমন্ত্রীর প্রেসসচিব পদে সচিব পদমর্যাদায় ৭৮ হাজার টাকা নির্ধারিত বেতন ও সরকারি অন্যান্য সুবিধাদিসহ চুক্তিভিত্তিক নিয়োগ প্রদানের বিষয়টি যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হয়েছে।

নাঈমুল ইসলাম খান ১৯৫৮ সালের ২১ জানুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তার বাবা নুরুল ইসলাম খান ছিলেন রাজনীতিবিদ ও আইনজীবী। কুমিল্লা জিলা স্কুল থেকে এসএসসি পাস করেন নাঈমুল। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে তিনি মিডিয়া স্টাডিজ বিভাগের অধ্যাপক হিসেবে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে যোগ দেন। টেলিভিশনের টক শো-তে আলোচনার জন্য নাঈমুল ইসলাম খান ব্যাপক সমাদৃত। এছাড়া তিনি দৈনিক আজকের কাগজ, দৈনিক ভোরের কাগজ ও দৈনিক আমাদের সময় পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। আমাদের অর্থনীতির সম্পাদক নাসিমা খান মন্টি তার স্ত্রী।

Advertisement

উল্লেখ্য, গত ১০ মার্চ প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব প্রবীণ সাংবাদিক ইহসানুল করিমের মৃত্যুর পর থেকে পদটি শূন্য ছিল। অন্যদিকে গত ২৯ মে প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হাসান জাহিদ তুষারের নিয়োগ বাতিল হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version