আর্কাইভ থেকে এশিয়া

আফগান শরণার্থী স্থানান্তরে বাণিজ্যিক উড়োজাহাজ ব্যবহার করবে যুক্তরাষ্ট্র

আফগানিস্তান ছাড়তে মরিয়া মানুষকে সরিয়ে নিতে বেসরকারি বাণিজ্যিক উড়োজাহাজ ব্যবহার করবে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর পেন্টাগন জানিয়েছে, এসব মানুষকে আফগানিস্তানের বাইরে নিরাপদ তৃতীয় কোন দেশে পৌঁছে দেবে ১৮টি উড়োজাহাজ।

রোববার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিভিল রিজার্ভ এয়ার ফ্লিট নামে বিশেষ ব্যবস্থা চালু করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আওতায় আপৎকালীন সময়ের জন্য বেসরকারি বাণিজ্যিক এয়ারলাইন্স কোম্পানির  উড়োজাহাজ ব্যবহার করতে পারে মার্কিন সরকার।

আফগানদের নিরাপদ স্থানে পৌঁছে দিতে ইউনাইটেড এয়ারলাইন্স, অ্যামেরিকান এয়ারলাইন্স, ডেল্টা এয়ারলাইন্স, অমনি এয়ারলাইন্স এবং হাওয়াইয়ান এয়ারলাইন্স থেকে ১৮টি উড়োজাহাজ নেওয়া হবে।

এক বিবৃতিতে মার্কিন প্রতিরক্ষা দপ্তর বলেছে, বেসরকারি উড়োজাহাজ ব্যবহারের ফলে সামরিক উড়োজাহাজগুলোকে কাবুল ও তার আশপাশে কাজে লাগানো যাবে।

সর্বশেষ যুক্তরাষ্ট্র এই ব্যবস্থা আরোপ করেছিল ১৯৯০-৯১ এবং ২০০৩ সালে। ওই সময় ইরাক ও কুয়েতের মানুষকে উদ্ধার করা হয়।

১৫ অগাস্ট তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে হাজার হাজার আফগান দেশ ছাড়ার চেষ্টায় বিমানবন্দরে ভিড় করতে থাকে। একইসঙ্গে নিজ নিজ দেশের নাগরিক এবং আফগান সহকর্মীদের মধ্যে যোগ্যদের ফিরিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন দেশের সরকার।

রোববার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গেল সপ্তাহে ২৮ হাজারের মতো মানুষকে কাবুল থেকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, কষ্ট এবং হৃদয়বিদারক দৃশ্য ছাড়া এত মানুষকে একসঙ্গে সরিয়ে নেওয়ার কোন উপায় নেই। আমাদের আরও বহুদূর যেতে হবে এবং এখনো অনেক ভুলভ্রান্তির আশঙ্কা রয়েছে।

তিনি আরো বলেছেন, আফগানিস্তান ছেড়ে যাওয়া মানুষজনের কাগজপত্র যাচাই করা প্রক্রিয়া দ্রুত করার জন্য বিশেষ কেন্দ্র চালু করা হয়েছে দুই ডজন দেশে। যেসব আফগান যুক্তরাষ্ট্রকে সহায়তা করেছে তাদের নতুন আবাসভূমিতে স্বাগত জানাবো।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সালিভান জানিয়েছেন, আফগানিস্তানে এখনো এক হাজারের মতো মার্কিন নাগরিক রয়ে গেছে।

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে হাজার হাজার আফগান কাবুল বিমানবন্দরে জড়ো রয়েছে। ভীড়ের মধ্যে সহিংসতায় অন্তত ২০ জন নিহত হয়েছে।

এদিকে, ব্রিটেনের সশস্ত্র বাহিনী মন্ত্রী জানিয়েছেন, দ্রুত শরণার্থী সরানোর কাজ শেষ করতে চায় তার দেশ। এ কাজে এক হাজারের বেশি ব্রিটিশ সেনা নিয়োজিত আছে। এক সপ্তাহে পাঁচ হাজারের বেশি আফগান শরণার্থীকে সরিয়েছে ব্রিটেন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন