আর্কাইভ থেকে আফ্রিকা

ইবোলা আতঙ্কে ছয় আফ্রিকান দেশকে ডব্লিউএইচও’র সতর্কতা

ইবোলা ভাইরাসের সংক্রমণের আতঙ্কে ছয় আফ্রিকান দেশকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। মঙ্গলবার এক বিবৃতিতেতে সংস্থাটির মুখপাত্র মার্গারিট হ্যারিস বলেন, ওই অঞ্চলে কেবল কোভিড নাইনটিনই নয় ঝুঁকির কারণ হয়ে উঠছে ইবোলাও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, এ পর্যন্ত কঙ্গোর উত্তরাঞ্চলে চারজন আক্রান্ত শনাক্ত হয়েছে। এদের মধ্যে দুইজন মারা গেছে। চারটি জেলায় সংক্রমিতদের সংস্পর্শে যাওয়া প্রায় ৩শ’ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এরই মধ্যে দেশটির পূর্বাঞ্চলে টিকা কর্মসূচি শুরু হয়েছে। এক্ষেত্রে শুরুতেই দেওয়া হচ্ছে স্বাস্থ্যকর্মীদের।

গিনিতে গেলো রোববার সাতজন সংক্রমিত আর তিনজনের মৃত্যুর পর ইবোলা মহামারি ঘোষণা করা হয়েছে। এছাড়া ডব্লিউএইচও’র সতর্কতার তালিকায় আছে সিয়েরা লিওন ও লাইবেরিয়া। সম্প্রতি আফ্রিকায় ছড়িয়ে পড়া ইবোলাভাইরাসের জেনেটিক সিকোয়েন্সিং শুরু করেছে ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারিট হ্যারিস জানান, ইবোলা আশপাশের দেশগুলোতেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছি। এরই মধ্যে সিয়েরা লিওন, লাইবেরিয়াসহ ছয়টি দেশকে সতর্ক করা হয়েছে। দ্রুত সম্ভাব্য সংক্রমিত বা সংস্পর্শে আসাদের চিহ্নিত করতে কাজ করছে দেশগুলো। শুধু মানুষের মধ্যে না প্রাণীদের মধ্যেও ইবোলাভাইরাস ছড়াচ্ছে তা অনুসন্ধানের চেষ্টা করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন