আর্কাইভ থেকে ক্রিকেট

সাকিবের ওপর আক্রমণের কোনও পরিকল্পনা ছিল না

টানা তিন ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। তাই চতুর্থ ম্যাচটি ছিল সিরিজে এগিয়ে যাওয়ার। কিন্তু দাঁত কামড়ানো সে ম্যাচে এক ওভার আগেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। তবে এ ম্যাচেও বাংলাদেশের লড়াকু মনোভাব সকলের কাছে প্রসংশিত হয়েছে।
 
কিন্তু আলোচনার উঠে এসেছে ম্যাচের চতুর্থ ওভারে সাকিবের ৫ ছয় খাওয়ার বিষয়টি। সকলেই ম্যাচের টার্নিং পয়েন্ট হিসেবে এটিকেই চিহ্নিত করেছেন। সকলের ভাষ্য সাকিবের ওই ওভারে এত রান না হলে ম্যাচের ফলাফল অন্যরকমও হতে পারত।

চতুর্থ ওভারে সাকিবকে ৫ ছয় মারা ব্যাটসম্যান ক্রিস্টিয়ান অবশ্য বলছেন সাকিবের ওপর আক্রমণের আলাদা কোনও পরিকল্পনা তার ছিল না। যদিও সাকিবের বিপক্ষে খেলার অভিজ্ঞতা তার রয়েছে। ওভাবে আক্রমণের কারণ হিসেবে তিনি বলেছেন পরের ব্যাটসম্যানদের কাজ সহজ করতেই অমন ব্যাটিং করেছেন তিনি। 

ওভারে ৫ ছয়ের কথা বলতে গিয়ে ক্রিস্টিয়ান অবশ্য মনে করেন তিনি ভাগ্যকে সাথে পেয়েছেন। তিনি বলেন, সাকিবের বিপক্ষে বিগব্যাশে খেলেছি। আইপিএলেও কয়েকবার খেলেছি। ওই ওভারে আসলে আমি আমার ভূমিকা পালন করেছি। পরে আসা ব্যাটসম্যানের জন্য যাতে কাজ সহজ হয়ে যায়। আমার মনে হয় ভাগ্য ভালো যে কয়েকটা বল ব্যাটের মাঝে লেগে গেছে, পাওয়ারপ্লে-তে ব্যাটিং করার সৌন্দর্য এটাই। বৃত্তের বাইরে যখন দুজন ফিল্ডার থাকে।

সেই সঙ্গে ক্যারিয়ারের এমন কন্ডিশনের মুখোমুখি কখনো পড়েননি বলেও স্বীকার করেন তিনি। ক্রিস্টিয়ান বলেন, আমার ক্যারিয়ারে এমন কন্ডিশন আর কোনোটির সঙ্গেই তুলনা চলে না। যত কঠিন কন্ডিশন দেখেছি, টি-টোয়েন্টির জন্য বাংলাদেশ ওপরের দিকেই থাকবে। ১২০ রান এখানে ১৯০-এর মতো। স্পিনাররা বোলিংয়ে এলে, পেসাররা স্লোয়ার করা শুরু করলেই খেলা কঠিন হয়ে যায়। বল থেমে আসে, টার্ন করে। তার ওপর বিশাল মাঠ। একেবারেই ভিন্ন রকম ক্রিকেট।

তবে ক্রিস্টিয়ান সবশেষে বলেছেন এ কন্ডিশনে খেলাটা অনেক রোমাঞ্চকর হলেও টি-টোয়েন্টির যে আবির্ভাব তার সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ না। 

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন