আর্কাইভ থেকে আফ্রিকা

ভূমধ্যসাগরে বাংলাদেশিসহ ৩৯৪ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

ভূমধ্যসাগরে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি কাঠের নৌকা থেকে বাংলাদেশিসহ অন্তত ৩৯৪ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে জার্মানি ও ফ্রান্সের দুটি উদ্ধারকারী জাহাজ। এসব অভিবাসনপ্রত্যাশীর বেশিরভাগই পুরুষ। তারা বাংলাদেশ, মরক্কো, মিশর ও সিরিয়া থেকে আগত।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রোববার রাতে তিউনিশিয়া উপকূলে প্রায় ছয় ঘণ্টা অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, উত্তর আফ্রিকার উপকূল থেকে ৬৮ কিলোমিটার দূরে তিউনিশিয়ার জলসীমায় তাদের উদ্ধার করে জার্মানি ও ফ্রান্সের এনজিওর জাহাজ সি-ওয়াচ থ্রি ও ওশেন ভাইকিং।

উদ্ধার পাওয়াদের ১৪১ জনকে তুলে নেয় অভিযানে নেতৃত্ব দেওয়া সি-ওয়াচ থ্রি আর বাকি ২৫৩ জনকে নেয় ওশেন ভাইকিং।

রয়টার্স জানিয়েছে, কাঠের যে নৌকাটিতে অভিবাসনপ্রত্যাশীরা ছিল তাদের মধ্যে কেউ মারা বা আহত হয়েছে কিনা তা পরিষ্কারভাবে জানা যায়নি। নৌকাটির পাটাতনে ও কিনারে ঠাসাঠাসি করে বসেছিল তারা।

রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানিয়েছেন, নৌকাটিতে পানি উঠছিল আর এর ইঞ্জিন কাজ করছিল না। উদ্ধার অভিযানের সময় নৌকা থেকে লাফিয়ে সি-ওয়াচ থ্রি জাহাজের দিকে সাঁতরে যাওয়ার চেষ্টা করে অনেক অভিবাসনপ্রত্যাশী।

সম্প্রতি আবহাওয়া ভালো থাকায় ভূমধ্যসাগরের লিবিয়া ও তিউনিশিয়া উপকূল থেকে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশের উদ্দেশ্যে যাত্রা করা অভিবাসনপ্রত্যাশীদের নৌকা বেড়ে গেছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা আইওএমের তথ্য অনুযায়ী, চলতি বছর ভূমধ্যসাগরে ডুবে মারা গেছে আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের গরিব ও যুদ্ধকবলিত দেশগুলো থেকে পালানো এক হাজার ১শ’ জনের বেশি মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন