আর্কাইভ থেকে বাংলাদেশ

আগামীতে জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপন : শিক্ষামন্ত্রী

সারা পৃথিবীর মতো কলেজ বা বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তিতে আগামীতে একটি পরীক্ষা গ্রহণ করা হবে। ঘন ঘন পরীক্ষা অর্থবহ না। আগামীতে জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের করা হবে। জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সমাবর্তনে তিনি এ কথা বলেন।

নতুন পাঠ্যক্রম নিয়ে মন্ত্রী বলেন, নতুন পাঠ্যক্রমের ওপর জঙ্গি হামলা হয়েছে। যা নেই তা উপস্থাপন করা হচ্ছে। এডিট করে অপপ্রচার চালানো হচ্ছে। নতুন বইগুলো পরীক্ষামূলক সংস্করণ করা হচ্ছে। এটা সংশোধন হচ্ছে ও হবে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে স্নাতক, স্নাতকোত্তর, এমফিল ও পিএইচডি পর্যায়ে এক হাজার ৮৩৪ জন গ্রাজুয়েট অংশগ্রহণ করেন। শিক্ষার্থীদের সঙ্গে অতিথি হয়ে আসেন দুই হাজার ৬১ জন। বাবা-মাকে সঙ্গে নিয়ে ইতিমধ্যে অনেক গ্রাজুয়েট ক্যাম্পাসে সে আনন্দ উল্লাসে মেতে উঠেছেন শিক্ষার্থীরা।

এবারের সমাবর্তনে বিভিন্ন শ্রেণিতে ৫৭ জন স্বর্ণপদক ও অ্যাওয়ার্ড দেওয়া হয়। এর মধ্যে ২২ জন গ্রাজুয়েট চ্যান্সেলর স্বর্ণপদক, ২৬ জন ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড এবং ৯ জন ডিন অ্যাওয়ার্ড পেয়েছেন।

সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর-এর মনোনীত প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সেক্রেটারি ও স্বাধীনতা পদকপ্রাপ্ত বিজ্ঞানী অধ্যাপক ড. হাসিনা খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। এছাড়া অনুষ্ঠানে সংসদ সদস্যবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, সামরিক-বেসামরিক কমকর্তাবৃন্দ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেনে।

 

এএম

এ সম্পর্কিত আরও পড়ুন