আর্কাইভ থেকে এশিয়া

আফগান সীমান্তে গোলাগুলি; দুই পাকিস্তানি সেনা নিহত

পাকিস্তানের আফগান সীমান্তের বাজৈর জেলায় গোলাগুলিতে নিহত হয়েছে দুই পাকিস্তানি সেনা। আফগান সীমান্তের ওপার থেকে হামলাকারীদের গুলিতে নিহত হয়েছে তারা। তালেবানের কাবুল দখলের ১০ দিনের মাথায় দুই দেশের সীমান্তে এ হামলা চালানো হলো। গতকাল রোববার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তানের সেনা সদরদপ্তর।

কাতারভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা জানায়, স্থানীয় সময় রোববার খাইবার পাখতুনখোয়ার বাজৌর জেলায় এ ঘটনা ঘটে। আফগান সীমান্তের ওপার থেকে হামলাকারীরা পাকিস্তানের নিরাপত্তা চেক পোস্ট লক্ষ্য করে গুলি ছোড়ে। এতে দুইজন নিহত ও তিনজন আহত হয়।

এ সময় পাল্টা জবাব দেয় পাকিস্তানী সীমান্তরক্ষী বাহিনীও। তাদের গুলিতে নিহত হয় তিন হামলাকারী। তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এবারই প্রথম আফগানিস্তান থেকে পাকিস্তানে হামলা হলো।

পাকিস্তানের আইনহীন একটি আদিবাসী অঞ্চল বাজৈর। সেখানে পাকিস্তানি তালেবানসহ দীর্ঘদিন ধরে আশ্রয় নেওয়া যোদ্ধাদের আধিপত্য রয়েছে। তাদের সংক্ষিপ্ত নাম টিটিপি।

তবে টিটিপি হামলা করেছে কিনা তা জানানো হয়নি। দীর্ঘদিন ধরেই টিটিপি নেতা ও যোদ্ধারা সশস্ত্র গোষ্ঠীকে লক্ষ্য করে সামরিক অভিযানের সময় উপজাতীয় জেলা থেকে পালিয়ে আফগানিস্তানে আশ্রয় নিচ্ছে।

গোয়েন্দা প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তান সেনাবাহিনীর আগুনের কারণে দুই থেকে তিন জন হামলাকারী নিহত হয়। আহত হয় তিন থেকে চারজন।

এক বিবৃতিতে বলা হয়, এ ঘটনার জন্য আফগানিস্তানের মাটি ব্যবহারকে নিন্দা জানিয়েছে পাকিস্তান। আফগানিস্তান থেকে এ ধরনের সহিংসতা মেনে নেবে না দেশটি।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমদ বলেছেন, ইসলামাবাদ আশা করেছিল পাকিস্তান বিরোধী টিটিপি পাকিস্তানে হামলার জন্য আফগান মাটি লঞ্চপ্যাড হিসেবে ব্যবহার করবে না বলে নিশ্চিত করবে তালেবান।

পাকিস্তানের অভিযোগ, গেল জুলাই মাসে উত্তর পাকিস্তানে আত্মঘাতী হামলা চালানোর জন্য আফগানিস্তানকে ঘাঁটি হিসেবে ব্যবহার করেছিল তালেবান। এতে নয় চীনা শ্রমিক ও চারজন পাকিস্তানি নিহত হয়েছিল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন