আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রের টেনেসিতে বৃষ্টি-বন্যায় ২১ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যে ভারি বৃষ্টিপাত ও বন্যায় মারা গেছে অন্তত ২১ জন। নিখোঁজ রয়েছে আরো ২০ জন। আকস্মিক বন্যায় বেশ কিছু বাড়িঘর ভেসে গেছে। তলিয়ে গেছে অনেক রাস্তাঘাট। পানিতে তলিয়ে যাওয়া ব্যক্তিদের উদ্ধারে অভিযান চলছে। বন্যার পানি বাড়তে থাকায় বাসিন্দাদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন অঙ্গটির গভর্নর বিল লি।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রেকর্ড বৃষ্টিপাত ও বন্যার কারণে অনেক এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। রাস্তা বন্ধ থাকায় যোগাযোগ ব্যাহত হচ্ছে।

টেনেসির ওয়েভারলি এলাকার পুলিশ ও ফায়ার সার্ভিস প্রধান গ্রান্ট গিলেস্পি বলেন, গেল কয়েকদিন আমাদের ভয়াবহ প্রাণহানির অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। এই ওয়েভারলিতেই স্থানীয় সময় শনিবার ২০ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। এছাড়া অন্য একটি শহরে মারা গেছে আরো একজন।

প্রথমে নিখোঁজের সংখ্যা ৪৫ জন বলা হলেও পরে তা সংশোধন করে ২০ করা হয়েছে। ঝড়ের তান্ডবে মোবাইল নেটওয়ার্ক বিঘ্নিত হওয়ায় নিখোঁজদের সম্পর্কে সঠিক তথ্য পেতে অসুবিধা হচ্ছে।

টেনেসির রাজধানী শহর ন্যাশভিলেতে আলাদা সংবাদ সম্মেলনে ওয়েভারলিতে মৃত্যু, জনজীবনের দুর্বিষহ অবস্থা ও ক্ষয়ক্ষতি তুলে ধরেন গভর্নর বিল লি। তিনি বলেন, বাড়িঘর পানিতে তলিয়ে গেছে এবং গাড়ি ভেসে অন্য এলাকায় চলে গেছে। মানুষের জীবন হৃদয়বিদারক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরি উদ্ধার অভিযান চলছে বলেও জানান তিনি।

ওয়েভারলি শহরের পুলিশ ও ফায়ার সার্ভিসের প্রধান গ্রান্ট গিলেস্পি জানিয়েছেন, বন্যায় ওয়েভারলিবাসীর ঘরবাড়ি, স্কুল ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব মেরামতে সরকারি সহায়তার প্রয়োজন হবে।

অন্যদিকে, হারিকেন হেনরি গতি কমিয়ে স্থানীয় সময় রোববার সকাল নাগাদ মৌসুমি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে রোড আইল্যান্ড অঙ্গরাজ্যে আঘাত হেনেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন