আর্কাইভ থেকে বাংলাদেশ

ভাষা শহীদ শফিউল ও মাওলানা সালাহ উদ্দিনের নামে দুটি সড়ক নামকরণ

ভাষাশহীদ শফিউর রহমান ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সাবেক খতিব মাওলানা মোহাম্মদ সালাহ্ উদ্দিনের নামে আলাদা দুটি সড়কের নামকরণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

গেলো বুধবার (৮ ফেব্রুয়ারি) এক সভায় এই দুই ব্যক্তির নামে রাজধানীর দুটি সড়কের নামকরণের সিদ্ধান্ত নেয় ডিএসসিসির আওতাধীন এলাকার সড়ক, ভবন ও স্থাপনা নামকরণ সংক্রান্ত গঠিত উপ-কমিটি।

ডিএসসিসির জনসংযোগ বিভাগ সূত্র জানায়, সভার কার্যবিবরণীতে ওই নামকরণের তথ্যের উল্লেখ রয়েছে। এরমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দোয়েল চত্বর থেকে শিক্ষা ভবন পর্যন্ত সড়কটির নতুন নাম করা হয়েছে ‘ভাষাশহীদ শফিউর রহমান সড়ক’। শফিউর রহমানের নামে সড়কের নামকরণের প্রস্তাব করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার জেনারেল গোলাম রাব্বানী।

অন্যদিকে, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উত্তর ফটক থেকে ডিআইটির এক্সটেনশন সড়কে বের হতে নির্মাণাধীন সড়কটির নাম ‘খতিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ সালাহ্ উদ্দিন সড়ক’ করার সিদ্ধান্ত হয়েছে। এ নামকরণের প্রস্তাব করেন ডিএসসিসির ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর এনামুল হক।

সভার কার্যবিবরণীতে বলা হয়, মহান ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষাশহীদ শফিউরের স্মৃতির প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ ডিএসসিসির আওতাধীন একটি সড়কের নাম তার নামে রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার জেনারেল গোলাম রাব্বানী অনুরোধ করেন। এ অনুরোধের আলোকে সভার মাধ্যমে শফিউরের নামে একটি সড়কের নামকরণের সিদ্ধান্ত হয়।

এছাড়া বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সাবেক খতিব মরহুম অধ্যাপক মাওলানা মোহাম্মদ সালাহ্ উদ্দিন একজন দেশবরেণ্য আলেম ও ইসলামি চিন্তাবিদ ছিলেন। মোহাম্মদ সালাহ্ উদ্দিনের স্মৃতি সংরক্ষণ ও নতুন প্রজন্মের কাছে তা তুলে ধরতে তার নামে অন্য একটি সড়কের নামকরণের প্রস্তাব এলে সভা তা অনুমোদন করে।

এ সম্পর্কিত আরও পড়ুন