আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ইতালিতে সংক্রমণ ঠেকাতে গ্রীন পাস চালু

করোনা সংক্রমণ ঠেকাতে গ্রীন পাস নামে ডিজিটাল সার্টিফিকেট বাধ্যতামূলক করতে যাচ্ছে ইতালি। কয়েকটি পরিষেবা ও পাবলিক প্লেসে প্রবেশের জন্য অনুমতি পাবে এই ডিজিটাল সার্টিফিকেটধারীরা। ১২ বছরের বেশি বয়সী মানুষকে জিমন্যাসিয়াম ও রেস্তোরাঁয় গ্রীন পাস পরিদর্শন করতে হবে। যারা অন্তত করোনা টিকার একটি ডোজ নিয়েছে, সংক্রমণ থেকে সুস্থ হয়েছে বা ৪৮ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে তারা গ্রীন পাস পাবে।

জনমত জরিপে দেখা গেছে, সরকারের এই উদ্যোগকে সমর্থন জানাচ্ছে ইতালির বেশিরভাগ মানুষ। তবে এই পদক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভও হয়েছে কয়েকটি অঞ্চলে। ইতালিতে নাইটক্লাবগুলো বন্ধ রয়েছে। যদিও সরকারের একজন মন্ত্রী ইঙ্গিত দিয়েছেন, চলতি সপ্তাহে এগুলো খুলে দেওয়া হতে পারে।

এক সেপ্টেম্বর থেকে ইউনিভার্সিটির কর্মী ও দুরপাল্লার পরিবহনে গ্রীন পাস বাধ্যতামূলক করা হবে। তবে এখন পর্যন্ত হোটেল, সুপারমার্কেট ও শপিং সেন্টারে বাধ্যতামূলক করার কোন পরিকল্পনার কথা জানা যায়নি। ইতালিতে এই আইন অমান্যকারীদের এক হাজার ইউরো পর্যন্ত জরিমানার মুখে পড়তে হতে পারে।

চলচ্চিত্র প্রেক্ষাগৃহ ও জাদুঘরে প্রবেশের জন্য গ্রীন পাস দেখাতে হবে। তবে রেস্তোরাঁর বাইরে খাবার খেলে তা এড়ানোর সুযোগ থাকবে। ইতালিতে জাতীয় জরুরি অবস্থার মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে সরকার।

ইউরোপের কয়েকটি দেশ গ্রীন পাস চালু হয়েছে। মহাদেশটিতে সবশেষ এই পাস চালু করলো ইতালি। হেলথ পাস নামে এমন উদ্যোগ নিয়েছে ফ্রান্স। সোমবার থেকে রেস্তোরাঁ, বার, বিমান ও ট্রেনে চলাচলে হেলথ পাস বাধ্যতামূলক করেছে ফরাসি সরকার।

এমন উদ্যোগ নিয়েছে অস্ট্রিয়া, সাইপ্রাস, ডেনমার্কও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন