আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে উচ্ছেদ নিষেধাজ্ঞার মেয়াদ শেষ, ঝুঁকিতে লাখো ভাড়াটিয়া

যুক্তরাষ্ট্রে আজ স্থানীয় সময় শনিবার মধ্যরাতে শেষ হচ্ছে কোভিড মহামারীতে আবাসিক বাসভবন থেকে ভাড়াটিয়াদের উচ্ছেদ সংক্রান্ত নির্দেশনার মেয়াদ। এর ফলে উচ্ছেদের ঝুঁকিতে পড়তে যাচ্ছে অন্তত ৭০ লাখ মার্কিনী। উচ্ছেদ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর দাবিতে রোববার ভোররাতে ইউএস ক্যাপিটলের সামনে র‌্যালি করেছে কয়েকজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হলে প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য তা একটি বড় ধাক্কা হয়ে আসবে। বৃহস্পতিবার রাতেও শেষ চেষ্টা হিসেবে এই নিষেধাজ্ঞা বাড়াতে মার্কিন কংগ্রেসকে অনুরোধ জানিয়েছেন তিনি। করোনার ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় মানুষকে গৃহহীন হওয়ার ঝুঁকি থেকে বাঁচাতেই এই অনুরোধ করেছেন তিনি।

এর আগে করোনার কারণে ক্ষতিগ্রস্ত ভাড়াটিয়ারা সময়মতো বাড়ি ভাড়া দিতে না পারলেও তাদের উচ্ছেদ করা যাবে না বলে নির্দেশনা জারি করে যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সিডিসি।

এই নির্দেশনার মেয়াদ আরো বাড়ানোর দাবিতে ক্যাপিটালে অবস্থান নিয়েছেন কংগ্রেস সদস্য কোরি বুশ। তিনি জানান, মেয়াদ না বাড়ানোয় উচ্ছেদের ঝুঁকিতে রয়েছে লাখ লাখ মানুষ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, উচ্ছেদ নিষেধাজ্ঞার সময়সীমা বাড়াতে ডেমোক্রেটদের প্রতি আহ্বান জানিয়েছেন কোরি বুশ। শনিবার তিনি প্রশ্ন তোলেন, যদি উচ্ছেদ করা হয় তাহলে বাবা-মায়েরা কীভাবে শিশুদের যত্ন নেবে, নিজেরা কাজে যাবে। একটি প্রাণঘাতি বৈশ্বিক মহামারী চলার সময় আমরা জনগণকে রাস্তায় নামিয়ে দিতে পারি না।

শনিবার ডেমোক্র্যাট দলের সিনেটর এলিজাবেথ ওয়ারেন বলেন, এ দেশের প্রতিটি রাজ্যে, পরিবারগুলো খাবার টেবিলের সামনে বসে ভাবছে কীভাবে একটি বিপর্যয়কর, বিঘ্ন সৃষ্টিকারী ও অপ্রয়োজনীয় উচ্ছেদ থেকে নিজেদের রক্ষা করবে তারা।

শুক্রবার ভাড়াটিয়াদের সুরক্ষার বিষয়টি আলোচনা না করেই মার্কিন প্রতিনিধি পরিষদের অধিবেশন শেষ হয়। আগামী ১৮ অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর একটি প্রস্তাব কংগ্রেসে তোলা হলেও তা আটকে যায় রিপাবলিকান দলের সদস্যদের বিরোধিতায়।

বিরোধী আইনপ্রণেতারা বলছে, ভাড়া না পাওয়ায় সময়মতো ঋণ পরিশোধ করতে হিমশিম খাচ্ছে বাড়ির মালিকরা।

স্থগিতাদেশের বিরোধিতা করছে বাড়িওয়ালা গোষ্ঠী এবং বাড়িওয়ালাদের একটি অংশ। ভাড়া থেকে আয় বন্ধ থাকার কারণে বন্ধকীর কিস্তি, কর ও বিমার অর্থ পরিশোধ করতে হিমশিম অবস্থায় পড়েছে তারা।

শনিবার রাতে প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি জানান, ভাড়াটিয়া ও বাড়িওয়ালাদের জন্য দ্রুত চার হাজার ৬৫০ কোটি ডলারের তহবিল ছাড়ের দাবি জানিয়েছে আইনপ্রণেতারা।

অ্যাসপেন ইনস্টিটিউট এবং কোভিড-১৯ ইভিকশন ডিফেন্স প্রজেক্ট পরিচালিত এক জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ৬৫ লাখ বসতবাড়ির দেড় কোটির বেশি বাসিন্দা ভাড়া পরিশোধ করতে পারেনি। বাড়িওয়ালাদের কাছে মোট ২০০ কোটি ডলারের বেশি তাদের দেনা।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ২০২০ সালের মার্চ থেকেই ভাড়াটিয়া উচ্ছেদের ওপর এক ধরনের নিষেধাজ্ঞা চলছে। তবে আনুষ্ঠানিকভাবে গেল সেপ্টেম্বর থেকে মার্কিন সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সিডিসি ভাড়াটিয়া উচ্ছেদে নিষেধাজ্ঞা জারি করে। কয়েকবার এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

এদিকে, উচ্ছেদ নিষেধাজ্ঞার মেয়াদ ৩১ জুলায়ের পরও বর্ধিত করার সিদ্ধান্ত নিয়েছে ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের মতো অঙ্গরাজ্যগুলো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন