Connect with us

বাংলাদেশ

কাউকে ছাড়া একা জীবন কাটানো এতটা সহজ নয়

Published

on

প্রতিদিনের জীবনযুদ্ধে প্রত্যেকেই আমরা চাই নিজের মতো করে জীবনযাপন করতে। এই জীবনযাপনের ধরণ একেক জনের একেক রকম। প্রতিটি মানুষই তার জীবনযুদ্ধে কাউকে না কাউকে পাশে পায়। আমরা সবাই জানি যে কোনো মানুষই একা থাকতে পারে না। আর কাউকে ছাড়া একা জীবন কাটানো এতটা সহজ নয়। 

তবে একা থাকা আর কারো সঙ্গে সম্পর্কে জড়িয়ে থাকা দুটোর মধ্যে অনেকটাই পার্থক্য রয়েছে। যখন নতুন কোনো সম্পর্ক শুরু হয় তখন দুজনকেই একে অপরের সঙ্গে কথা আর কাজের মিল থেকে শুরু করে সবকিছুরই খাপ খাওয়ানোর ব্যাপার থাকে। 

সম্পর্ক যখন প্রেমের হয় তখন সম্পর্ক ও জীবনে ভারসাম্য বজায় রাখার প্রয়োজন, কেননা যদি তার এই সম্পর্কের পরিনয় চান। প্রতিটি সম্পর্কে খুনসুটি আর অনুরাগ থাকাটা স্বাভাবিক। তবে এর মাত্রা বা স্থায়ীত্ব বেশি হলে সম্পর্কে ফাটল দেখা দিতে পারে।

প্রেমের জীবনে সুসম্পর্ক বজায় রাখতে কিছু বিষয় মাথায় রাখা প্রয়োজন। পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হল যা প্রেমের জীবনে সুসম্পর্ক বজায় রাখতে সহায়তা করবে।

ব্যক্তিগত স্বাধীনতা
 
প্রত্যেকেরই ব্যক্তিগত স্বাধীনতার প্রয়োজন। নিজেকে বিকশিত করার জন্য ব্যক্তিগত এই সময় ও স্বাধীনতার প্রয়োজন আছে। এছাড়াও এটা সম্পর্কে থাকা অবস্থায় নিজের স্বতন্ত্র পরিচিতি বহন করতে ও স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখতে সহায়তা করে। অন্যের ওপর নির্ভরশীলতার চেয়ে ব্যক্তিগত স্বাধীনতা ও সুস্থ মানসিকতা অনেক বেশি দরকার।

Advertisement

দলগতভাবে কাজ করা

একসঙ্গে কাজ করা আদর্শ দীর্ঘস্থায়ী সম্পর্ক তৈরিতে সহায়তা করে। দুজনের মাঝে বিশ্বাসের সম্পর্ক সৃষ্টিতে এটা গরত্বপূর্ণ ভূমিকা রাখে। সুসম্পর্ক সৃষ্টিতে অন্যের প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়া, সম্মান করা ও প্রয়োজনে পাশে থাকা সুসম্পর্ক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

সম-পরিমাণ ছাড় দেয়া 

সুসম্পর্ক বজায় রাখতে দুজনেরই সম-পরিমাণ ছাড় দেয়ার মানসিকতা থাকা প্রয়োজন। সঙ্গীর কথা সব সময় আপনার মন মতো নাও হতে পারে। আবার দুজনের মতো বিরোধও থাকতে পারে। তাই এর মাঝামাঝি একটা সমাধান খুঁজ়ে বের করতে হবে। এটা কষ্টকর হলেও অসম্বব নয়।

নিজেকে ভালোবাসা 

Advertisement

অন্য সবকিছুর আগে নিজেকে ভালোবাসাটা জরুরি। আপনি নিজেকে যেভাবে সমাদর করবেন অন্যরাও আপনাকে ঠিক সেভাবেই সমাদর করবে। নিজেকে ভালোবাসা আত্মসম্মান বাড়ায়, শক্তিশালী করে যা আপনার এবং আপনার সম্পর্কের জন্য ইতিবাচক।

যোগাযোগ রক্ষা 

একে অপরকে ভালো মতো বুঝতে নিজেদের চিন্তা ভাবনা খোলামেলা ভাবে আলোচনা করা উচিত। এতে যে কোনো কিছুর সমাধান ও সমস্যা এড়ানো সম্ভব। ফলে সম্পর্কে বিরক্তি উদ্রেক হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। মৌখিক ও অমৌখিক যোগাযোগ কেবল একে অপরকে বুঝতেই সহায়তা করে না পাশাপাশি সম্পর্ক সুদৃঢ় করে ও গভীরতা বাড়ায়।

সূত্র: জিনিউজ, আনন্দবাজার

এস

Advertisement

জাতীয়

র‌্যাবের নতুন ডিজি ব্যারিস্টার হারুন

Published

on

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে দায়িত্ব পেয়েছেন অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার হারুন অর রশিদ। তিনি বর্তমান মহাপরিচালক এম খুরশীদ হোসেনের স্থলাভিষিক্ত হবেন। আগামী ৫ জুন হারুন অর রশিদ তার দায়িত্ব নিবেন।

আজ বুধবার (২৯ মে) স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।  আলাদা আরেক আদেশে বর্তমান ডিজি খুরশীদ হোসেনকে অবসর দেয়া হয়।

পুরো পরতিবেদনটি পড়ুন

অপরাধ

জেনারেল আজিজের বিরুদ্ধে অভিযোগ এড়ানোর সুযোগ নেই: দুদক চেয়ারম্যান

Published

on

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে অভিযোগ আমলযোগ্য হলে এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। বললেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

বুধবার (২৯ মে) তিনি গণমাধ্যমকে এ কথা জানান। দুদক চেয়ারম্যান বলেন, অভিযোগ দেখি নাই; দেখি, তারপরে বলব।

তিনি বলেন, সব ধরনের অভিযোগ আমলে নেয়া হবে। দুদকের শিডিউলভুক্ত কোনো অপরাধ যদি থাকে তাহলে তো সেটা আমলে নেয়া ছাড়া বিতর্ক কিছু নাই। আমরা পরীক্ষা করে তারপরে বলব।

এর আগে, বুধবার (২৯ মে) দুপুরে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান বরাবর আবেদন করেন সুপ্রিম কোর্টের সুপ্রিম কোর্টের আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান।

এতে বলা হয়েছে, দুর্নীতির অভিযোগে আজিজ আহমেদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ও জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত রিপোর্ট জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে ‘বাংলাদেশ সেনাবাহিনী’ ও বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। এতে বিশ্বব্যাপী বাংলাদেশ সেনাবাহিনী সুনাম ক্ষুণ্ন হয়েছে। জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর সুনাম ক্ষুণ্ন হয়েছে। দেশের সাধারণ জনগণের সেনাবাহিনীর প্রতি আস্থা ও বিশ্বাস ক্ষুণ্ন করে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় দুর্নীতি দমন কমিশন এত বড় অভিযোগ প্রকাশিত হওয়ার পরেও অনুসন্ধানের উদ্যোগ গ্রহণ করে নাই। যা দুদকের নিষ্ক্রিয়তা। ওই বিষয়ে যথাযথ অনুসন্ধানের উদ্যোগ গ্রহণ করে জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা হইল।

Advertisement

আইনজীবী সালাহ উদ্দিন রিগ্যান জানান, জেনারেল আজিজের বিরুদ্ধে ওঠা অভিযোগ আইন অনুযায়ী অনুসন্ধানের উদ্যোগ নিতে আবেদন করেছেন তিনি। দুদক ব্যবস্থা না নিলে জনস্বার্থে হাইকোর্টে রিট করবেন।

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে ৩৫ শতাংশ ভোট পড়েছে : সিইসি

Published

on

তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে প্রায় ৩৫ শতাংশের মতো ভোট পড়েছে। জানালেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

আজ বুধবার (২৯ মে) বিকেল ৫টার দিকে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সিইসি বলেন, সীমিত পরিসরে কয়েকটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। তবে নির্বাচন অবাধ নিরপেক্ষ ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে। তৃতীয় ধাপে ভোট ৩০ শতাংশের মতো ভোট পড়েছে। তবে এর কমও হতে পারে, বেশিও হতে পারে।

তিনি বলেন, খুবই সীমিত পরিসরে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। ভোট কারচুপির চেষ্টায় ৩০ জনকে আটক করা হয়েছে। দুজনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। সংঘর্ষের ঘটনায় ৬ জন আহত হয়েছেন। একজন প্রিজাইডিং অফিসার অসুস্থ হয়ে মারা গেছেন বলে জানান তিনি।

এই ধাপে ১০৯ উপজেলায় ভোট গ্রহণের কথা থাকলেও ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২ টি উপজেলার ভোট স্থগিত করেছে নির্বাচন কমিশন। ফলে আজ ৮৭টি উপজেলায় ভোট অনুষ্ঠিত হয়।

Advertisement

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত

Exit mobile version