আর্কাইভ থেকে এশিয়া

কাল থেকে ওমরাহ পালনের জন্য আবেদন নেবে সৌদি

পবিত্র ওমরাহ হজ পালনের জন্য আগামীকাল সোমবার থেকে আবারও বিদেশি মুসলিমদের আবেদনপত্র গ্রহণ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। তবে শুধুমাত্র টিকা নেওয়া বিদেশি নাগরিকরাই এই সুযোগ পাবে। করোনাভাইরাস মহামারির কারণে দেড় বছরের বেশি সময় বন্ধ ছিল ওমরাহ পালন। শনিবার এই তথ্য জানিয়েছে সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সি।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, এক ঘোষণায় দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানায়, বিভিন্ন দেশের অনুরোধের প্রেক্ষাপটে আগামীকাল সোমবার থেকে ওমরাহ পালনের জন্য আবেদনপত্র গ্রহণ করা হবে। আবেদনপত্রের সঙ্গে করোনা টিকার সনদও জমা দিতে হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ মাশাত জানান, প্রথমদিকে ৬০ হাজার জনকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে। পরে প্রতি মাসে এই সংখ্যা বাড়ানো হবে। ক্রমান্বয়ে মাসে দুই বিশ লাখ মুসুল্লিকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে। বিদেশি ওমরাহ পালনকারীদের জন্য মক্কা ও মদিনার মসজিদগুলোও খুলে দেওয়া হবে।

তবে করোনাভাইরাসের কারণে ভ্রমণ নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৩টি দেশের নাগরিকদের সৌদি পৌঁছেই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন পালন করতে হবে।

গেল অক্টোবর থেকে শুধু নিজ দেশের নাগরিকদের ওমরাহ পালনের অনুমতি দেয় সৌদি সরকার। টানা দুই বছর ধরে বাইরের কোন দেশের নাগরিকদের হজ পালনেও নিষেধাজ্ঞা ছিল দেশটিতে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন