আর্কাইভ থেকে করোনা ভাইরাস

পর্যটকদের জন্য সীমানা খুলে দিচ্ছে সৌদি আরব

করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর বন্ধ থাকার পর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। তবে কঠিন শর্ত মেনেই দেশটিতে প্রবেশ করতে পারবে পর্যটকরা। শুধুমাত্র সম্পূর্ণ টিকা নেওয়া ব্যক্তিদেরই ভ্রমণের অনুমতি দিয়েছে সৌদি সরকার। আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি।

এক ঘোষণায় সৌদির পর্যটন মন্ত্রণালয় জানায়, প্রয়োজনীয় শর্ত মেনে আগামী এক আগস্ট রোববার থেকেই কার্যকর হবে এই সিদ্ধান্ত। পর্যটক ভিসাধারীদের প্রবেশাধিকারে স্থগিতাদেশও প্রত্যাহার করা হবে।

ঘোষণায় বলা হয়েছে, সৌদিতে এই ভ্রমণ সুবিধা পাবে করোনার ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার দুই ডোজ বা জনসন অ্যান্ড জনসনের এক ডোজ করোনা টিকা নেওয়া ব্যক্তিরা। এসব টিকা গ্রহণকারীদের সৌদিতে পৌঁছে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না বলেও জানানো হয়। তবে, দেশ ত্যাগের আগে ৭২ ঘন্টার মধ্যে পিসিআর টেস্টে করোনা নেগেটিভের প্রমাণ দেখাতে হবে সৌদির স্বাস্থ্য কর্মকর্তাদের।

করোনা মহামারির আগে ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চের মধ্যে চার লাখ পর্যটক ভিসা ইস্যু করেছিল সৌদি আরব। এরপর করোনার কারণে সীমান্ত বন্ধ করে দিতে বাধ্য হয় দেশটি।

এদিকে, বর্তমানে শুধু সম্পূর্ণ ডোজ টিকা নেওয়া সৌদি নাগরিকরাই পবিত্র ওমরাহ পালনের অনুমতি পেয়েছে। এ বিষয়ে আগের সব বিধি নিষেধই অপরিবর্তিত থাকবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন