আর্কাইভ থেকে এশিয়া

দেয়ালে ঝুঁকিপূর্ণ কাঁটাতার, ওপারে মার্কিন সেনাকে তুলে দিল শিশু

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরে এক অন্য রকম দৃশ্য দেখা গেল। দেয়ালের ওপর কাঁটাতার দেওয়া। কাঁটাতারে আঘাতের ঝুঁকি নিয়েই দেয়ালের এক পাশ থেকে অন্য পাশে থাকা মার্কিন সেনাদের হাতে তুলে দেওয়া হচ্ছে একটি ছোট্ট শিশুকে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সম্প্রতি সশস্ত্র সংগঠন তালেবান কাবুলের দখল নেওয়ার পর দেশ ছাড়তে মরিয়া অনেক আফগান। কাবুল বিমানবন্দর এখন কাঁটাতার দিয়ে ঘেরা। বিমানবন্দরটির তত্ত্বাবধানে রয়েছে মার্কিন সেনারা। কাঁটাতারের ওপারে বিমানবন্দরের ভেতরে মার্কিন সেনা আর এপারে দেশ ছাড়তে চাওয়া হাজার হাজার আফগান।

এদিকে, আফগানিস্তানে ন্যাটো বাহিনী বা পূর্ববর্তী আফগান সরকারের পক্ষে কাজ করা ব্যক্তিদের খুঁজতে তালেবান ঘরে ঘরে অভিযান চালাচ্ছে বলে জাতিসংঘের এক নথিতে সতর্ক করা হয়েছে।

ব্রিটেনের সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, জাতিসংঘের নথিতে বলা হয়েছে, নিশানা করা মানুষদের বাড়ি বাড়ি গিয়ে খুঁজছে তালেবান এবং তাদের পরিবারের সদস্যদের হুমকি দিচ্ছে। অথচ ক্ষমতা দখলের পর থেকে কট্টর ইসলামপন্থি সশস্ত্র গোষ্ঠীটি আফগানদের আশ্বস্ত এবং প্রতিশ্রুতি দিয়েছে যে, প্রতিশোধ নেবে না তারা।

এর মধ্যেই জানা গেছে, যারা গোয়েন্দা তথ্য সরবরাহ করতো তাদের তালেবান নিশানা করছে বলে জাতিসংঘের এক গোপন নথিতে সতর্ক করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন