আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে বিদ্যুৎবিহীন লাখো মানুষ

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্যাঞ্চলে তুষারঝড়ে বিপর্যস্ত লাখ লাখ মানুষ। ওই অঞ্চলে রেকর্ড পরিমাণ নিম্ন তাপমাত্রা বিরাজ করছে। স্থানীয় সময় মঙ্গলবার টেক্সাস, কেন্টাকি ও মিসৌরিতে তুষারঝড় ও ঝড়জিনিত দুর্ঘটনায় এ পর্যন্ত মারা গেছে ২৬ জনেরও বেশি মানুষ। ঝড়ের পর থেকে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে ওই সব এলাকার লাখো বাসিন্দা।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজ জানায়, তুষারঝড়ে সবচেয়ে পর্যুদস্ত অবস্থা টেক্সাসে। সেখানে তাপ উৎপাদনকারী একটি গাড়ি থেকে কার্বন মনো অক্সাউড নির্গত হয়ে মারা গেছে এক নারী ও এক কিশোরী। এছাড়াও ঝড়ে টেক্সাসের অস্টিনের তাপমাত্রা আলাস্কার বৃহত্তম শহর অ্যাঙ্কোরেজের চেয়েও নিচে নেমে গেছে।

স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে, টেক্সাস, লুসিয়ানা, আলাবামা ও নিউ মেক্সিকোর ওপর দিয়ে বয়ে যাওয়া তুষার ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। বরফ জমে দুর্ঘটনা ঘটছে মহাসড়কগুলোতে। টেক্সাসে হাজার হাজার মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়ায় জনগণকে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছে সরকারি কর্মকর্তারা।

সংবাদমাধ্যমকে দেশটির ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানায়, হিউস্টনে বরফ পড়ছে। বৃষ্টি হতে পারে পেনসিলভেনিয়াতে।

গেল ৩২ বছরে এবারই প্রথম মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে অস্টিনে। ৫৫ বছর পর সেখানে এক রাতে ৬ দশমিক ৪ ইঞ্চি পুরু বরফ পড়েছে। ঝড়ের কারণে মন্টানা থেকে নিউ মেক্সিকো ও মিনেসোটা থেকে লুসিয়ানা পর্যন্ত ১৪টি অঙ্গরাজ্যে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হওয়ার কথা জানিয়েছে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সাউথওয়েস্ট পাওয়ার পুল।

এছাড়া আবহাওয়া সংক্রান্ত জরুরি অবস্থা জারি করা হয়েছে টেক্সাস, আলাবামা, ওকলোহামা, কানসাস, মিসিসিপি ও অরিগনে। বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে এসব অঞ্চলের প্রায় দুই লাখ গ্রাহক। মঙ্গলবার দুর্গত এলাকায় অতিরিক্ত জরুরি সহায়তা দেওয়ার অঙ্গীকার করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন