আর্কাইভ থেকে রাজনীতি

রাষ্ট্রপতি নিয়ে বিএনপির কোনো মাথাব্যথা নেই: খসরু

একটি অবৈধ দখলদার সরকার ক্ষমতায় বসে রয়েছে। বাংলাদেশের আইন প্রয়োগ হচ্ছে তাদেরকে রাখার জন্য। তাদের ক্ষমতায় রাখতে মুক্তিযোদ্ধার কোমরে রশি বাঁধা হয়েছে। তাদেরকে রাখার জন্য আজকে বিরোধী দলের ১৭ জন নেতাকে খুন করা হয়েছে। ৩৭ লক্ষ বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে। ভিন্নমত যারাই করছে তারা আজকে রাষ্ট্রীয় শত্রু হিসেবে পরিণত হয়েছে। বললেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন। তেল-গ্যাস ও দ্রব্যমূল্যে বৃদ্ধি ও বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকনের ওপর হামলার প্রতিবাদে নাগরিক সমাবেশ এই আলোচনা সভার আয়োজন করে।

আমির খসরু বলেন, এখান থেকে পরিত্রাণের পথ একটাই; আমরা যে পথে চলছি তারেক রহমানের নেতৃত্বে যে আন্দোলনে আমরা রয়েছি।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন,  কে রাষ্ট্রপতি হয়েছে তা নিয়ে বিএনপির কোনো মাথাব্যথা নেই। রাষ্ট্রপতি নিয়োগ নিয়ে যে বিতর্ক চলছে, প্রশ্ন উঠেছে, এটার বৈধতা নিয়ে যে প্রশ্ন উঠছে লেখালেখি হচ্ছে; বুদ্ধিজীবীরা, আইনজীবীরা, পেশাজীবীরা রাষ্ট্রপতি নিয়োগের বিষয়ে যে কথাবার্তা বলছে, এগুলো নিয়ে আমি কোনো কথা বলব না। কারণ এ নিয়ে বিএনপির কোনো মাথাব্যথা নেই।

আমির খসরু বলেন,  ‘এখানে একটি অবৈধ দখলদার সরকার ক্ষমতায় বসে আছে। দেশ দখল করে বসে আছে, এই দখলদাররা কাউকে প্রধানমন্ত্রী বানিয়েছে, কাউকে মন্ত্রী বানিয়েছে, কাউকে এমপি বানিয়েছে। এদের আইনের তো কোনো বালাই নেই। এখানে আইনের কোনো প্রশ্ন আসে না। যারা এদেরকে বানাচ্ছে তারাই তো দখলদার অবৈধ। সরকার অবৈধ, যে নির্বাচন কমিশনারের কাছে দরখাস্ত দিয়েছে তারাও অবৈধ। পুরো বিষয়টা হচ্ছে যারা এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত তাদের বৈধতা প্রশ্নবিদ্ধ। সুতরাং কাকে রাষ্ট্রপতি বানাল, কাকে প্রধানমন্ত্রী বানাল, কাকে মন্ত্রী বানাল, কাকে এমপি বানাল, এটা নিয়ে কারও মাথাব্যথার কারণ নেই। এটা নিয়ে আলোচনা করার কোনো দরকার নেই।

তিনি বলেন, অবৈধ সরকারের পতনের জন্য আমরা আন্দোলন করব। আজকে লাখ লাখ মানুষ রাস্তায় নেমেছে। সকলের একটাই কথা সেটা হচ্ছে এই অবৈধ সরকারের বিদায় না হওয়া পর্যন্ত বাংলাদেশ মুক্তি পাবে না। মুক্তিযুদ্ধের চেতনায়, গণতন্ত্রের চেতনায় সাম্য, অর্থনৈতিক চেতনা, গণতান্ত্রিক স্বাধীনতা সাংবিধানিক স্বাধীনতা এটা ফিরে পাবার একমাত্রই পথ হচ্ছে অবৈধ দখলদার সরকারকে বিদায় করা। আজকে দেশ জেগেছে বিশ্ব আমাদের সঙ্গে রয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতুল্লাহ, আয়োজক সংগঠনের সভাপতি হুমায়ুন কবির ব্যাপারী প্রমুখ।

এ সম্পর্কিত আরও পড়ুন