আর্কাইভ থেকে এশিয়া

আফগানিস্তানে সহিংসতায় নিহত ২৭ শিশু, জাতিসংঘের উদ্বেগ

আফগানিস্তানে সরকারি বাহিনী ও সশস্ত্র গোষ্ঠী তালেবানের মধ্যকার চলমান সংঘাতে গেল তিনদিনে নিহত হয়েছে অন্তত ২৭ শিশু। সোমবার নতুন এ তথ্য দিয়েছে জাতিসংঘ। দেশটিতে চলমান সহিংসতায় শিশুদের ওপর আঘাত বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘের শিশু-বিষয়ক প্রতিষ্ঠান ইউনিসেফ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এক বিবৃতিতে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছে, আফগানিস্তানে শিশুদের ওপর সহিংসতা ও অত্যাচার প্রতিদিনই বাড়ছে। দেশটির সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে যুদ্ধে তিন প্রদেশে গেল তিনদিনে অন্তত ২৭ জন শিশু নিহত হয়েছে। এছাড়া একই সময়ে আহত হয়েছে একশ ৩৬ শিশু। কান্দাহার, খোস্ত ও পাটকিয়া প্রদেশে এসব শিশু হত্যা ও নিহতের সংখ্যা নথিভুক্ত করা হয়।

এক বিবৃতিতে সোমবার আফগানিস্তানে নিয়োজিত ইউনিসেফের কর্মকর্তা সামান্থা মোর্ট বলেন, আফগানিস্তান যুদ্ধে শিশুদের নৃশংসতার মাত্রা দিন দিন বেড়ে চলছে। কয়েক সপ্তাহে আফগানিস্তান শিশুদের জন্য পৃথিবীর নিকৃষ্টতম স্থানে পরিণত হয়েছে। বিশেষ করে গেল ৭২ ঘণ্টায় এ পরিস্থিতি আরও খারাপ হয়েছে। সড়কের ধারে পুঁতে রাখা বোমায় এবং ক্রসফায়ারে শিশুরা হতাহত হচ্ছে বলে জানান সামান্থা।

ইউনিসেফ জানিয়েছে, শিশুদের বিরুদ্ধে অপরাধের গুরুতর লঙ্ঘন বেড়ে যাওয়ায় হতবাক তারা। এছাড়া তালেবান আন্তর্জাতিক যুদ্ধ বন্ধের আহ্বানে সাড়া দিচ্ছে না বলে অভিযোগ করেছে সংগঠনটি।

আফগানিস্তানে তালেবানের উত্থান আরও গতি পেয়েছে। সম্প্রতি মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে একের পর এক অঞ্চলের দখল নিচ্ছে তারা। গেল শুক্রবার থেকে দেশটির ছয়টি প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র গোষ্ঠিটি। যুদ্ধ বিরতির আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করছে তালেবান। গেল এক মাসের সংঘাতে দেশটিতে নিহত হয়েছে এক হাজারের বেশি বেসামরিক মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন