আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ইরানের সঙ্গে পরমাণু চুক্তিতে ফিরতে আগ্রহী যুক্তরাষ্ট্র

ইরানের সঙ্গে ২০১৫ সালে করা পরমাণু চুক্তিতে ফিরে যেতে আগ্রহ দেখিয়েছে যুক্তরাষ্ট্র। তবে, চুক্তিতে ফিরে যাওয়ার এই আলোচনা অনির্দিষ্টকাল ধরে চলতে পারে না জানিয়ে ইরানকেই এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, বৃহস্পতিবার কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আহমেদ নাসের আল মোহাম্মাদ আল সাবাহর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

অ্যান্টনি ব্লিংকেন বলেন, ইরান ২০১৫ সালের পরমাণু চুক্তি আলোচনায় ফিরলে তা চালিয়ে যেতে আগ্রহী বাইডেন প্রশাসন। তবে এক্ষেত্রে ইরানকেই সিদ্ধান্ত নিতে হবে।

গেল জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব নেওয়ার পর থেকে অস্ট্রিয়ার ভিয়েনায় কয়েকবার দুইপক্ষের মধ্যে পরোক্ষ আলোচনা হয়। আন্তজার্তিক চুক্তি অনুযায়ী, ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে দেশটির পরমাণু কর্মসূচীর বিষয়ে অনেকদিনই এই আলোচনা চলছে।

ইরানের সঙ্গে এই চুক্তি ২০১৫ সালে স্বাক্ষর করেছিল যুক্তরাষ্ট্র। তবে তিন বছর পর এই চুক্তি থেকে বেরিয়ে যান তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন তিনি। মার্কিন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় চুক্তি লঙ্ঘন করে পরমাণু কর্মসূচি সক্রিয় করে ইরান। উন্নত সেন্ট্রিফিউজ পরীক্ষার পাশাপাশি ইউরেনিয়াম সমৃদ্ধকরণে কাজ শুরু করে দেশটি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন