আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

নির্ধারিত সময়ের মধ্যেই আফগানিস্তান ছাড়তে চায় যুক্তরাষ্ট্র

মিত্র দেশগুলোর আহ্বান সত্ত্বেও তালেবানের বেঁধে দেওয়া সময়ের মধ্যেই আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের ফিরিয়ে নিয়ে প্রত্যাহার প্রক্রিয়ার ইতি টানতে চায় যুক্তরাষ্ট্র। আগামী ৩১ আগস্টের মধ্যেই তাদের ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগন। যদিও এই সময়সীমা বাড়ানোর পক্ষে মিত্র দেশগুলো। আগামী ২৪ ঘন্টার মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তালেবান-নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে ৩১ আগস্টের সময়সীমা পরিবর্তনের জন্য আসন্ন জি-সেভেন ভার্চুয়াল সম্মেলনে যুক্তরাষ্ট্রকে চাপ দেবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

তবে, তালেবানের সতর্কতার উদ্বৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের বেঁধে দেওয়া সময়সীমা বাড়ানোর যেকোন সিদ্ধান্তই হবে চুক্তি লঙ্ঘনের সামিল। সময়সীমা শেষ হওয়ার পরও বাণিজ্যিক ফ্লাইটে নাগরিকরা দেশত্যাগ করতে পারবে বলে জানিয়েছে সংগঠনটি। তবে আফগানিস্তানে কতজন মার্কিনি আটকা পড়ে আছে তা এখনও অস্পষ্ট।

আফগানিস্তান থেকে হাজার হাজার মানুষ সরিয়ে নেওয়া হয়েছে। তবু এখনও দেশত্যাগের জন্য কাবুল বিমানবন্দরের ভেতর বা আশপাশে ভিড় জমাচ্ছে বহু মানুষ।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার সময়সীমা বাড়ানো হবে কি না, এ নিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, গেল ২৪ ঘণ্টায় আফগানিস্তান থেকে মানুষ সরিয়ে নেওয়ার সংখ্যা দ্বিগুণ করেছে যুক্তরাষ্ট্র। ৩১ আগস্টের যে সময়সীমা বাইডেন বেঁধে দিয়েছেন তা সম্পন্ন করতেই এটি ত্বরান্বিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছে, গেল রোববার থেকে গতকাল সোমবার পর্যন্ত কাবুলের হামিদ কারজাই আর্ন্তজাতিক বিমানবন্দর থেকে ৯০টি সামরিক ও বাণিজ্যিক উড়োজাহাজে মোট ১৬ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এর মধ্যে সংখ্যাগরিষ্ঠ প্রায় ১১ হাজার মানুষকে যুক্তরাষ্ট্রের সামরিক ফ্লাইটে করে সরিয়ে নেওয়া হয়।

গতকাল সোমবার সাংবাদিকদের পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কার্বি বলেন, সামরিক বাহিনীর লক্ষ্য হচ্ছে প্রতিদিন পাঁচ হাজার থেকে নয় হাজার মানুষকে সরিয়ে নেওয়া। তবে তিনি বলেন, কোনো কিছুই নিশ্চিতভাবে ধরে নিচ্ছে না তারা।

এর আগে গতকাল সোমবার হোয়াইট হাউস জানিয়েছিল, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে মোট প্রায় ৩৭ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। গেল ১৫ আগস্ট যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারের পতনের পর আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান।

হোয়াইট হাউস আরো জানিয়েছে, চলতি মাসের মাঝামাঝি প্রত্যাহার শুরুর এখন পর্যন্ত ৪৮ হাজারের বেশি মানুষকে দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে। কাবুল বিমানবন্দরের নিরাপত্তায় থাকা প্রায় ছয় হাজার সেনার সঙ্গে আর কাউকে যোগ করার পরিকল্পনা না থাকার কথা জানিয়েছে হোয়াইট হাউস।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন