আর্কাইভ থেকে ইউরোপ

গ্রীস ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নিয়ন্ত্রণেই আসছে না দাবানল

গ্রীস ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল ভয়াবহ রূপ নিয়েছে। কমার কোন লক্ষণই নেই। টানা ছয়দিন ধরে পুড়ছে গ্রীসের বিভিন্ন অঞ্চল। দেশটিতে খালি হচ্ছে গ্রামের পর গ্রাম।

যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানায়, গ্রীসে গেল তিন দশকের মধ্যে সর্বাধিক তাপপ্রবাহের কারণে ছড়িয়ে পড়া দাবানল এখন ভয়াবহ রূপ ধারণ করেছে। গতকাল রোববার দেশটির দ্বিতীয় বৃহত্তম দ্বীপ ইভায়াতে দাবানল দ্রুত ছড়িয়ে পড়েছে। আগুন বনভূমি, পর্বত ও গিরিখাতগুলোকে ছেয়ে ফেলে। পুড়ছে একরের পর একর বনাঞ্চল। মারা যাচ্ছে জীবজন্তু। প্রাচীন বনাঞ্চল পুড়িয়ে আশপাশের গ্রামগুলোতে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়েছে। পুড়ে গেছে পাঁচটি গ্রামের ঘরবাড়ি। জীবন বাঁচাতে ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে শত শত মানুষ।

মঙ্গলবার থেকে এ পর্যন্ত দুই হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে কোস্টগার্ড। আগুন নিয়ন্ত্রণ করতে দমকলবাহিনীর সঙ্গে যোগ দিয়েছে গ্রীক সেনাবাহিনী। আগুন নিভানোর জন্য উড়োজাহাজ পাঠিয়েছে ফ্রান্স, মিশর, সুইজারল্যান্ড ও স্পেন।

কয়েকদিন গ্রীসের তাপমাত্রা ছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস। যা দেশজুড়ে খরার মতো পরিস্থিতি তৈরি করে।

এদিকে দাবানলে পুড়ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চল। ডিক্সি খ্যাত দাবানলে পুড়ে গেছে চার লাখ ৬৩ হাজার একর জমি। দাবানলের আগুনে পুড়ে গেছে শত শত ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছে বনাঞ্চলের নিকটবর্তী গ্রামগুলোর জনজীবন। বর্তমানে ১১টি বড় দাবানলের সঙ্গে দমকলবাহিনী লড়ছে। ঐতিহাসিক গ্রীনভিলের গোল্ড রাশ শহরের আগুন নিয়ন্ত্রণে আনতে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

অন্যদিকে, সপ্তাহ ধরে ব্যাপক দাবানলে জ্বলছে উত্তর রাশিয়ার সাইবেরিয়ার বিস্তীর্ণ এলাকা। গেল শনিবার সেখানকার এক ডজন গ্রাম থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। রাশিয়ায় চলতি বছর দাবানলে পুড়ে গেছে প্রায় দেড় কোটি একর বনভূমি।

চলতি গ্রীষ্মে দক্ষিণ ইউরোপের ইতালি থেকে বলকান এবং গ্রীস থেকে তুরস্ক পর্যন্ত ব্যাপক দাবানল ছড়িয়ে পড়েছে। এর জন্য জলবায়ু পরিবর্তনকেই দায়ী করেছে গ্রীক এবং ইউরোপীয় বিজ্ঞানী ও কর্মকর্তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন