আর্কাইভ থেকে এশিয়া

কাবুল বিমানবন্দরে নিহত ১৩ মার্কিন সেনার প্রতি বাইডেনের শ্রদ্ধা

আফগানিস্তানের রাজধানী কাবুলে হামিদ কারজাই বিমানবন্দরে সন্ত্রাসী হামলার ঘটনায় নিহত ১৩ মার্কিন সেনার প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল রোববার ডেলাওয়ারের ডোভার বিমান ঘাঁটিতে এক সামরিক অনুষ্ঠানের মাধ্যমে সেনা সদস্যদের দেহাবশেষ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, নিহত ১৩ সেনা সদস্য আমাদের বীর। অন্যদের জীবন বাঁচানোর সময় অ্যামেরিকান আদর্শের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছে তারা।

স্থানীয় সময় গতকাল রোববার ডেলওয়ার অঙ্গরাজ্যের ডোভার বিমান ঘাঁটিতে সামরিক অনুষ্ঠানের মাধ্যমে ১৩ সেনা সদস্যের দেহাবশেষ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এ সময় তাদের কফিনগুলো যুক্তরাষ্ট্রের জাতীয় পতাকায় মোড়ানো ছিলো। সেখানে উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন। সেনাদের দেহাবশেষ আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে পৌঁছার পর তাদের পরিবারের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট বাইডেন।

গেল বৃহস্পতিবার সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের আবে ফটকে সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) খোরাসান প্রদেশ শাখার দুই দফা ভয়াবহ বোমা হামলায় নিহত হয় ১৩ মার্কিন সেনা। তাদের সবার বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে। আফগানিস্তান থেকে মার্কিনী এবং ঝুঁকিতে থাকা আফগান নাগরিকদের উদ্ধারে সহযোগিতা করছিল তারা। হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে ১৭৫ জন। আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে দেড় শতাধিক মানুষ।

ইতোমধ্যে, হামলার দায় স্বীকার করেছে আফগানিস্তান ভিত্তিক সশস্ত্র সংগঠন আইএস-কে। হামলার দায় স্বীকার করে সংগঠনটি জানায়, মার্কিন সেনা ও তাদের আফগান মিত্রদের লক্ষ্যবস্তু বানিয়ে আত্মঘাতী হামলা চালিয়েছে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন