আর্কাইভ থেকে তথ্য-প্রযুক্তি

এবার অপেরা’র সাইডবারে আসছে চ্যাটজিপিটি

নিজস্ব ব্রাউজারে বিভিন্ন ওয়েব পেইজ ও প্রতিবেদনের সংক্ষিপ্ত বিবরণী তৈরির উদ্দেশ্যে এতে চ্যাটজিপিটি চালিত টুল যোগ করছে অপেরা।

নতুন এই ফিচারের নাম ‘শর্টেন’। ব্রাউজারে এআই টুল সমন্বয়ে বিস্তৃত পরিকল্পনার অংশ হিসেবে ফিচারটি আনছে অপেরা। এদিকে, ‘এজ’ ব্রাউজারে একই ধরনের সুবিধা চালু করেছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।

অপেরার ব্লগ পোস্টের এক নমুনায় দেখা যায়, ব্রাউজারের অ্যাড্রেস বারের ডানপাশে থাকা ‘শর্টেন’ নামের বাটনে চাপ দেওয়ার মাধ্যমে ব্যবহারকারী এটি চালু করতে পারবেন। এরপর থেকেই ব্রাউজারের বামপাশে চ্যাটজিপিটি’সহ একটি সাইডবার উঠে আসবে, যা ব্যবহারকারীর দেখা বিভিন্ন নিবন্ধ বা ওয়েব পেইজের ঝরঝরে ও সাজানো এক সারাংশ তৈরি করবে।

মাইক্রোসফটের এআই চালিত বিং ও এজ ব্রাউজার প্রকাশের কিছুদিন পরই অপেরার এই ঘোষণা এলো।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়, কোম্পানির সার্চ ইঞ্জিন এমন এক এআই চ্যাটবটে প্রবেশের সুযোগ দেয়। আর, একই ধরনের সুবিধা এজ ব্রাউজারে মিলবে ‘এআই কোপাইলট’ নামে।

এই সপ্তাহের শুরুতে, ‘বার্ড’ নামে নিজস্ব এআই সার্চ বট দেখিয়েছে সার্চ জায়ান্ট গুগল। তবে, ব্যবহারকারীর জন্য এটি এখনও উন্মুক্ত হয়নি।

“বিভিন্ন সমস্যা সমাধানের উদ্দেশ্যে গুগল বার্ডের মতো বিভিন্ন ডেভেলপার প্রোগ্রামের এত দ্রুত আত্মপ্রকাশ দেখে আমরা উচ্ছ্বসিত। ওয়েব ব্রাউজিংয়ে আমরা বিভিন্ন এমন নতুন অভিজ্ঞতা তৈরি ও উন্মোচন করছি, যা অর্জন করা কিছুদিন আগেও বিবেচিত হতো ‘অসম্ভব’ হিসেবে।” --এক বিবৃতিতে বলেন অপেরার কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগ প্রধান পার ওয়েটারডাল।

শর্টেন নামের ফিচারটি এখনও সবার কাছে না এলেও অপেরার মার্কেটিং ও গণযোগাযোগ বিভাগের ভাইস প্রেসিডেন্ট জ্যান স্টানডেল ভার্জকে বলেন, খুব শীঘ্রই বিভিন্ন ব্রাউজারে চালু হবে এটি।

ভার্জের প্রতিবেদন অনুযায়ী, অপেরা বিভিন্ন এমন এআই চালিত ফিচার নিয়েও কাজ করছে, যা ব্যবহারকারীর ব্রাউজিং অভিজ্ঞতা ‘উন্নত’ করবে। এ ছাড়া, কোম্পানিটি ব্রাউজারের সাইডবারে এআই’র তৈরি বিভিন্ন জনপ্রিয় কনটেন্ট সেবা যোগ করার পরিকল্পনা করলেও এতে কী ধরনের কনটেন্ট থাকতে পারে, ওই বিষয়টি এখনও পরিষ্কার নয়।

এ সম্পর্কিত আরও পড়ুন