আর্কাইভ থেকে এশিয়া

দুঃসহ স্মৃতি বিজড়িত নাগাসাকি দিবস আজ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহ স্মৃতি বিজড়িত নাগাসাকি দিবস আজ। ১৯৪৫ সালের আজকের দিনে জাপানের নাগাসাকি শহরে পারমাণবিক বোমা ফেলে যুক্তরাষ্ট্র। ফ্যাট ম্যান নামের ওই বোমার আঘাতে মুহুর্তেই নিহত হয় ৭৫ হাজারের বেশি বাসিন্দা। বোমার পার্শ্বপ্রতিক্রিয়ায় বিভিন্ন সময়ে মারা যায় আরও দুই লাখের বেশি মানুষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, নাগাসাকি দিবস উপলক্ষ্যে সকালে হামলায় নিহতদের উদ্দেশে স্মরণানুষ্ঠান হয়েছে নাগাসাকি পিস পার্কে। সীমিত পরিসরে আয়োজন করা হয়েছে স্মরণ সভা। এতে শ্রদ্ধা জানিয়েছে শহরটির বাসিন্দারা। অংশ নিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী ইউশিদো সুগাসহ অন্তত ৬০টি দেশের প্রতিনিধি।

১৯৪৫ সালের ৫ আগস্ট জাপানি শহর হিরোশিমায় পারমাণবিক বোমা ফেলে যুক্তরাষ্ট্র। এর রেশ না কাটতেই ৯ আগস্ট নাগাসাকিতে আরেকটি পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এর মধ্য দিয়ে পারমাণবিক বোমার ভয়াবহতা দেখে বিশ্ববাসী। বোমার ভয়াবহতা আর মিত্রবাহিনীর কাছে জাপানের আত্মসমর্পণের মাধ্যমে ২য় বিশ্বযুদ্ধ শেষ হয়।

জাপানে পারমাণবিক বোমার ভয়াবহতা শেষ করে ঘুরে দাঁড়িয়েছে নাগাসাকি। তবে এখনো সেখানে বিকলাঙ্গ শিশুর জন্ম হয়। তেজস্ক্রিয়তার প্রভাবে দেশটিতে ক্যান্সারের ঝুঁকিও সবচেয়ে বেশি।  

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন