আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে মহামারিতে কাজ হারিয়েছে ৪০ লাখ গৃহকর্মী

ভারতে করোনাভাইরাস মহামারিতে কাজ হারিয়েছে কয়েক লাখ গৃহকর্মী। করোনা সংক্রমণের ভয়েই কাজ থেকে তাদের বাদ দিয়েছে বাড়ির মালিকরা। অনেক বছর একই বাড়িতে কাজ করলেও মহামারি শুরুর পর খোঁজ নেয়নি পরিবারের কর্তারা।

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ভারতজুড়ে করোনা মহামারিতে কাজ হারিয়েছে প্রায় ৪০ লাখ গৃহকর্মী। প্রথমবারের মতো ঘরের কাজে নিজেরাই নেমেছে বিত্তশালীরাও। প্রযুক্তির সাহায্যে অনেক কাজ সেরে নিচ্ছে তারা।

করোনায় আয় কমে গেছে। ভাইরাস আতঙ্কে দীর্ঘদিনের গৃহকর্মীকে বাদ দেওয়া হয়েছে। সবাই মিলে সংসারের রান্না, কাপড় ধোঁয়া ও পরিচ্ছন্নতার কাজ করে নিচ্ছে মধ্যবিত্ত পরিবার।

গৃহস্থালির কাজের জন্য গেজেটের চাহিদা বেড়ে গেছে। বেড়েছে ভ্যাকুয়াম ক্লিনার, রোবট পরিচ্ছন্নতা কর্মী, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াশিং মেশিনের চাহিদা।

ইলেকট্রনিক্স পণ্য নির্মাণকারী একটি প্রতিষ্ঠান জানিয়েছে, আগের বছরের তুলনায় মহামারি শুরুর পর তাদের ডিশ ওয়াশারের বিক্রি ৪শ’ থেকে ৫শ’ গুণ বেড়েছে।

দীর্ঘদিন একটি বাসায় কাজ করা কর্মীদের এখন গেটও পেরোতে দিচ্ছে না নিরাপত্তাকর্মীরা। সাহায্য চাইলে সরকারের দ্বারস্থ হওয়ার কথা জানিয়ে মুখ ফিরিয়ে নেওয়া হচ্ছে।

মাসে গড়ে তাদের তিন হাজার রুপি আয় ছিল। কাজ হারিয়ে দিশেহারা এসব গৃহকর্মী জানিয়েছে, আগের চেয়ে কম বেতনেও যেকোনো সময় কাজে ফিরতে রাজি আছে তারা।

কর্মহীন গৃহকর্মী সীমা রানী বলেন, লকডাউর শুরুর পর থেকে আমি কাজ হারিয়েছি। সবকিছু খুব কঠিন হয়ে গেছে। কাজ হারালেও সব কিছুর দাম বেড়ে গেছে। গ্রামে ফিরে যাওয়ার টাকা নেই। আর সেখানে সমস্যা আরো বেশি।

করোনায় দুই বছর ধরে কাজ না থাকা মানুষকে ভয় ঘিরে ধরেছে। বিচ্ছিন্ন কিছু কাজ করে কোনোরকমভাবে বেঁচে আছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন