আর্কাইভ থেকে আন্তর্জাতিক

‘দুর্নীতির দায়ে ভিন্নমতাবলম্বীকে মৃত্যুদণ্ড দিলো ইরান’

জার্মান-ইরানি এক ভিন্নমতাবলম্বীকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরান। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম জামশিদ শারমাহদ। দুর্নীতির দায়ে পশ্চিম এশিয়ার দেশটির একটি আদালত তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের এই রায় ঘোষণা করেন। এছাড়াও ইরান জামশিদ শারমাহদকে রাজতন্ত্রপন্থি সন্ত্রাসী গোষ্ঠীর নেতা হিসেবে অভিযুক্ত।

বুধবার (২২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইরানের একটি আদালত জার্মান-ইরানি ভিন্নমতাবলম্বী জামশিদ শারমাহদকে ‘ব্যাপক দুর্নীতির’ অভিযোগে মৃত্যুদণ্ড দিয়েছে বলে দেশটির বিচার বিভাগ বলেছে। যুক্তরাষ্ট্রে বসবাসকারী ৬৭ বছর বয়সী শারমাহদকে ২০২০ সালে দুবাইতে ইরানি এজেন্টরা অপহরণ করে এবং তারপর সেখান থেকে জোর করে ওমানের মাধ্যমে ইরানে নিয়ে যায় বলে মনে করা হয়।

ইরান জামশিদ শারমাহদকে রাজতন্ত্রপন্থি সন্ত্রাসী গোষ্ঠীর নেতা হিসেবে অভিযুক্ত করেছে। তবে জামশিদ এই অভিযোগ অস্বীকার করেছেন এবং একটি মানবাধিকার গোষ্ঠী বলেছে, জোরপূর্বক ‘স্বীকারোক্তি’ আদায়ের ভিত্তিতে চরম অন্যায় বিচারের মুখোমুখি হয়েছেন তিনি।

অন্যদিকে, জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক জামশিদ শারমাহদের বিরুদ্ধে দেওয়া এই শাস্তিকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলে নিন্দা করেছেন।

উল্লেখ্য, ২০২০ সালের আগস্টে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় জানায়, তারা একটি ‘জটিল অপারেশন’ এর পরে জামশিদ শারমাহদকে গ্রেপ্তার করেছে। সেসময় এ বিষয়ে আর কোনও তথ্য প্রকাশ করেনি তারা।

 

এ সম্পর্কিত আরও পড়ুন