আর্কাইভ থেকে এশিয়া

কাবুলে মার্কিন দূতাবাস খালি করা হচ্ছে

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর তথ্য, দলিলপত্র এবং কম্পিউটার ধ্বংস করার জন্য দূতাবাস কর্মীদের নির্দেশ দিয়েছে বাইডেন প্রশাসন।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের উদ্বৃতি দিয়ে মার্কিন নিউজ ওয়েবসাইট এনপিআর এই তথ্য প্রকাশ করেছে। খবরে বলা হয়, কাবুলে অবস্থিত মার্কিন দূতাবাসের কর্মীদের লিখিত মেমোর মাধ্যমে এই নির্দেশনা দেওয়া হয়।

তালেবান যখন একের পর এক আফগান প্রদেশ দখল করে চলছে তখন এই নির্দেশ দিল মার্কিন সরকার। বাইডেন প্রশাসনের আশঙ্কা, এসব তথ্য ও দলিল দস্তাবেজ ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবহার করতে পারে তালেবান।

তালেবান খুবই অল্প সময়ের মধ্যে রাজধানী কাবুলে হামলা চালাতে পারে বলে মনে করছে মার্কিন সরকার। সেখানে অবস্থিত মার্কিন দূতাবাস থেকে কর্মীদের সরিয়ে নেওয়ার জন্য দেশটিতে নতুন করে তিন হাজার সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছে পেন্টাগন। এর একদিন পর মার্কিন দূতাবাস কর্মীদের স্পর্শকাতর তথ্য, দলিল-দস্তাবেজ ও কম্পিউটার ধ্বংসের নির্দেশ দেওয়া হলো। শুধুমাত্র গুরুত্বপূর্ণ কিছু কূটনীতিককে কাবুলে রাখতে চাইছে মার্কিন সরকার। গেল বৃহস্পতিবার কাবুলে দূতাবাস খালি করা এবং সেখানে শুধুমাত্র কোর ডিপ্লোম্যাটরা অবস্থান করবে বলে ঘোষণা করেছে জো বাইডেন প্রশাসন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন