আর্কাইভ থেকে আফ্রিকা

পশ্চিম আফ্রিকায় প্রাণঘাতী ভাইরাস মারবার্গ, একজনের মৃত্যু

পশ্চিম আফ্রিকার দেশ গিনিতে প্রাণঘাতী মারবার্গ ভাইরাসের সংক্রমণে মারা গেছে একজন। ইবোলার মতো এই ভাইরাসটির আক্রমণে শরীরে জ্বর দেখা দেয়। ভাইরাসটি ব্যাপকমাত্রায় সংক্রমণে সক্ষম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গতকাল সোমবার ডব্লিউএইচও বলেছে, প্রথম আক্রান্ত ব্যক্তি স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা নেন। পরে দ্রুত তার শারীরিক অবস্থার অবনতি হয়। প্রথমে গিনির জাতীয় ল্যাবে এবং পরে সেনেগালে নমুনা পরীক্ষা করা হয়।

মারবার্গের উপসর্গ হিসেবে মাথা ব্যথা, রক্ত বমি, পেশিতে ব্যথার পাশাপাশি মুখ, নাক ও পায়ুপথ দিয়ে রক্ত পড়ার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ডব্লিউএইচওর আফ্রিকা অঞ্চলের পরিচালক মাতসিদিসো মোয়েতি বলেন, মারবার্গ দ্রুত সংক্রমিত হয়। এজন্য সংক্রমণ রেখা ধরে এর গতিরোধ করতে হবে। আমরা ইবোলা ব্যবস্থাপনার দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছি।

ডব্লিউএইচও জানায়, ১৯৬৭ সাল থেকে এ পর্যন্ত ১২ বার ব্যাপকভাবে ছড়িয়েছে মারবার্গ ভাইরাস। এর আগে মূলত দক্ষিণ ও পূর্ব আফ্রিকার দেশগুলোতে এর প্রকোপ দেখা গেছে। তবে এবার সংক্রমণ ছড়িয়েছে পশ্চিম আফ্রিকায়। আগের কয়েকবারে মারবার্গ ভাইরাসে ২৪ থেকে ৮৮ শতাংশ পর্যন্ত মৃত্যু হয়েছিল।

গেল সপ্তাহে গিনিতে প্রথম মারবার্গ আক্রান্ত রোগী শনাক্ত হয়। মাত্র দুই মাস আগে ইবোলামুক্ত ঘোষণা করেছে দেশটি। চলতি বছরের শুরু থেকে গিনিতে ইবোলায় মারা গেছে অন্তত ১২ জন।

লাইবেরিয়া ও আইভরি কোস্ট সীমান্তবর্তী গিনির গুয়েকেদ্যু জেলায় প্রথম মারবার্গ শনাক্ত করা হয়েছে। চলতি বছর সেখানে ব্যাপকভাবে ইবোলাও ছড়িয়েছিল। দক্ষিণ-পূর্ব গিনির একই বনজ এলাকায় ২০১৪ থেকে ২০১৬ সালের ভয়াবহ ইবোলা মহামারি দেখা দেয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন