আর্কাইভ থেকে ক্রিকেট

ব্যাটিং বিপর্যয়ের দিনে বাংলাদেশের সংগ্রহ ১০৪

ভয়াবহ ব্যাটিং বিপর্যয়ের দিনে নির্ধারিত ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১০৪ রান। ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের চতুর্থ ম্যাচে এদিন টাইগার ব্যাটসম্যানদের সবথেকে বেশি ভুগিয়েছেন সিরিজে প্রথমবারের মতো সুযোগ পাওয়া মিচেল সোয়েপসন। ৪ ওভার হাত ঘুরিয়ে ১২ রানের বিনিময়ে একাই ৩ উইকেট শিকার করেছেন এই লেগস্পিনার। অজিদের হয়ে যা কিনা একজন স্পিনারের তৃতীয় সেরা বোলিং ফিগার।
 
আর স্বাগতিকদের হয়ে সর্বোচ্চ ২৮ রান এসেছেন ওপেনার মোহাম্মদ নাঈমের ব্যাটে। মন্থর গতির এই ইনিংস খেলতে অবশ্য লেগেছে ৩৬ বল। চলতি সিরিজে প্রথম জয় এবং হোয়াইটওয়াশ এড়াতে তাই সফরকারীদের ১২০ বলে প্রয়োজন ১০৫ রান। এই ফরম্যাটে এত কম রান করে ম্যাচ জেতার নজির নেই বাংলাদেশের। 

১০০ পার করতে পারবে তো বাংলাদেশ?
অস্ট্রেলিয়া সিরিজে ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ শামীম হোসেন। জিম্বাবুয়েতে দুর্দান্ত সময় কাটিয়ে এসে নিজেকে হারিয়ে খুঁজছেন তিনি। চতুর্থ ম্যাচেও আউট হয়েছেন ৩ রান করে। দলীয় ৮৩ রানে বাংলাদেশ হারাল সপ্তম উইকেট। 

এর আগে বাউন্ডারির সন্ধানে তুলে মারতে গিয়ে আফিফ তুললেন ক্যাচ। অ্যাশটন অ্যাগারের প্রথম শিকার হলেন বাংলাদেশের দ্বিতীয় ম্যাচের নায়ক। ১৭ বলে ২১ রান করেছেন। এর কিছুক্ষণ আগেই ফিরেছেন মোহাম্মদ নাঈম। তাই বাংলাদেশের সম্মানজনক পুঁজি তোলায় আশার নাম ছিলো আফিফ। তাঁর বিদায়ে ক্রিজে শেষ স্বীকৃত ব্যাটসম্যান হিসেবে রয়েছেন মাহেদি। প্রশ্ন উঠেছে, ১০০ পার করতে পারবে তো বাংলাদেশ?

তামিমকে টপকে শীর্ষে সাকিব
অস্ট্রেলিয়া সিরিজ শুরুর আগে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের হিসেবে তামিম ইকবালকে টপকাতে সাকিব আল হাসানের দরকার ছিল ৯৮ রান। সে রান তুলতে সাকিবের দরকার পড়লো চার ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে এদিন ব্যাট হাসেনি টাইগার অলরাউন্ডারের। ফিরেছেন ২৬ বলে ১৫ রানের এক দৃষ্টিকটু ইনিংস খেলে। তবে এটাই যথেষ্ট। এই ফরম্যাটে রানের হিসেবে তামিমকে টপকে বাংলাদেশের হয়ে এখন শীর্ষে সাকিব। 

১৭০৭ রান নিয়ে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ রান এখন সাকিবের। দুইয়ে থাকা তামিমের রান ১৭০১। এ দুজনের পর ১৬৩২ রান নিয়ে তিন নম্বরে আছেন টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ। 

সাকিব-তামিম-মাহামুদউল্লাহ বাদে ক্রিকেটের এই ফরম্যাটে বাংলাদেশের হয়ে এক হাজারের ওপর রান আছে আর দুজনের। তারা হলেন মুশফিকুর রহিম (১২৮২) ও সৌম্য সরকার (১০৮৯)।

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ
ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। ২ ওভারে ৩ উইকেট হারিয়েছে স্বাগতিকরা। সোয়াপসনের করা ১১তম ওভারের শেষ দুই বলে ফিরেছেন মাহামুদউল্লাহ-সোহান। ১ উইকেটে ৪৮ রান করা বাংলাদেশ ৫১ তে পৌঁছাতে হারিয়েছে ৩ উইকেট। 

এর আগে পরপর দুই ওভারে দুই সিনিয়রকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। ক্যাচ আউট হওয়া সাকিবের পর লেগ বিফোরের ফাঁদে পড়লেন অধিনায়ক মাহামুদউল্লাহ। এদিন রানের খাতাই খুলতে পারলেন না আগের ম্যাচে অর্ধশতক হাঁকানো এই ক্রিকেটার। ৩ বলে শূন্য রানে ফিরেছেন সোয়াপসনের বলে। 

এর আগের ওভারেই ফিরেছেন সাকিব। শুরুতেই জীবন পাওয়া সাকিব এদিন ধুঁকছিল ব্যাট হাতে। হ্যাজেলউডের শর্ট অফ লেংথের বলটা শরীর কাছ থেকে কাট করতে গিয়ে ক্যাচ দিলেন উইকেটের পেছনে ওয়েডের হাতে। ১ চারে ২৬ বলে ১৫ রান করে ফিরেছেন তিনি।

আবারও ব্যর্থ সৌম্য
২, ০, ২, ৮- চার ম্যাচে সৌম্য সরকারের স্কোর। আজ একটা টার্নারকে একটা ছয় মারলেন ঠিকই, তবে টিকলেন না বেশিক্ষণ। জশ হ্যাজলউডের শর্ট অফ লেংথের বলে পুল করতে গিয়ে খাড়া ওপরের দিকে ক্যাচ তুলে অ্যালেক্স ক্যারির হাতে ধরা পড়েছেন বাংলাদেশ ওপেনার। ২৪ রানে প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ।

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ
টসে জিতে আবারও ব্যাটিংয়ে বাংলাদেশ। টানা তিন জয়ে একাদশ অপরিবর্তিত রেখেছে বাংলাদেশ। অন্যদিকে তৃতীয় ম্যাচে ২ পরিবর্তন করা অজিরা এদিন ফের দুই পরিবর্তন নিয়ে মাঠে নামছে। ইতিমধ্যে ২ ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন