আর্কাইভ থেকে এশিয়া

৭২ ঘণ্টায় আফগানিস্তানের ৫টি প্রাদেশিক রাজধানী তালেবানের দখলে

আফগানিস্তানে একের পর এক প্রাদেশিক রাজধানীর দখল নিচ্ছে তালেবান যোদ্ধারা। রোববার তিনটি শহরের দখল নিয়েছে তারা। এ নিয়ে ৭২ ঘন্টায় দেশটির ৩৪টি প্রদেশের মধ্যে পাঁচটির নিয়ন্ত্রণ নিলো দেশটির সশস্ত্র গোষ্ঠি।   

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, রোববার রাজধানী কাবুলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরের সঙ্গে সংযোগ থাকা কুন্দুজ শহরের দখল নেয় তালেবান। একই দিনে সার-ই-পল ও তাকহার প্রদেশেরও দখল নেয় তারা। এর আগে শুক্র ও শনিবার জারাঞ্জ ও শেবারগানের নিয়ন্ত্রণ হারিয়েছে আফগান সরকারি বাহিনী।

কুন্দুজ দখলের পর এক বিবৃতিতে তালেবান জানায়, মারাত্মক লড়াইয়ের পর কুন্দুজের অধিকার ছিনিয়ে নিয়েছে মুজাহিদিনরা। সার-ই-পল শহর ও সেখানকার সরকারি ভবন ও স্থাপনার নিয়ন্ত্রণও এখন তাদের দখলে।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিদেশি সেনাদের সরিয়ে নেওয়ার পরপরই সীমান্ত অঞ্চলসহ বেশিরভাগ জেলা দখলে নেয় তালেবান। এরপরই গুরুত্বপূর্ণ শহর ও প্রাদেশিক রাজধানীগুলোর নিয়ন্ত্রণ নিতে শুরু করে সশস্ত্র সংগঠনটি। শনিবার জাওজান প্রদেশের রাজধানী সেবারঘানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর আগের দিন শুক্রবার দখল করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ নিমরোজের রাজধানী জারাঞ্জ।

এদিকে, প্রাদেশিক শহরগুলোর দখল নিতে লড়াই করছে সরকারি বাহিনী। নিরাপত্তা বাহিনীর সঙ্গে লস্করগাহ, কান্দাহার ও হেরাতে তালেবানের তুমুল যুদ্ধ চলছে। সরকারি বাহিনীর পাশাপাশি বিমান হামলা চালাচ্ছে মার্কিন সেনারাও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন