আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দ.আফ্রিকা ও ব্রাজিলের করোনার স্ট্রেইন ভারতেও

এবার দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের নতুন করোনার ধরণ মিলেছে ভারতে। দেশটির কেন্দ্রীয় সরকার জানিয়েছে, চারজনের শরীরে দক্ষিণ আফ্রিকা প্রজাতির করোনাভাইরাস পাওয়া গেছে। একজনের শরীরে মিলেছে ব্রাজিলীয় প্রজাতির নমুনা।

ভারতের গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানায়, মঙ্গলবার ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ আইসিএমআরের পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ আফ্রিকা, আঙ্গোলা এবং তানজানিয়া থেকে আসা যাত্রীদের মধ্যে চারজনের কোভিড রিপোর্ট পজিটিভ পাওয়া গেছে। আক্রান্ত সবাইকেই কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়কে আইসিএমআর-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব জানিয়েছেন, ইতোমধ্যে তাদের অধীনস্থ সংস্থা পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে করোনার দক্ষিণ আফ্রিকার প্রজাতিতে আক্রান্তের জিনের বৈশিষ্ট নিয়ে বিশ্লেষণ করা হচ্ছে। অন্যদিকে পুণেতে ব্রাজিলীয় প্রজাতির নমুনা নিয়ে কাজ চলছে।

গেল বছরের একেবারে শেষের দিকে ব্রিটেনের নতুন করোনারে ধরণ আতঙ্ক ছড়িয়েছিল। সংক্রমণ রুখতে দেশটির সঙ্গে আকাশপথে যোগাযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় ভারতের কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়।

ভারতে গেল ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা নয় হাজারের কাছাকাছি হয়েছে। কেরালা এবং মহারাষ্ট্র ছাড়া অন্য রাজ্যগুলোতে করোনার সংক্রমণ মোটামুটি নিয়ন্ত্রণে রয়েছে। এ পরিস্থিতিতে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করানোর স্ট্রেইন ধরা পড়ায় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন করে উদ্বেগ বেড়ে গেল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন