আর্কাইভ থেকে এশিয়া

আবারো সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল থাইল্যান্ড

করোনা মহামারি মোকাবিলায় সরকারের ব্যর্থতার জের ধরে সরকারবিরোধী বিক্ষোভ হয়েছে থাইল্যান্ডে। মহামারিতে দেশটির অর্থনৈতিক সংকট ও করোনা পরিস্থিতি এখনো অপরিবর্তিত থাকায় সরকারকে দায়ী করে প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যাং ওচাঁর পদত্যাগের দাবি জানায় বিক্ষোভকারীরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, গতকাল শনিবার রাজধানী ব্যাংককে সরকারবিরোধী আন্দোলনে নামে এক হাজারের বেশী মানুষ। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী। এখন পর্যন্ত ১৩ জনকে আটক করেছে পুলিশ।

বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের দিকে এগিয়ে যাওয়ার সময় ভিক্টোরি মনুমেন্টের কাছাকাছি পৌঁছালে তাদের গতিরোধ করে পুলিশ। বাধার মুখে সেখানেই অবস্থান নেন বিক্ষোভকারীরা। বিক্ষোভ থেকে সরকারবিরোধী নানা স্লোগান দেয় তারা।

এক পর্যায়ে থাই সরকারবিরোধী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল, জলকামান এবং রাবার লেপযুক্ত গুলি ব্যবহার করে নিরাপত্তা বাহিনী। বন্ধ করে দেওয়া হয় বিভিন্ন রাস্তা। এ সময় পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়ে আন্দোলনকারীরাও। এতে কয়েকজন আহত হয়। সহিংসতা ঠেকাতে শহরজুড়ে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত কয়েকশ' সদস্য মোতায়েন করা হয়।

থাইল্যান্ডে করোনা নিয়ন্ত্রণে ব্যর্থতা ও দেশটির অর্থনীতির ওপর প্রভাবের কারণে কয়েকদিন ধরেই সরকারবিরোধী বিক্ষোভ চলছে। শনিবার দেশটিতে করোনা শনাক্ত হয় সর্বোচ্চ প্রায় ২২ হাজার। একদিনে মারা গেছে সর্বোচ্চ ২১২ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন