আর্কাইভ থেকে করোনা ভাইরাস

সিডনিতে লকডাউন আরও এক মাস, আংশিক কারফিউ জারি

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনিতে করোনাজনিত মহামারির বিস্তার রোধে লকডাউনের মেয়াদ আরও এক মাস বাড়ানো হয়েছে। পাশাপাশি সেখানে আংশিক কারফিউ জারি করা হয়েছে। করোনাভাইরাসের ডেলটা ভেরিয়েন্টের সংক্রমণ রোধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপির উদ্বৃতি দিয়ে সংবাদমাধ্যম ফ্রান্স ২৪ জানিয়েছে, এক ঘোষণায় কঠিন এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের প্রধান প্রশাসনিক কর্মকর্তা গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান। এক ঘোষণায় জনগণের উদ্দেশে তিনি বলেন, সিডনির ৫০ লাখ মানুষকে ঘরে থাকতে বলার সময় এসেছে। করোনার সংক্রমণ থেকে বাঁচতে এমনটা করা এখন দরকার।

তিনি আরও বলেন, দুর্ভাগ্যবশত করোনার সংক্রমণ বাড়তে থাকায় আগামী সেপ্টেম্বর মাসের শেষ পর্যন্ত লকডাউন বহাল থাকবে।

করোনা মহামারির সময় সিডনিতে বেশিরভাগ সময় ভাইরাসের সংক্রমণ খুব কমই দেখা গেছে। তবে বর্তমানে সেখানে প্রতিদিন ৬০০ জনের বেশি করোনায় সংক্রমিত হচ্ছে।

করোনা সংক্রমণ রোধে সেপ্টেম্বরেও সিডনিবাসীকে ঘরে থাকতে হবে এবং রাতে হটস্পট এলাকাগুলোয় কারফিউ জারি করা হয়েছে। দিনে এক ঘণ্টার জন্য বাইরে ব্যায়াম করতে যাওয়া যাবে। সিডনিতে বিধিনিষেধ বাস্তবায়নে পুলিশকে সহায়তা করবে প্রতিরক্ষা বাহিনীর প্রায় এক হাজার সদস্য।

সিডনিতে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে নিউ সাউথ ওয়েলসের অন্যান্য এলাকায় সংক্রমণ বৃদ্ধি ভূমিকা রেখেছে বলে ধারণা করা হচ্ছে। সংক্রমণ বাড়ায় সমালোচনার মুখে পড়েছে নিউ সাউথ ওয়েলস সরকার।

অস্ট্রেলিয়ায় করোনার সংক্রমণ বাড়লেও টিকা নেওয়ার হার কম। দুই ডোজ টিকার আওতায় এসেছে মাত্র ৩০ শতাংশ মানুষ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন