আর্কাইভ থেকে করোনা ভাইরাস

যুক্তরাষ্ট্রে একদিনে করোনা আক্রান্ত দেড় লাখের বেশি

যুক্তরাষ্ট্রে আবারও বেড়ে গেছে করোনাভাইরাসের সংক্রমণ। শনিবার দেশটিতে সংক্রমণ শনাক্ত হয় এক লাখ ৫১ হাজার মানুষের শরীরে। এর আগের দিন শুক্রবার এক লাখ ৫৮ হাজারের বেশি মানুষ শনাক্ত হয়। পরিস্থিতির অবনতির জন্য করোনার ডেল্টা ধরন এবং অনেক অঙ্গরাজ্যে টিকাদান কার্যক্রমে ধীরগতিকে দায়ী করা হচ্ছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রে ৯৮ শতাংশের বেশি মানুষ স্থানীয়ভাবে সংক্রমণের উচ্চ বা মাঝারি মাত্রার ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দা। যেখানে এক মাস আগে এমন ঝুঁকিতে ছিল ১৯ শতাংশ মানুষ।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, গেল সাত দিনে স্থানীয়ভাবে সংক্রমণ ঝুঁকির মাত্রা নির্ণয়ে প্রতি লাখে সংক্রমণ সংখ্যা এবং মোট নমুনা পরীক্ষার অনুপাতে সংক্রমণের সংখ্যা-এই দুটি বিষয় বিবেচনায় নেওয়া হয়।

সংক্রমণের উচ্চঝুঁকি ও উল্লেখযোগ্য ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে ঘরেও মাস্ক পরার পরামর্শ দিয়েছে সিডিসি। টিকাদানে ধীরগতির অঞ্চলগুলোতে এ কার্যক্রমে জোর দিতেও বলা হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গেল ৩০ জুলাই করোনা শনাক্ত হয়েছিল এক লাখ এক হাজার ৮৭০ জন। এরপর তিনদিন সংক্রমণ কিছুটা কমলেও আবার বাড়ছে আক্রান্ত এবং মৃত্যু।

পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল ও পশ্চিমাঞ্চলীয় ১৬টি অঙ্গরাজ্যে রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হচ্ছে। বর্তমানে ফ্লোরিডা, অ্যারিজোনা, টেক্সাস, পেনিসিলভিনিয়া, জর্জিয়া, ইলিনয়, নিউইয়র্ক এবং ক্যালিফোর্নিয়াতে সবচেয়ে বেশি করোনা রোগী পাওয়া যাচ্ছে।

এদিকে, দেশটিতে আগস্টের শুরু থেকে আবারও বাড়ছে মৃত্যুর সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় মারা গেছে এক হাজার ৫৯ জন।

গেল সাতদিনের পরিসংখ্যান অনুযায়ী, গেল ১৫ আগস্ট যেখানে মারা গেছে ৪১৬ জন, সেখানে ১৮ আগস্ট বেড়ে হয়েছে এক হাজার ১০৫ জন এবং ১৯ আগস্ট ছিল এক হাজার ৩০। তবে এই মৃত্যু আরও বাড়ছে ২০ আগস্ট। পাশাপাশি, শনাক্তে আবারও বিশ্বের সব দেশকে ছাড়িয়ে সর্বোচ্চ যুক্তরাষ্ট্রে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে নতুন করে সংক্রমণ বেড়ে যাওয়ায় এখনও যারা টিকা নেয়নি, তারাও টিকা নেওয়ার কথা ভাবছে। তবে লাখ লাখ মানুষ বলছে, স্বাস্থ্য কর্মকর্তারা যতই পীড়াপীড়ি করুক, টিকা নেওয়ার আদৌ কোনও ইচ্ছা নেই তাদের।

এ পরিস্থিতিতে আরও বড় ধরনের সংক্রমণের পূর্বাভাস দিয়েছে কয়েকজন গবেষক। আগস্টের শেষ দিকে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট যুক্তরাষ্ট্রজুড়ে ছড়িয়ে পড়ার আশঙ্কা জানান তারা। সেক্ষেত্রে প্রতিদিন এক লাখ ৪০ হাজার থেকে তিন লাখের বেশি মানুষ ডেল্টায় সংক্রমিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এখন বিজ্ঞানীরা বলছে, ইতোমধ্যে যারা টিকা নিয়েছে তাদের মাধ্যমেও করোনার এই ভ্যারিয়েন্ট ছড়িয়ে পরতে পারে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন