আর্কাইভ থেকে খেলাধুলা

ক্লাব বিশ্বকাপের নতুন আয়োজক সৌদি আরব

কাতার বিশ্বকাপ ২০২২-এর চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে প্রথম অঘটন জন্ম দিয়েছিল সৌদি আরব। এরপর পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিজেদের ঘরোয়া লিগে টেনে চমক দেখায় দেশটি। তাতে যেন এশিয়ান ফুটবলে নবজাগরণের সূচনা করেছে মধ্যপ্রাচ্যের দেশটি।

এরপর থেকেই গুঞ্জন চলছে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হতে চায় সৌদি আরব। এই বিষয়ে ২০২৪ সালে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে তার আগে আরেকটি সুখবর পেল মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ক্লাব বিশ্বকাপের পরবর্তী আসর আয়োজনের দায়িত্ব পেল দেশটি।

গেলো ১৪ ফেব্রুয়ারি কাউন্সিল মিটিংয়ে বসেছিল ফিফা। সেখানেই ক্লাব বিশ্বকাপের আয়োজক হিসেবে সৌদি আরবকে বেছে নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

ক্লাব বিশ্বকাপে আয়োজকের দায়িত্ব পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সৌদি আরবের ক্রীড়ামন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন তুর্কি আল-ফয়সাল। তিনি বলেন, ‘বিশ্বের শীর্ষস্থানীয় ফুটবল ক্লাবগুলোকে স্বাগত জানানোর সুযোগ দিয়ে আমাদের সম্মানিত করা হয়েছে।’

সবশেষ এএফসি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে সৌদি আরবের ক্লাব আল-হিলাল। এরপর ক্লাব বিশ্বকাপে সৌদির প্রথম ক্লাব হিসেবে ইতিহাস গড়ে ফাইনালে খেলে ক্লাবটি। সে ম্যাচে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের সঙ্গে লড়াই করে পরাজয় বরণ করে তারা। এমন ফুটবল জোয়ারের মধ্যেই ক্লাব বিশ্বকাপ আয়োজনের দায়িত্বের সুখবরটা পেল সৌদি আরব।

২০০০ সাল থেকে ক্লাব বিশ্বকাপের যাত্রা শুরু করে ফিফা। এই টুর্নামেন্টে ষষ্ঠ দেশ হিসেবে আয়োজকের দায়িত্ব পেল সৌদি আরব। এই টুর্নামেন্টের পরবর্তী আসর আগামী ডিসেম্বর মাসের ১২ তারিখ শুরু হবে। যেখানে ৬টি মহাদেশের ৩২টি ক্লাব চ্যাম্পিয়নদের নিয়ে টুর্নামেন্ট শুরু হবে।

এ সম্পর্কিত আরও পড়ুন