আর্কাইভ থেকে এশিয়া

গোষ্ঠীপ্রধানদের নিয়ে অন্তর্ভুক্তিমূলক তত্ত্বাবধায়ক সরকার গড়তে চায় তালেবান

আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক তত্ত্বাবধায়ক সরকার গঠনের পরিকল্পনা করছে তালেবান। এই সরকারে দেশটির সব গোষ্ঠীর নেতাদের রাখা হবে। এমনটি জানিয়েছে।

তালেবান সূত্রের উদ্বৃতি দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, আফগানিস্তানের প্রায় এক ডজন গোষ্ঠীপ্রধানের নাম বিবেচনায় রেখেছে তালেবান। এতে ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের প্রধান হিসেবে একজন আমির-উল মুজাহিদিন থাকবেন। তবে, এই তত্ত্বাবধায়ক সরকারের মেয়াদ কত দিন হবে তা এখনও জানা যায়নি।

আফগানিস্তানে গোষ্ঠীগত রাজনীতির প্রভাব প্রকট। চার কোটি জনসংখ্যার দেশটিতে রাজনীতির ময়দানে কোনো গোষ্ঠীরই একক আধিপত্য নেই। তবে, মোট জনসংখ্যার ৪২ ভাগ পশতুন।

আলজাজিরার সূত্র জানায়, তালেবানের সর্বোচ্চ নেতৃত্ব পরিষদ ভবিষ্যৎ সরকার পদ্ধতি ও মন্ত্রীদের নিয়োগের বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছেন। এখন পর্যন্ত আইন, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা, পররাষ্ট্র, অর্থ, তথ্যমন্ত্রী এবং কাবুলের প্রধান পদ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

আল জাজিরা আরও জানায়, বর্তমানে আফগানিস্তানের রাজধানী কাবুলে রয়েছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা বারাদার। প্রাথমিক আলোচনায় অংশ নিতে কান্দাহার থেকে কাবুলে গেছেন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুবও।

তরুণ ও নবীণদের সামনে আনতে চাইছে তালেবান। ইতোমধ্যে তাজিক ও উজবেক গোষ্ঠীপ্রধানের ছেলেদের সরকারে রাখার বিষয় তালেবানের বিবেচনায় রয়েছে বলে জানা গেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন