আর্কাইভ থেকে আফ্রিকা

বুরকিনা ফাসোয় অস্ত্রধারীদের হামলায় সেনাসহ নিহত ৩০

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় সশস্ত্র সন্ত্রাসী গ্রুপের হামলায় নিহত হয়েছে অন্তত ৩০ জন। এদের মধ্যে ১১ জন বেসামরিক নাগরিক, ১৫ জন সরকারি সেনা এবং সরকার-সমর্থিত বেসামরিক মিলিশিয়া বাহিনীর চারজন সদস্য রয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় এলাকার গ্রামগুলোতে টানা কয়েকটি সিরিজ হামলায় নিহতের ঘটনা ঘটে। বৃহস্পতিবার এ তথ্য নিশ্চিত করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, বুরকিনা ফাসোর প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বুধবার দুপুরে দেশটির উত্তরাঞ্চলীয় শহর মারকোয়ে শহরের কাছে কয়েকটি গ্রামে হামলা করে অজ্ঞাত সন্ত্রাসীরা। চালানো হয় হামলা-লুটপাট। ঘরবাড়ি ও আবাদি জমিতে অগ্নিসংযোগও করা হয়।

পরে বিকেলে পাল্টা অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। এ সময় উভয়পক্ষের মধ্যে গোলাগুলি ও সংঘর্ষ শুরু হয়। অস্ত্রধারীদের গুলিতে নিহত হয় ১৫ সেনাসদস্য। বাকিরা গ্রামবাসী। গোলাগুলিতে নিহত হয় ১০ হামলাকারীও।

এখনো এই হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে আইএস বা আল-কায়েদা এই নাশকতা চালাতে পারে বলে ইঙ্গিত দিয়েছে সেনাবাহিনী। ২০১৫ সাল থেকেই দেশটিতে সক্রিয় রয়েছে সশস্ত্র অস্ত্রধারীরা।

বুরকিনা ফাসোর প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সংঘর্ষের পর হামলার শিকার এলাকাগুলো আবারো নিয়ন্ত্রণে নিয়েছে সরকারি সেনারা। হামলাকারীদের শনাক্ত ও দমন করতে সড়ক ও আকাশপথে পাল্টা অভিযান পরিচালনা করা হচ্ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন