Connect with us

ক্রিকেট

ক্যারিবীয় স্পিন বিষে নাকাল বাংলাদেশ

Published

on

ক্যারিবীয়দের স্পিনে নীল হচ্ছে বাংলাদেশ। ২৩১ রানের টার্গেট দিয়ে ইতোমধ্যে স্বাগতিকদের ৬ উইকেটের পতন ঘটিয়েছে সফররত উইন্ডিজ। বাংলাদেশের ৬টি উইকেটের সবকটি পেয়েছে ক্যারিবীয়দের স্পিনাররা। সবশেষ উইকেট হিসেবে ওয়ারিক্যানের বলে কর্ণওয়ালের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন অধিনায়ক মুমিনুল হক।

এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৪৮ রান। লিটন দাস ১৮ রানে ও মেহেদী হাসান মিরাজ ০ রানে অপরাজিত আছেন। দ্বিতীয় টেস্টে জয় পেতে দরকার আরো ৮২ রান। হাতে রয়েছে ৪ উইকেট।

টি ব্রেক থেকে ফিরে ১০১ রানে ওয়ারিক্যান মুশফিককে উইকেটের পেছনে সিলভার হাতে ক্যাচ বানিয়ে ফেরানোর পর মুমিনুল মিথুনকে নিয়ে ধাক্কা সামলানোর চেষ্টা করছিলেন। কিন্তু সেই চেষ্টায় বাধ সাধলেন কর্ণওয়াল। দলীয় ১১৫ রানে লেগ স্লিপে বোনারের ক্যাচ বানিয়ে মিথুনকে ফেরালেন তিনি। 

দ্বিতীয় ইনিংসে ২৩১ রানের লক্ষ্যমাত্রায় ব্যাটিং করতে নেমে ওয়ানডে মেজাজে খেলতে থাকেন তামিম ও সৌম্য। কিন্তু দলীয় ৫৯ রানে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের বলে স্লিপে কর্ণওয়ালকে ক্যাচ দিয়ে ফেরেন সৌম্য সরকার। এবার সৌম্যর সংগ্রহ ১৩ রান। প্রথম ইনিংসে সৌম্য করেছিলেন ০ রান। সৌম্যর বিদায়ের ১১ রানের মধ্যে বিদায় নেন তামিম ইকবাল। যদিও তিনি ৪৬ বলে ৯ চারের সাহায্যে ক্যারিয়ারের ২৮তম হাফ সেঞ্চুরি তুলে নেন। দলীয় ৭০ রানে ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট বলে মোসেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তামিম।

ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ২টি ও কর্ণওয়াল ১টি উইকেট লাভ করেন। 

Advertisement

চতুর্থদিনে তাইজুল ইসলাম ও নাইম হাসানের স্পিন ঘূর্ণিতে দ্বিতীয় ইনিংসে ১১৭ রানে গুটিয়ে যায় সফররত ওয়েস্ট ইন্ডিজ। তাই মিরপুর টেস্টে জয় পেতে বাংলাদেশের টার্গেট দাঁড়ায় ২৩১ রানের। 

চতুর্থদিনের সকালেই ক্যারিবীয় শিবিরে আঘাত হানেন আবু জায়েদ রাহি। আগের দিনে নাইটওয়াচম্যান জোমেল ওয়ারিক্যানকে দলীয় ৫০ রানে এলবির ফাঁদে ফেলেন তিনি। এরপর দলীয় ৬২ রানে কাইল মায়ার্সকে এলবির ফাঁদে ফেলে দিনের দ্বিতীয় উইকেটের পতন ঘটান রাহি। দলীয় ৭৩ রানে তাইজুলের বলে লিটনের দুর্দান্ত স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে ফেরেন ব্ল্যাকউড।  

৭ম উইকেটে বোনার- সিলভাকে নিয়ে চেষ্টা করছিলেন ধাক্কা সামাল দিতে। কিন্তু লাঞ্চের পরই সিলভাকে সৌম্যর ক্যাচ বানিয়ে জুটি ভাঙেন তাইজুল। তখন ক্যারিবীয়দের দলীয় রান ১০৪। এরপর ১১৪ রানের মাথায় শান্তর ক্যাচ বানিয়ে আলজারি জোসেফকে ফেরত পাঠান তাইজুল। এটি ছিল তাইজুলের ৪র্থ শিকার। দলীয় ১১৬ রানে বোনার নাইমের বলে সরাসরি বোল্ড হয়ে ফেরেন ব্যক্তিগত ৩৮ রানে। দলীয় ১১৭ রানে কর্ণওয়ালকে মুশফিকের ক্যাচ বানিয়ে ফেরান নাইম।

এএ

Advertisement

ক্রিকেট

বাংলাদেশের কোচ হিসেবে থাকছেন না মুশতাক

Published

on

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের স্পিন বোলিং কোচের দায়িত্ব দেওয়া হয়েছিলো পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার মুশতাক আহমেদকে।  বিশ্বকাপের পর তার সাথে লম্বা চুক্তির কথা ভাবছিল বিসিবি।

কিন্তু ইংল্যান্ড অনূর্ধ্ব ১৯ দলের দলের স্পিন বোলিং কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মুশতাক। পাকিস্তানি গণমাধ্যম জানিয়েছে এই খবর।

এদিকে বিসিবির সূত্রও জানিয়েছে এই খবর। জানা গেছে, আগে থেকেই ইসিবির সঙ্গে চুক্তিবদ্ধ পাকিস্তানের এই কিংবদন্তি। মাঝখানের ফাঁকা সময়টাতে কাজ করেছেন বাংলাদেশ দলের সঙ্গে। তাই বিসিবি লম্বা সময়ের জন্য মুশতাককে বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচের দায়িত্ব দিতে চাইলেও আপাতত তা সম্ভব হচ্ছে না।

 

 

Advertisement

 

 

 

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

শ্রীলঙ্কার দায়িত্ব নিলেন জয়াসুরিয়া

Published

on

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় শ্রীলঙ্কা। স্বাভাবিকভাবেই এমন পারফরম্যান্স প্রভাব ফেলেছে দলে। আর তার ফলস্বরূপ দলটির কোচ ক্রিস সিলভারউড প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। এবার সাবেক লঙ্কান ক্রিকেটার সনাৎ জয়াসুরিয়াকে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড।

মূলত আসন্ন দুইটি সিরিজের জন্য জয়াসুরিয়াকে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা বোর্ড। চলতি মাসের শেষে ভারতের বিপক্ষে ৩ টি টি-টোয়েন্টি ও ৩ টি ওয়ানডে ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ৩ টি টেস্ট ম্যাচের সূচি রয়েছে।

এই দুই সিরিজে কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন জয়াসুরিয়া। যেখানে তাকে পর্যবেক্ষণ করে পরবর্তী চিন্তা করবে শ্রীলঙ্কা বোর্ড।

শ্রীলঙ্কা ক্রিকেটের সাথে জয়াসুরিয়ার কাজ করার অভিজ্ঞতা পুরোনো। সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পরামর্শক ছিলেন তিনি। তার আগে প্রধান নির্বাচকের ভূমিকাতেও ছিলেন তিনি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দ্রাবিড়কে ‘ভারতরত্ন’ পুরস্কার দেয়ার আহ্বান গাভাস্কারের

Published

on

খুব বেশি দিন হয়নি ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। দলটির প্রধান কোচ ছিলেন রাহুল দ্রাবিড়। বিশ্বকাপ পর্যন্তই দায়িত্বে ছিলেন তিনি। এই কোচকে নিয়ে নানা আলোচনা চলছে। প্রশংসিত হচ্ছেন বিভিন্ন মাধ্যম থেকে।

এবার ভারতের সাবেক ক্রিকেটার সুনীল গাভাস্কার দ্রাবিরের ব্যাপারে মন্তব্য করলেন। ভারতের সবচেয়ে সম্মানজনক নাগরিক পুরস্কার ‘ভারতরত্ন’- সেই পুরস্কার দ্রাবিড়কে দেয়া উচিত বলে জানিয়েছেন গাভাস্কার।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একমাত্র শচীন টেন্ডুলকার ভারতরত্ন জিতেছেন। একজন সাবেক ক্রিকেটার ও কোচ হিসেবে দ্রাবিড়ের অবদান স্মরণ করিয়ে দেন গাভাস্কার। তিনি বলেন, ‘ভারতীয় সরকার তাকে (দ্রাবিড়) ভারতরত্ন পুরস্কারে ভূষিত করলে, সেটাই তার জন্য উপযুক্ত হবে।’

একটি লিখিত কলামে এ কথা উল্লেখ করেছেন গাভাস্কার। তিনি আরও জানিয়েছেন, দ্রাবিড়ের অধীনে পুরো ভারত দারুণ উচ্ছ্বাসে ভেসে গেছে। দেশটি বহুদিন পর আইসিসি শিরোপা জিতেছে। গাভাস্কার সবাইকে এক হতে অনুরোধ করেছেন। এবং দ্রাবিড়ের পক্ষে আওয়াজ তুলতে বলেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version