জায়েদ-নিপুণের পদ পেতে লড়াই, পেছালো শুনানি

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির (বিএফডিসি) সাধারণ সম্পাদক পদে নিয়ে চিত্রনায়ক জায়েদ খান ও নায়িকা নিপুণ আক্তারের দ্বন্দ্বে হাইকোর্টের জারি করা রুলের ওপর শুনানি আজ হয়নি। রুল শুনানির জন্য আগামী ২৮ ফেব্রুয়ারি দুপুর ২টায় নির্ধারণ করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করেন। আজ শুনানি হওয়ার কথা ছিল।

আদালতে জায়েদ খানের পক্ষে শুনানি করেন আইনজীবী অ্যাডভোকেট আহসানুল করিম ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথি। নিপুণের পক্ষে সংযুক্ত ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।

এর আগে, মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) শুনানি হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে বুধবার (২৩ ফ্রেবুয়ারি) অনুষ্ঠিত হবে। পরে বুধবার আদালত শুনানির জন্য বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ঠিক করেছিলেন।

গেলো ১৪ ফেব্রুয়ারি সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৬ বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে শুনানি শেষে এ রুল হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশ এ আদেশ দেয়া হয়।

আদশে বলা হয়, চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশ স্থগিত বহাল রেখেছেন আপিল বিভাগ। চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে যে রায় দিয়েছিলেন তাই বহাল থাকবে। সাধারণ সম্পাদক পদটি এখন শূন্যই থাকবে।

পাশাপাশি এ বিষয়ে জারি করা রুল হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশ দেন আদালত।

এর আগে ১৩ ফেব্রুয়ারি চলচ্চিত্র শিল্পী সমিতি নির্বাচনে জায়েদ খানের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিপুণ আক্তারের লিভ টু আপিলের শুনানির জন্য এ দিন ঠিক করেন আপিল বিভাগ।

ওই দিন আদালতে নিপুণের আবেদনটি শুনানির জন্য উঠলে তার আইনজীবী ব্যারিস্টার রোকন উদ্দিন বলেন, আমরা হাইকোর্টের আদেশের কপি পেয়েছি। আজই লিভ টু আপিল (সি.পি) দায়ের করব। আগামীকাল শুনানি হলে ভাল হয়। তখন আদালত বলেন, তাহলে আমরা সোমবার শুনব। এটা আপিল বিভাগের কার্যতালিকায় শুনানির এক নম্বরে থাকবে।

৯ ফেব্রুয়ারি জায়েদ খানকে সাধারণ সম্পাদক ঘোষণা দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেন সুপ্রিম কোর্টের বিভাগের চেম্বার আদালত। পদের উপর স্থিতাবস্থা দেন আদালত। পাঠানো আপিল বিভাগের ফুল কোর্টে শুনানির জন্য। এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আজকের দিন ঠিক ছিল।

এর আগে ৮ ফেব্রুয়ারি সকালে চেম্বার আদালতে এই আবেদন করেছিলেন নিপুণ। পরবর্তীতে তা শুনানির জন্য বুধবার (৯ ফেব্রুয়ারি) দিন ঠিক করা হয়।

৭ ফেব্রুয়ারি জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনের আপিল বোর্ডের দেয়া সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। একইসঙ্গে প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে এক সপ্তাহের রুল জারি করেন আদালত। এ আদেশের ফলে নিপুণের সাধারণ সম্পাদক পদ স্থগিত যায়।

উল্লেখ্য, গেল ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন। সেখানে সাধারণ সম্পাদক পদে জয়লাভ করেন জায়েদ খান। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী নায়িকা নিপুণ অভিযোগ তোলেন, নির্বাচনে দুর্নীতি করেছেন জায়েদ। টাকা দিয়ে ভোট কিনেছেন তিনি। এসব অভিযোগ নিয়ে প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনও করেছিলেন নিপুণ। লিখিত অভিযোগ জানান নির্বাচনের আপিল বোর্ডের কাছেও।

এরপরই আপিল বোর্ডকে বিষয়টির সুরাহা করার দায়িত্ব দেয় সমাজকল্যাণ মন্ত্রণালয়। এ জন্য গেলো শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে বৈঠক ডাকে আপিল বোর্ড। বৈঠকে নিপুণ অংশ নিলেও অনুপস্থিত ছিলেন জায়েদ। তার অনুপস্থিতিতেই সোহানুর রহমান সোহান শিল্পী সমিতির নির্বাচনে অনিয়ম করার অভিযোগে জায়েদের প্রার্থিতা বাতিল করে অপর প্রার্থী নিপুণকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী ঘোষণা করেন ।

Recommended For You